BSNL: সুসময় আসলো BSNL এর, জোরকদমে টেক্কা দিচ্ছে অন্যান্য টেলিকম সংস্থাগুলোকে

Prosun Kanti Das

Published on:

Advertisements

BSNL: অবশেষে বহু বছর বাদে নজির সৃষ্টি করল বিএসএনএল। সরকারি এই টেলিকম সংস্থার ভাগ্য বদলে গেল এক নিমেষেই। অন্যান্য বিভিন্ন বেসরকারি টেলিকম সংস্থাগুলোর সাথে প্রতিযোগিতায় নেমে পড়েছে এই সরকারি টেলিকম সংস্থাটি। কথায় বলে কারো পৌষ মাস আবার কারো সর্বনাশ। তেমনি রিলায়েন্স জিয়ো থেকে শুরু করে এয়ারটেল, ভোডাফোন-আইডিয়ার মত সংস্থাগুলোর সর্বনাশ শুরু হয়েছে এবং সেখানেই পৌষমাস বিএসএনএলের। কি পদক্ষেপ নিল এই সরকারি টেলিকম সংস্থাটি?

Advertisements

দেশের সকলকে চমকে দিয়ে প্রথমবার রেকর্ড সংখ্যক গ্রাহক বাড়ল বিএসএনএলের(BSNL)। ২০২৪ সালের জুলাই মাসে ২.৯৪ মিলিয়ন অর্থাৎ ২ লক্ষ ৯৪ হাজার নতুন গ্রাহক পেল বিএসএনএল। পাশাপাশি অন্যান্য বেসরকারি সংস্থাগুলোর গ্রাহক সংখ্যা অনেকটাই কমেছে।

Advertisements

এমনিতেই চলতি বছরে রিচার্জের মূল্যবৃদ্ধি করে গ্রাহক সংখ্যা খুইয়েছে দেশের বিভিন্ন বেসরকারি টেলিকম সংস্থাগুলো। দেশের গ্রাহকদের বড় ধাক্কা দিয়েছে এই বেসরকারি টেলিকম সংস্থাগুলো। রিলায়েন্স জিয়ো থেকে শুরু করে অন্যান্য বেসরকারি টেলিকম সংস্থা যেমন, এয়ারটেল, ভোডাফোন তাদের রিচার্জ ট্যারিফ বৃদ্ধি করেছে অনেকটাই বেশি। এরফলে পকেটে টান পড়তে শুরু করেছে সাধারণ জনগণের। একধাক্কায় প্রায় ২৫ শতাংশ ট্যারিফ বাড়ানোর পরই টেলিকম সংস্থাগুলির দিক থেকে মুখ ফেরায় গ্রাহকরা। বহু মানুষ নিজেদের খরচ সাশ্রয় করার জন্য বেছে নিয়েছে বিএসএনএল-কে(BSNL)।

Advertisements

আরো পড়ুন: 4G-র জামানা অতীত, এবার BSNL দেখালো তাদের 5G টেস্টের ভিডিও

টেলিকম অথারিটি অব ইন্ডিয়া যে তথ্য দিয়েছে সেটা অনুযায়ী, বিএসএনএল এর (BSNL)গ্রাহক সংখ্যা ২ লক্ষ ৯৪ হাজার গ্রাহক বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে অন্যান্য বেসরকারি টেলিকম সংস্থাগুলোর গ্রাহক সংখ্যা অনেকটাই কমে গেছে। ভারতী এয়ারটেল ১৬,৯৪,৩০০ গ্রাহক খুইয়েছে, ভোডাফোন-আইডিয়ার গ্রাহক সংখ্যা কমেছে ১৪,১৩,৯১০ এবং জিয়ো খুইয়েছে ৭,৫৮,৪৬৩ গ্রাহক।

আরেকটি উল্লেখযোগ্য বিষয় হলো বিএসএনএল এর যেভাবে গ্রাহক সংখ্যা বেড়েছে সেভাবেই বেড়েছে শেয়ারের মূল্য। জুনে বিএসএনএলের ৭.৩৩ শতাংশ মার্কেট শেয়ার ছিল এবং জুলাই মাসে এটাই বৃদ্ধি পেয়ে হয় ৭.৫৯ শতাংশ। রিলায়েন্সের মার্কেট শেয়ারে সেভাবে কোন পরিবর্তন আসেনি কিন্তু বিরাট পরিবর্তন লক্ষ্য করা যায় এয়ারটেল ও ভোডাফোনের শেয়ারে। অন্যান্য টেলিকম সংস্থাগুলো শেয়ারে ধস নেমেছে। গ্রাহকরা তাদের মোবাইল নম্বর পোর্ট করছে বিএসএনএলে।

Advertisements