Shah Alam Stadium: ভেঙে দেওয়া হল শাহ আলম স্টেডিয়াম, ভিডিও দেখে স্তম্ভিত গোটা নেট দুনিয়া

Prosun Kanti Das

Published on:

Advertisements

Shah Alam Stadium: ভেঙে দেওয়া হল শাহ আলম স্টেডিয়াম, স্টেডিয়ামটিকে ভেঙে পড়তে দেখল গোটা নেট দুনিয়া। মালয়েশিয়ার শাহ আলম ফুটবল স্টেডিয়াম (Shah Alam Stadium)। মালয়েশিয়ার অবস্থিত একাধিক স্টেডিয়ামের মধ্যে সবথেকে বেশি জনপ্রিয় এবং সেরা ফুটবল স্টেডিয়াম হিসেবে পরিচিত এই স্টেডিয়ামটি। এই স্টেডিয়ামে একসময় অনুষ্ঠিত হয়েছে একের পর এক বড় বড় ফুটবল প্রতিযোগিতা। বড় বড় দল অংশগ্রহণ করেছে সেই সমস্ত খেলায়। সম্প্রতিক বিপদের আশঙ্কা করে ভেঙে দেওয়া হল এই স্টেডিয়ামটিকে। সেই ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে এবং ভিডিওতে এত বড় স্টেডিয়ামটাকে ভেঙে পড়তে দেখি রীতিমতো শিহরিত হয়ে উঠেছে নেটিজেন্দ্রা।

Advertisements

মালেশিয়াতে শাহ আলম স্টেডিয়ামের (Shah Alam Stadium) মাঠটি অত্যন্ত জনপ্রিয়। এই মাঠেই একসময় মুখোমুখি প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিল চেলসি এবং আর্সেনাল। আয়তনের দিক থেকে মাঠটি বেশ বড়। তথ্যসূত্রে জানা গেছে, এই স্টেডিয়ামের আয়তন স্ট্যামফোর্ড ব্রিজ অথবা এমিরেটস স্টেডিয়ামের চেয়েও অনেক বড়। প্রায় চার বছর আগেই এই স্টেডিয়ামটি অসুরক্ষিত ঘোষনা করা হয়েছিল। বিপদ আশঙ্কার জেরেই চার বছর পর সম্প্রতি ভেঙে ফেলা হয়েছে সম্পূর্ণ স্টেডিয়ামটিকে।

Advertisements

শাহ আলম ফুটবল স্টেডিয়ামটিকে (Shah Alam Stadium) মালয়েশিয়ার সেরা স্টেডিয়াম হিসেবে চিহ্নিত করা হয়। এখানে বসার আসনও রয়েছে সর্বাধিক পরিমাণে। প্রায় ৮০ হাজার মানুষ একসাথে বসে খেলা দেখার সুযোগ পান এই স্টেডিয়ামে। সম্প্রতি এই মাঠে আয়োজন করা হয়েছিল একটি বিশেষ প্রদর্শনির। মাঝে ২০১১ সালে দুটি বিশিষ্ট ফুটবল দল বা প্রিমিয়ার লিগে ক্লাব এই প্রদর্শনী খেলায় অংশগ্রহণ করেন। দল দুটির নাম চেলসি এবং আর্সেনাল। তারা মূলত এশিয়া সফরে বেরিয়েছিলেন। ঘুরতে ঘুরতে এসে পৌঁছান এই স্টেডিয়াম সংলগ্ন এলাকায়। তারপর আয়োজিত প্রদর্শনী খেলায় অংশগ্রহণও করেন তারা।

Advertisements

আরো পড়ুন: ‘এখানে একটা ফিল্ডার লাগবে’, ব্যাট করতে নেমে বাংলাদেশকে ফিল্ডিং সাজিয়ে দিলেন পন্থ

১৯৯৪ সালে তৈরি করা হয়েছিল মালয়েশিয়ার শাহ আলম স্টেডিয়ামটি (Shah Alam Stadium) তখন থেকে শুরুর দিন থেকে আজ অব্দি স্বমহিলায় জনপ্রিয়তার শিকড়ে থেকেছে এই স্টেডিয়াম। বড় দুটি ক্লাব হোক অথবা মালয়েশিয়ার নিজস্ব জাতীয় ফুটবল দলের খেলাই হোক সব সময়ের জন্য সরগরম থেকেছে এই স্টেডিয়াম শুধু খেলাধুলা নয় বেশ কিছু বড় বড় কনসার্টও আয়োজিত হয়েছে এই মাঠে। বড় বড় নামকরা ব্যান্ড এসেছে নিজেদের পারফরম্যান্স করতেশ এই সমস্ত ব্যান্ড গুলির মধ্যে উল্লেখযোগ্য মেরুন ৫, ডিপ পার্পল ইত্যাদি।

২০২০ সালে শাহ আলম স্টেডিয়মটিকে (Shah Alam Stadium) দর্শকদের জন্য একেবারেই সুরক্ষিত নয় বলে ঘোষণা করা হয়েছিল। তখনই সিদ্ধান্ত নেওয়া হয় স্টেডিয়াম ভেঙে নতুন করে আবারো তৈরি করা হবে। ঠিক চার বছর পর অর্থাৎ ২০২৪ সালে এসে শুরু হল স্টেডিয়াম ভাঙার কাজ। কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে ২০২৯ সালের মধ্যে নতুন করে শাহু আলম স্টেডিয়ামটি তৈরি করে ফেলবেন তারা। তবে দর্শকাসনের দিক থেকে নতুন স্টেডিয়ামটি আগের মত অত বড় হবে না। কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে দর্শকদের সুরক্ষার কথা মাথায় রেখে নেওয়া হয়েছে এই সিদ্ধান্ত। নতুন শাহ আলম স্টেডিয়ামের দর্শক আসন থাকবে ৪৫ হাজারের মধ্যে। ইতিমধ্যে স্টেডিয়াম ভাঙার কাজ সম্পন্ন হয়েছে। সেই ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। এখন মাত্র চত্বরটি পরিষ্কার করার কাজ চলবে। এই কাজে প্রায় এক বছরের কাছাকাছি সময় লাগবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

Advertisements