BSNL 5G Testing: 4G-র জামানা অতীত, এবার BSNL দেখালো তাদের 5G টেস্টের ভিডিও

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : দেশজুড়ে এখন 4G পরিষেবা লঞ্চ হওয়ার পর শুরু হয়েছে 5G পরিষেবা ছড়িয়ে দেওয়ার। তবে সব টেলিকম সংস্থা এমন লক্ষ্যে এখনো পৌঁছাতে পারেনি। 5G পরিষেবা পৌঁছে দেওয়ার ক্ষেত্রে যে সকল টেলিকম সংস্থা তাদের লক্ষ্যে পৌঁছাতে পেরেছে সেই টেলিকম সংস্থাগুলি হলো জিও এবং এয়ারটেল। বাকিরা এখনো 4G পরিষেবার মধ্যেই সীমাবদ্ধ রয়েছে।

Advertisements

Vi এর কথা যদি বলা যায় তাহলে বলা যেতে পারে বেসরকারি এই টেলিকম সংস্থাটি এখন দেশের প্রায় সর্বত্রই 4G পরিষেবা পৌঁছে দিয়েছে। কিন্তু তারা কবে 5G পরিষেবা লঞ্চ করবে সেই বিষয়ে এখনো নির্দিষ্ট কিছু সময় জানাতে পারেনি। সেই জায়গায় কিন্তু আবার নিজেদের জোরদার কাজ শুরু করে দিয়েছে রাষ্ট্রয়ত্ত টেলিকম সংস্থা BSNL।

Advertisements

BSNL এখনো পর্যন্ত দেশের মাত্র কিছু জায়গায় 4G পরিষেবা পৌঁছে দিতে সক্ষম হলেও তারা 5G পরিষেবার টেস্টিং ইতিমধ্যেই শুরু করে দিয়েছে। অন্ততপক্ষে সংস্থার তরফ থেকে একটি টেস্টিং ভিডিও সামনে আনা হয়েছে এবং তা থেকেই পুরো বিষয়টি স্পষ্ট হচ্ছে। বিএসএনএলের 5G টেস্টিং শুরু হয়ে যাওয়া বিএসএনএল গ্রাহকদের কাছে অত্যন্ত সুখবর।

Advertisements

আরও পড়ুন : BSNL Recharge Plan Revised: এবার BSNL, চুপিসারে দুম করে কমিয়ে দেওয়া হল একটি রিচার্জ প্ল্যানের ভ্যালিডিটি

বিএসএনএল এখন ২০২৫ সালের মধ্যে অন্ততপক্ষে এক লক্ষ 4G সাইট ইনস্টল করার টার্গেট নিয়েছে। যে টার্গেট তারা খুব তাড়াতাড়ি পূরণ করে দিতে সক্ষম হবে বলেও মনে করা হচ্ছে। এর পাশাপাশি দেশের নির্দিষ্ট কিছু জায়গায় তারা 5G টেস্টিং শুরু করেছে। সেই সংক্রান্তই একটি ভিডিও তারা এখন নিজেদের সোশ্যাল মিডিয়ায় আপলোড করেছে এবং গ্রাহকদের এই বিষয়ে নজর রাখার কথা বলা হয়েছে।

বিএসএনএল একদিকে যেমন দেশের কোনায় কোনায় 4G সাইট ইনস্টল করার দিকে তোড়জোড় শুরু করেছে ঠিক সেই রকমই আবার 5G পরিষেবা লঞ্চ করার ক্ষেত্রেও শুরু করেছে তোরজোর। বিএসএনএলের অন্ধ্রপ্রদেশের প্রধান মহাব্যবস্থাপক এল শ্রীনু সম্প্রতি একটি সাংবাদিক বৈঠক করে জানিয়েছেন, তাদের কাজ জোরকদমে চলছে। তারা ২০২৫ সালের জানুয়ারি মাসে 5G পরিষেবা লঞ্চ করার প্রস্তুতি নিচ্ছেন।

Advertisements