North East Frontier Railway: উন্নত পরিষেবা দিয়ে ভোল বদলেছে ভারতীয় রেল, না দেখলে সত্যিই অবিশ্বাস্য

Prosun Kanti Das

Updated on:

Advertisements

North East Frontier Railway: ভারতীয় রেল হলো দেশের তথা বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ পরিবহন ব্যবস্থা। বিশ্বের মধ্যে এটি চতুর্থ স্থান অধিকার করেছে উন্নত পরিষেবা এবং অত্যাধুনিক প্রযুক্তির জন্য। বর্তমানে ভারতীয় রেলের পরিষেবা, চেহারা এবং গতি সবকিছু সম্পর্কে যাত্রীদের বিশেষ ধারণা রয়েছে। আগের থেকে নিজেকে আরও উন্নতভাবে সাজিয়ে তুলেছে ভারতীয় রেল। তবে দেশের একপ্রান্তে রেলের এই দুর্দান্ত পরিষেবা অবাক করেছে সকলকে। এই বদল এমনই হয়েছে যে, দেশের কোনও কামরা, নাকি বিদেশের বোঝা যাচ্ছে না একেবারেই।

Advertisements

রেলের সবথেকে উল্লেখযোগ্য কাজ হল, দেশের অচেনা প্রান্তকে পর্যটকদের কাছে আকর্ষণীয় করে তোলা, এরফলে বৃদ্ধি পেয়েছে পর্যটকদের যোগাযোগের ব্যবস্থার সুবিধা। নর্থইস্ট ফ্রন্টিয়ার রেলওয়ে (North East Frontier Railway) পর্যটকদের সামনে খুলে দিয়েছে উত্তর পূর্ব ভারত ভ্রমণের দুর্দান্ত সুযোগ। একদিকে রেল ভ্রমণের শখ মেটাতে পারবেন পর্যটকেরা আবার পাশাপাশি ভারতের অপেক্ষাকৃত অদেখা স্বর্গীয়রূপ উত্তরপূর্ব ভারতের রাজ্যগুলিতে যেতে পারবেন।

Advertisements

ভারতের উত্তরপূর্ব দিক হলো প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর। প্রকৃতির সুন্দর রূপ, পাহাড়ের সারি, এবং অদেখা বহু জিনিস আপনারা দেখতে পাবেন উত্তর-পূর্ব ভারতে গেলে। নর্থইস্ট ফ্রন্টিয়ার রেলওয়ে (North East Frontier Railway) পর্যটকদের কথা মাথায় রেখে উত্তরপূর্ব ভারতে ঘোরার জন্য রেলকে ঢেলে সাজানো শুরু করেছে।

Advertisements

আরো পড়ুন: উৎসবের মরশুমে টিকিট নিয়ে চিন্তা নেই, এবার বিরাট সিদ্ধান্ত নিল রেল

কিভাবে সাজানো হচ্ছে ভারতীয় রেলের উত্তরপূর্ব দিককে? ভারতের বিভিন্ন প্রান্তকে রেল যোগাযোগের আওতায় আনা হচ্ছে এবং পাশাপাশি গুরুত্ব দেওয়া হচ্ছে পর্যটকদেরও। ভারতীয় রেলের উদ্যোগে এমন জায়গা দিয়ে ট্রেন চালানো হচ্ছে যাতে আপনি খুব সহজেই প্রকৃতিকে দুচোখ ভরে উপভোগ করার সুযোগ পান।

খুব শীঘ্রই ৫টি রুটে ভিস্টাডোম কামরার ট্রেন চালানো পরিকল্পনা করা হয়েছে। ‘ভারত গৌরব’ ট্রেন চালানোর তোড়জোড়ও শুরু হয়েছে। যাত্রীদের সুবিধার জন্য একাধিক রুমের ব্যবস্থা করা হয়েছে। পর্যটকদের জন্য সবথেকে বড় আকর্ষণ হল, ট্রেনের কামরাতেই রেস্তোরাঁর ব্যবস্থা পাকা করা হয়েছে। আসলে এই উদ্যোগ নেওয়ার প্রধান কারণ হলো, উত্তরপূর্ব ভারতে পর্যটনে বিরাট পরিবর্তন করতে হবে। নর্থইস্ট ফ্রন্টিয়ার রেলওয়ে (North East Frontier Railway) দেশি বিদেশি পর্যটকদের জন্য আধুনিক সুযোগ সুবিধায় ত্রুটি রাখছে না।

Advertisements