Kalyani ITI More Puja: আবারো চর্চায় কল্যাণী আইটিআই মোড়ের পুজো, তৈরি হচ্ছে ১৫০ ফুটের মন্দির

Prosun Kanti Das

Published on:

Advertisements

Kalyani ITI More Puja: আবারো চর্চায় কল্যাণী আইটিআই, তৈরি হচ্ছে ১৫০ ফুটের মন্দির। ২ রা অক্টোবর ২০২৪ ছিল মহালয়া দেবীপক্ষের শুভ সূচনা। গোটা পশ্চিমবঙ্গ জুড়ে চলছে দুর্গোৎসবের প্রস্তুতি। মেতে উঠেছে প্রতিটা মানুষ। আলোয় সেজে উঠছে গোটা রাজ্য। কলকাতার বড় বড় পূজা মন্ডপে দেখা যাচ্ছে থিমের ছোঁয়া। অবশ্য এই থিমের জাদু দেখাতে পিছিয়ে নেই কলকাতার বাইরের পুজো মন্ডপগুলিও। শেষ কিছু বছর ধরেই নদীয়া জেলার অন্তর্গত কল্যাণী আইটিআই মোড়ের পূজা মন্ডপ অত্যন্ত জনপ্রিয়তা পেয়েছে, তাদের আকর্ষণীয় থিমের কারণে। এবারও তার অন্যথা হচ্ছে না। এএবছও চমক নিয়ে হাজির এই ক্লাব। তৈরি হচ্ছে ১৫০ ফুটের মন্দির।

Advertisements

এ বছরও দর্শকদের চমকে দিতে একেবারে প্রস্তুত কল্যাণী আইটিআই মোড়ের লুমিনাস ক্লাবের পুজো (Kalyani ITI More Puja)। এবছর পূজোটা না হয় একটু বিদেশেই কাটালেন। থাইল্যান্ডের বিখ্যাত ওয়াট অরুণ মন্দির দর্শন করার সুযোগ পাবেন এবছর পুজোয়। কি ভাবছেন? থাইল্যান্ড গিয়ে দর্শন করে আসতে হবে? একেবারেই নয়। চোখের পলকে ভারতে বসেই পৌঁছে যেতে পারেন থাইল্যান্ডে।লুমিনাস ক্লাবের এবার পুজোর থিম থাইল্যান্ডের বিঅন্যতমওয়াট অরুন মন্দির। ১৫০ ফুট উচ্চতার এই মন্দিরের আদলে তৈরি পুজো মণ্ডপটি ইতিমধ্যে আলোচনার অন্যতম বিষয় হয়ে উঠেছে।

Advertisements

থাইল্যান্ডের ওয়াট অরুণ মন্দিরের উচ্চতা ১৫০ থেকে ১৫৫ ফুটের মধ্যে। লুমিনাস ক্লাবের পূজা মন্ডপের উচ্চতাও প্রায় সমান। চওড়ার দিক থেকে এই মন্ডপটি প্রায় ১৩০ থেকে ৩৫ ঠোঁটের কাছাকাছি। তবে মন্দিরের আকৃতিতে সামান্য কিছু পরিবর্তন রয়েছে। মূল মন্দিরটিতে মোট পাঁচটি চূড়া রয়েছে। কিন্তু লুমিনাস ক্লাবের পূজা মন্ডপে তৈরি করা হয়েছে মাত্র তিনটি চূড়া। এবছরও মাকে সম্পূর্ণরূপে সোনার গয়নায় সাজানো হবে বলে জানা গেছে। তাছাড়া মন্ডপের ভিতরে থাকবে নানা আকর্ষণীয় কারুকার্য।

Advertisements

আরো পড়ুন: পুজোর আগে বাড়ানো হবে ট্রেনের সংখ্যা, নিশ্চিন্তে ঘুরবে রাজ্যবাসী

থাইল্যান্ডের সবচেয়ে সুন্দর এবং আকর্ষণীয় মন্দিরগুলির মধ্যে অন্যতম ওয়াট অরুণ মন্দির। একে এখানকার স্থানীয় লোকেরা ভোরের মন্দির হিসেবেও অভিহিত করে থাকেন। দেবী অরুনার নাম অনুসারে এই মন্দিরের নামকরণ হয়েছে ওয়াট অরুন মন্দির। ব্যাংককের চাও ফ্রায়া নদীর তীরে অবস্থিত এই মন্দিরটি। সূর্যাস্ত এবং সূর্যোদয়ের সময় সূর্যের আলো পড়ে এই মন্দিরের শোভা আরো কয়েকগুণ বেড়ে যায়। সেই দৃশ্য বলে বোঝানো সম্ভব নয়, তা শুধুই উপভোগ করতে হয়।

কল্যাণী লুমিনাস ক্লাবের পূজোর এই রমরমা এ বছর নতুন নয়। কল্যাণী এলাকায় লুমিনাস ক্লাবের পুজো (Kalyani ITI More Puja) বরাবরই বিখ্যাত। কিন্তু তা রাজ্য জুড়ে জনপ্রিয়তা পেয়েছে দু’বছর আগে থেকে। দু বছর আগে বুর্জ খালিফার আদলে মন্ডপ তৈরি করে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিল এই ক্লাব। নিজের রাজ্য ছাড়িয়ে বাইরের রাজ্য থেকেও দর্শক এসেছিল মন্ডপ দেখতে। ক্লাব কর্তৃপক্ষের মতে এ বছরও তার অন্যথা হবে না। লুমিনাস ক্লাবের ১৫০ ফুটের মন্ডপ এই বছরও নজর কারবে দর্শকদের। গত বছরের ন্যায় এ বছরও মহালয়ার দিন মণ্ডপটিকে ভার্চুয়ালি উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরপর ৪ঠা অক্টোবর থেকে মন্ডপটি খুলে দেওয়া হবে সর্বসাধারণের উদ্দেশ্যে।

Advertisements