October New Rules: সুকন্যা সমৃদ্ধি যোজনা সহ ৫ নিয়মে বদল অক্টোবরে, প্রভাব ফেলবে আমজনতার পকেটে

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : প্রত্যেক মাসের শুরুতেই বিভিন্ন ক্ষেত্রে নিয়মে বিভিন্ন ধরণের বদল আনা হয়। ঠিক সেই রকমই অক্টোবর মাসে বেশ কিছু নিয়মে বদল (October New Rules) আনা হচ্ছে। যে সকল নিয়মে বদল আনা হচ্ছে তার মধ্যে ৫টি নিয়ম অত্যন্ত গুরুত্বপূর্ণ। যেগুলি সরাসরি আমজনতার পকেটে প্রভাব ফেলবে।

Advertisements

১) প্রতিমাসের শুরুতেই যে সকল বদল আনা হয় তার মধ্যে প্রথম যেটির কথা না বললেই নয় তা হল রান্নার গ্যাস। মাসের শুরুতেই রান্নার গ্যাস সরবরাহকারী সংস্থাগুলি রান্নার গ্যাসের নতুন দাম নির্ধারণ করে থাকে। এক্ষেত্রে কোন কোন মাসে দাম বৃদ্ধি পায়, আবার কোন কোন মাসে দাম কমতে দেখা যায়।

Advertisements

২) প্রতিমাসের শুরুতে রান্নার গ্যাসের দাম নির্ধারণ করার মতোই আবার এটিএফ, সিএনজি, পিএনজি-র দামও নির্ধারণ করা হয়ে থাকে। অক্টোবর মাসের শুরুতেও রান্নার গ্যাস অর্থাৎ এলপিজির মতো এই সকল ক্ষেত্রেও নতুন দাম নির্ধারণ করা হবে। সেক্ষেত্রে দাম কমতে পারে, আবার বাড়তেও পারে।

Advertisements

৩) এইচডিএফসি ব্যাংকের যে সকল গ্রাহকরা রয়েছেন, যাদের ক্রেডিট কার্ড রয়েছে, তাদের ক্রেডিট কার্ডের লয়্যালিটি পোগ্রামে পরিবর্তন আনা হচ্ছে। আগামী ১ অক্টোবর থেকে নতুন নিয়ম প্রযোজ্য হবে।

আরও পড়ুন : Joydev Kolkata Bus: সুখবর, ফের চালু হলো দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন নিগমের জয়দেব-কলকাতা বাস

৪) অক্টোবর মাসে সবচেয়ে বড় যে পরিবর্তন আসতে পারে তা হল সুকন্যা সমৃদ্ধি যোজনা অ্যাকাউন্টের ক্ষেত্রে। কেননা এবার যে নতুন নিয়ম কার্যকর হতে চলেছে সেই নিয়ম অনুযায়ী কন্যা সন্তানের আইনী অভিভাবক ছাড়া অন্য কেউ এমন অ্যাকাউন্ট চালাতে পারবেন না। এক্ষেত্রে যদি কেউ এমন অ্যাকাউন্ট চালাচ্ছেন তাহলে তাকে ঐ অ্যাকাউন্ট ওই কন্যা সন্তানের আইনি অভিভাবককে হস্তান্তরিত করতে হবে।

৫) পাবলিক প্রফিডেন্ট ফান্ড প্রকল্পের ক্ষেত্রে ১ অক্টোবর থেকে তিনটি নিয়মে বদল আসছে। এই তিনটি বদল বড় বদল। যাদের একাধিক অ্যাকাউন্ট রয়েছে তাদের ক্ষেত্রে নতুন নিয়ম জেনে নেওয়া খুব জরুরী। এছাড়াও অনিয়মিত অ্যাকাউন্টগুলির ক্ষেত্রে পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্টের সুদের হারে সুদ প্রদান করা হবে।

Advertisements