Ravichandran Ashwin: মুরলীধরনের রেকর্ড কি ভাঙতে পারবে রবিচন্দ্রন অশ্বিন, কি বলছে বিশেষজ্ঞরা

Prosun Kanti Das

Published on:

Advertisements

Ravichandran Ashwin: বর্তমানে তার পারফরম্যান্স অবাক করছে সকলকে। ব্যাটিং করতে এসে সেঞ্চুরি এবং বোলিংয়ে নিচ্ছেন ৬ উইকেট। রবিচন্দ্রন অশ্বিন সম্প্রতি রয়েছে তার স্বপ্নের ফর্মে। তবে ভক্তদের মধ্যে এখন একটাই প্রশ্ন মুথাইয়া মুরলীধরনের ৮০০ উইকেটের রেকর্ড সত্যি কি তিনি ভাঙতে পারবেন? টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ উইকেট নেওয়ার খেতাব লাভ করতে পারবেন অশ্বিন? চেন্নাই টেস্টের পর ক্রিকেট ভক্তদের মনে এইসব প্রশ্নই ঘোরাফেরা করছে।

Advertisements

অশ্বিন (Ravichandran Ashwin) রীতিমতো সকলকে আশ্চর্য করে দিয়ে চেন্নাই টেস্টে ৬ উইকেট নিয়ে কোর্টনি ওয়ালশের রেকর্ড ভেঙেছেন। এই ভারতীয় স্পিনারের সামনে বর্তমানে রয়েছে মাত্র ৭ জন বোলার। এর মধ্যে ৬ জন অবসর নিয়ে নিয়েছেন এবং খেলছেন শুধুমাত্র নাথান লিয়ঁ (৫৩০ উইকেট)। অশ্বিনের নামের পাশে রয়েছে ৫২২ টি উইকেট নেওয়ার সংখ্যা।

Advertisements

আন্তর্জাতিক ক্রিকেটের মধ্যে টেস্ট ক্রিকেটে সবথেকে বেশি উইকেট নেওয়ার রেকর্ড এখন অবধি অক্ষুন্ন রেখেছেন শ্রীলঙ্কার মুথাইয়া মুরলীধরন। তিনি এখনো পর্যন্ত ১৩৩ টেস্ট ম্যাচে ৮০০ উইকেট নিয়েছেন। অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন রয়েছেন তালিকার দ্বিতীয় নম্বরে। ৭০৮ উইকেটের মালিক তিনি। তৃতীয় স্থানটি দখল করেছেন জেমস অ্যান্ডারসন ৭০৪ উইকেট নিয়ে। চতুর্থ স্থানে অনিল কুম্বলে। তিনি উইকেট নিয়েছেন ৬১৯ টি। ৬০৪ উইকেট নিয়ে পঞ্চম স্থানে রয়েছেন স্টুয়ার্ট ব্রড। ষষ্ঠ স্থান অধিকার করেছেন অস্ট্রেলিয়ান পেসার গ্লেন ম্যাকগ্রা। তিনি মোট উইকেট নিয়েছেন ৫৬৩ টি। এরপর রয়েছেন নাথান লিয়ঁ এবং রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin)।

Advertisements

আরো পড়ুন: এ যেন অবিকল শোয়েব আখতার, নস্টালজিয়ায় ভাসলো ২২ গজ

বর্তমানে কড়া প্রতিযোগিতা চলছে নাথান এবং অশ্বিনের (Ravichandran Ashwin) মধ্যে। দুজনকেই বলা চলে এই যুগের সেরা অফ স্পিনার। অশ্বিন ১০১ ম্যাচে ৫২২ উইকেট নিয়েছেন। স্ট্রাইক রেট ৫০.৫১। প্রতি ৫০ বলে গড়ে একটি করে উইকেট। অন্য দিকে, ৩৬ বছর বয়সী নাথান লিয়ঁ ১২৯ টেস্টে ৫৩০টি উইকেট নিয়েছেন। স্ট্রাইক রেট ৬১.৮১। তিনি গড়ে ১২ ওভারে একটি উইকেট নেন।

যদি অশ্বিনকে মুরলীধরনের রেকর্ড ভাঙতে হয় তাহলে আরও অন্তত ৪০ থেকে ৫০টি টেস্ট খেলতে হবে। ৩৮ বছর বয়সী এই ডান হাতি স্পিনার যদি শ্রীলংকার মুরলীধরনের রেকর্ড ভাঙতে চান তাহলে আনুমানিক ৪৫ বছর পর্যন্ত তাঁকে খেলা চালিয়ে যেতে হবে। সেটি আদৌ কতটা সহজ হবে তা বলা কঠিন। ৮০০ র রেকর্ড ভাঙতে গেলে তার বয়স সবথেকে বড় বাধা হয়ে দাঁড়াবে। ১৩ বছরের কেরিয়ারে তিনি ১০১টি টেস্ট খেলেছেন। সম্প্রতি তার যা পারফরমেন্স তাতে আশা করা যাচ্ছে তিনি কুম্বলের রেকর্ড ভাঙবেন কিংবা কাছাকাছি আসতে পারেন। তবে মুরলীধরনের রেকর্ড ছোঁয়া সহজ হবে না ভারতীয় এই অফ স্পিনারের পক্ষে।

Advertisements