Simala Prasad: একাধারে আইপিএস অফিসার, অন্যদিকে বলিউড অভিনেত্রী, সিমালা প্রসাদের বিস্ময়কর জীবনযাত্রা

Prosun Kanti Das

Published on:

Advertisements

Simala Prasad: একদিকে কঠোর পরিশ্রমে ইউপিএসসি পাস করে আইপিএস অফিসার হওয়ার গৌরব, অন্যদিকে বলিউডের পর্দায় নিজেকে মেলে ধরার স্বপ্ন! সিমালা প্রসাদ এমনই একজন বহুমুখী প্রতিভা, যিনি জীবনের দুটি সম্পূর্ণ ভিন্ন ধারার মধ্যে ভারসাম্য রেখেছেন এবং উভয় ক্ষেত্রেই দারুণ সাফল্য অর্জন করেছেন। মাত্র ২২ বছর বয়সে, প্রশিক্ষণ ছাড়াই প্রথমবারেই ইউপিএসসি পরীক্ষায় উত্তীর্ণ হওয়া যেমন চমকপ্রদ, তেমনি তার অভিনয়ের দক্ষতাও সমানভাবে মুগ্ধ করে সকলকে। মধ্যপ্রদেশের ভোপালে জন্মগ্রহণকারী সিমালা প্রসাদ (Simala Prasad) ছোটবেলা থেকেই বাবার মতো আইএএস অফিসার হওয়ার স্বপ্ন দেখতেন।

Advertisements

সিমালা প্রসাদের (Simala Prasad) বাবা, ভগীরথ প্রসাদ, একজন সফল আইএএস অফিসার ছিলেন এবং মধ্যপ্রদেশের ভিন্ড থেকে সাংসদও ছিলেন। তার মা মেহরুন্নিসা পারভেজ ছিলেন সাহিত্যিক, যিনি পদ্মশ্রী সম্মানে ভূষিত হন। এমন প্রতিষ্ঠিত পরিবারে বড় হওয়া সত্ত্বেও, সিমালা নিজের স্বপ্ন পূরণে কখনো থামেননি।

Advertisements

শিক্ষার সাথে সাথে তার আগ্রহ ছিল নাচ ও অভিনয়ে। স্কুলের বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে নাচতেন, নাটক করতেন। এরপর সমাজবিদ্যা নিয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের পাশাপাশি রাজ্য সরকারের ডেপুটি পুলিশ সুপার পরীক্ষায় পাশ করে সফল ক্যারিয়ার শুরু করেন।

Advertisements

সিমালার সবচেয়ে বড় কৃতিত্ব হলো, কোন কোচিং সেন্টারে না গিয়ে শুধুমাত্র নিজের প্রচেষ্টায় ইউপিএসসি পরীক্ষায় উত্তীর্ণ হওয়া। এমন কঠিন পরীক্ষা যেখানে বছরের পর বছর মানুষ লড়াই করে, সেখানে প্রথমবারেই সফলতা অর্জন সিমালার দৃঢ় মানসিকতার প্রমাণ। ২০১০ সালে সারা দেশে ৫১তম স্থান অর্জন করে আইপিএস অফিসার হিসেবে দায়িত্ব গ্রহণ করেন তিনি।

আইপিএস হওয়ার পরেও সিমালা তার অভিনয়ের প্রতি আগ্রহকে মাটি চাপা দেননি। ২০১৬ সালে জাইঘাম ইমামের পরিচালনায় ‘আলিফ’ ছবিতে আইপিএস অফিসারের চরিত্রে অভিনয় করেন তিনি। তার অভিনয় দক্ষতা এমনভাবে প্রশংসিত হয় যে, তার পরবর্তী ছবি ‘নাক্কাশ’-এও তাকে নেওয়া হয়। এই দুই ছবির মাধ্যমে সিমালা নিজের অভিনয়ের জাদুতে বলিউডে নজর কাড়েন।

আরো পড়ুন: ইউটিউবে মাত্র ১০০০ সাবস্ক্রাইবার হলেই আকাশছোঁয়া আয়ের সুযোগ, জানুন সত্যিটা

অভিনয় এবং প্রশাসনিক দায়িত্ব পালনের পাশাপাশি সিমালা সমাজমাধ্যমেও খুবই সক্রিয়। তার ইনস্টাগ্রামে ১১ হাজারেরও বেশি অনুগামী রয়েছে, যেখানে তিনি তার ব্যক্তিগত ও পেশাগত জীবনের বিভিন্ন মুহূর্ত শেয়ার করেন। তার অভিনয় জীবনের পরবর্তী ধাপ ‘দ্য নর্মদা স্টোরি’ নামের ছবিতে দেখা যাবে, যেখানে রঘুবীর যাদবের মতো বিখ্যাত অভিনেতাদের সঙ্গে কাজ করছেন তিনি।

সিমালা প্রসাদ (Simala Prasad) প্রমাণ করেছেন যে ইচ্ছা আর পরিশ্রম থাকলে জীবনে একাধিক স্বপ্ন পূরণ করা সম্ভব। একাধারে প্রশাসনিক কর্মকর্তা এবং বলিউড অভিনেত্রী হিসেবে তিনি নিজের জায়গা তৈরি করেছেন, যা সকলের জন্য অনুপ্রেরণার এক মহান উদাহরণ।

Advertisements