LIC New Scheme: বিনিয়োগ করুন একবার, পেনশন পান সারা জীবন, এলআইসির নতুন স্কিমে উপকৃত গ্রাহকরা

Prosun Kanti Das

Published on:

Advertisements

LIC New Scheme: বিনিয়োগ করুন একবার, পেনশন পান সারা জীবন, এলআইসির নতুন স্কিমে উপকৃত গ্রাহকরা। এখন কোন কিছুই আর ভবিষ্যতের জন্য ফেলে রাখা যায় না। ভবিষ্যতের ব্যবস্থা করে রাখতে হয় বর্তমানেই। এখন আর কেউ অবসরের পর ইনভেস্ট করবেন বলে বসে থাকেন না। ভবিষ্যৎ সুরক্ষিত করতে বিনিয়োগ করতে শুরু করেন কর্ম জীবন থেকেই। কিন্তু সবার পক্ষে তা সম্ভব হয় না। সবার আর্থিক উপার্জনের পরিমাণ সমান নয়। তাই মাসে মাসে বা বছরে একটা নির্দিষ্ট পরিমাণ অর্থ সঞ্চয় করা অনেকের পক্ষেই সম্ভব হয় না। এই সমস্ত গ্রাহকদের জন্যই এলআইসি নিয়ে এলো দারুন আকর্ষণীয় একটি প্রকল্প (LIC New Scheme)।

Advertisements

ভারতীয় জীবন বীমা সংস্থা এলআইসি ভারতীয়দের কাছে অত্যন্ত জনপ্রিয়। বহু মানুষ এলআইসির বিভিন্ন প্রকল্পে বিনিয়োগ করে থাকেন। কর্ম জীবনে হোক অথবা অবসর জীবনে ভবিষ্যৎ সুরক্ষিত করতে এলআইসির প্রকল্পগুলির জুড়ি মেলা ভার। যে সমস্ত মানুষের পক্ষে প্রতি মাসে নির্দিষ্ট পরিমাণ টাকা সঞ্চয় করা সম্ভব হয় না তাদের কথা ভেবে এলআইসি নিয়ে এলো নতুন প্রকল্প (LIC New Scheme)। গ্রাহক টানতে এবং গ্রাহকের সুবিধার্থে এই প্রকল্পটি অত্যন্ত উপযোগী হবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

Advertisements

এলআইসির নতুন প্রকল্পটির (LIC New Scheme) নাম জীবন শান্তি। এই প্রকল্পে নিয়মিত বিনিয়োগের প্রয়োজন পড়ে না। কিন্তু নিয়মিত আয় নিশ্চিত। বিনিয়োগ করবেন মাত্র একবার কিন্তু পেনশন হিসেবে ফেরত পেতে থাকবেন সারা বছর ধরে। এমনকি বছরে ১ লক্ষ টাকা পর্যন্ত পেনশন পাবারও সুযোগ থাকে গ্রাহকদের জন্য। অন্যান্য মিউচুয়াল ফান্ড বা জীবন বীমা সংস্থাগুলির তুলনায় নিশ্চিত রিটার্ন পাবার ক্ষেত্রে এলআইসি অনেক বেশি ভরসাযোগ্য। তাই জন্যেই এলআইসির প্রকল্পগুলিতে বিনিয়োগের পরিমাণ এত বেশি। এলআইসি জীবন শান্তি প্রকল্পটিও এর বাইরে নয়। নিশ্চিত রিটার্নের পাশাপাশি বিনিয়োগ করা টাকা সম্পূর্ণ নিরাপদে রাখারই আশ্বাস দেয় সংস্থা।

Advertisements

আরো পড়ুন: LIC আরও সহজে বেশি লাভের পথ দেখাতে আনছে মিউচুয়াল ফান্ড, বিনিয়োগ হবে অনেক কমে

এলআইসির এই নতুন প্রকল্পটিতে (LIC New Scheme) বিনিয়োগের ক্ষেত্রে বয়সসীমা নির্দিষ্ট করা হয়েছে। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, ৩০ বছর থেকে ৭৯ বছর বয়স পর্যন্ত গ্রাহকরা বিনিয়োগ করতে পারবেন। এই প্রকল্পের ক্ষেত্রে দুটি ভাগ রয়েছে। একটি একক জীবন বিলম্বিত বার্ষিকী, অপরটি যৌথ জীবন বিলম্বিত বার্ষিকী। অর্থাৎ আপনি চাইলে একক ব্যক্তিত্বের নামে প্রকল্প করতে পারেন অথবা দুজন ব্যক্তির নামেও যৌথভাবে প্রকল্পে বিনিয়োগ করতে পারেন। সব ক্ষেত্রেই নিশ্চিত রিটার্নের আশ্বাস দেবে সংস্থা। এলআইসির নতুন প্রকল্পটিতে (LIC New Scheme) একবার বিনিয়োগ করার পর আপনি আপনার অবসর জীবনে পেনশনের মতন সারা বছর টাকা পেতে থাকবেন। বিনিয়োগের ক্ষেত্রে এই প্রকল্পে ব্যাপক সুদ অফার করে সংস্থা। আপনি যদি ৫৫ বছর বয়সে ১১ লক্ষ টাকা বিনিয়োগ করেন তাহলে ৬০ বছর পর অর্থাৎ পাঁচ বছর পর আপনি প্রতি বছর ১ লক্ষ ২ হাজার ৮৫০ টাকা ফেরত পাবেন পেনশন পদ্ধতিত। অর্থাৎ মাসে ৮,৫৭০ টাকা ফেরত পাবেন। আপনি চাইলে মাসিক হিসেবে অথবা ৬ মাস পর পর টাকা তুলতে পারবেন।

আপনি যদি ৬ মাস পর একবারে টাকা তোলার কথা ভাবেন, তাহলে আপনি পাবেন ৫০ হাজারেরও বেশি টাকা। নিশ্চিত রিটার্নের পরিষেবাতো থাকছেই, পাশাপাশি আরও সুযোগ সুবিধাও থাকবে। এলআইসির নতুন প্রকল্পটিতে (LIC New Scheme) বিনিয়োগের ক্ষেত্রে একজন নমিনী থাকা বাধ্যতামূলক। যদি কোনো কারণে প্রকল্প চলাকালীন বিনিয়োগকারী মারা যান তাহলে নমিনি হিসেবে যার নাম দেওয়া থাকবে তাকে সম্পূর্ণ টাকা ফেরত দেওয়া হবে সংস্থার পক্ষ থেকে। উপরন্তু সুদও যোগ হবে তার সাথে। অর্থাৎ কোন ব্যক্তি যদি ১১ লক্ষ টাকা বিনিয়োগ করে থাকেন, তাহলে তিনি ফেরত হিসেবে পেতে পারেন ১২ লক্ষ ১০ হাজার টাকার কাছাকাছি।

Advertisements