New Train: পূজার মুখে নতুন ট্রেন, তাও আবার একসাথে দু জোড়া

Prosun Kanti Das

Published on:

Advertisements

New Train: পূজার মুখে নতুন ট্রেন, তাও আবার একসাথে দু জোড়া। পুজোর মরশুমে রেল যাত্রীদের জন্য দারুন সুখবর নিয়ে হাজির পূর্ব রেল কর্তৃপক্ষ। পুজোর ঠিক আগেই চালু হবে নতুন ট্রেন (New Train)। তাও আবার একটি বা দুটি নয়, একসাথে দুই জোড়া ট্রেন। ট্রেনগুলি চালু হবে আজিমগঞ্জ, কাশিমবাজার এবং আজিমগঞ্জ, কৃষ্ণনগর সিটি রুটে। এই রুটগুলিতে নতুন চারটি মেমু ট্রেন যুক্ত হবার পর আজিমগঞ্জ কাশিমবাজার রুটে প্রতিদিন তিন জোড়া এবং আজিমগঞ্জ কৃষ্ণনগর সিটি জংশন রুটে প্রতিদিন এক জোড়া মেমু ট্রেন চলাচল করবে। রেল কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে এই পরিষেবা চালু হতে চলেছে এই বছর ৪ঠা অক্টোবর ২০২৪ সালে অর্থাৎ পুজোর ঠিক আগেই।

Advertisements

স্থানীয়দের বহুদিনের দাবি এবার পূরণ হতে চলেছে। আজিমগঞ্জ মুর্শিদাবাদ এলাকায় যোগাযোগের বড় মাধ্যম হলো ভাগীরথী নদী। নতুন এই ট্রেন (New Train) পরিষেবার মাধ্যমে ভাগীরথী নদীর দুই পাড়ের মানুষের মধ্যে যোগাযোগ বৃদ্ধি করা সম্ভব হবে। তাই মুর্শিদাবাদ, আজিমগঞ্জ, কৃষ্ণনগর ইত্যাদি এলাকাগুলির স্থানীয় বাসিন্দাদের মধ্যে যোগাযোগ বৃদ্ধিতে সহায়ক হয়ে উঠবে এই রেল পরিষেবা। এমনটাই মনে করছে পূর্ব রেল কর্তৃপক্ষ। কমবে যাতায়াতের সময়, বাড়বে ব্যবসা-বাণিজ্য।

Advertisements

নতুন চারটি মেমু ট্রেন (New Train) যুক্ত হওয়ার পর আজিমগঞ্জ কাশিমবাজার এবং আজিমগঞ্জ কৃষ্ণনগর সিটি এলাকায় প্রচলিত রেল পরিষেবায় একটি নতুন ধারা যুক্ত হতে চলেছে। এখানকার রেল পরিষেবা আরো অনেক বেশি উন্নত হতে চলেছে। যার ফলে এলাকার অর্থনৈতিক পরিকাঠামো অনেক বেশি মজবুত হবে বলে মনে করছে বিশেষজ্ঞরাও। পাশাপাশি বাড়বে সামাজিক মেলবন্ধন। প্রতিদিন কয়েক হাজার যাত্রী এই পরিষেবার মাধ্যমে উপকৃত হতে চলছেন। পুজোর আগে চালু হবার কারণে আরো বেশি আকর্ষণ সৃষ্টি করছে এই নতুন রেল পরিষেবা।

Advertisements

আরো পড়ুন: পূজার মুখে নতুন ট্রেন, তাও আবার একসাথে দু জোড়া

নতুন চালু হাওয়া মেমু ট্রেনগুলি (New Train) সবকটি মুর্শিদাবাদে উপর দিয়েই যাতায়াত করবে। ০৩০১২ আজিমগঞ্জ থেকে কাশিমবাজার রুটের নতুন সকাল ৭:২০ মিনিটে। আজিমগঞ্জ থেকে ছেড়ে কাশিমবাজার পৌছবে ৭:৪০ মিনিটে। এর মাঝে মুর্শিদাবাদে থামবে ৭:১ মিনিটে। মুর্শিদাবাদ থেকে ছাড়বে ৭:২ মিনিটে। একইভাবে ০৩০১১ কাশিমবাজার, আজিমগঞ্জ মেমু ট্রেনটি কাশিমবাজার থেকে সকাল ৮:০০ টায়ে ছেড়ে আজিমগঞ্জ পৌছবে সকাল ৮:২০ তে। এর মাঝে মুর্শিদাবাদে থামবে সকাল ৮:৭ মিনিটে। মুশিদাবাদ থেকে ছাড়বে ৮:৮ মিনিটে।

০৩০১৪ আজিমগঞ্জ কাশিমবাজার আজিমগঞ্জ থেকে ছাড়বে রাত ৮:২৫ মিনিটে। কাশিমবাজার পৌঁছবে রাত ৮:৪৫ মিনিটে। মাঝে মুর্শিদাবাদে থামবে রাত ৮:৩৬ মিনিটে। উল্টোদিকে ০৩০১৩ কাশিমবাজার আজিমগঞ্জ ট্রেনটি কাশিমবাজার থেকে ছাড়বে রাত ৯:০০ টায় আজিমগঞ্জ পৌছবে রাত ৯:২০ মিনিটে। মাঝে মুর্শিদাবাদে থামবে রাত ৯:৭ মিনিটে। ০৩০২০ আজিমগঞ্জ কৃষ্ণনগর লোকাল ছাড়বে বিকেল ৪:৫ মিনিটে গন্তব্যে পৌঁছবে সন্ধে ৬:২৫ মিনিটে। উল্টোদিকে ০৩০১৯ কৃষ্ণনগর আজিমগঞ্জ লোকাল ছাড়বে রাত ৭:৩০ মিনিটে গন্তব্যে পৌঁছবে রাত ৯:৫৫ মিনিটে। এই ট্রেনটিও মাঝে মুর্শিদাবাদে থামবে। এখন অপেক্ষা শুধু নতুন ট্রেনগুলি (New Train) চালু হবার।

Advertisements