Puja Special Trains: পুজোর আগে বাড়ানো হবে ট্রেনের সংখ্যা, নিশ্চিন্তে ঘুরবে রাজ্যবাসী

Prosun Kanti Das

Published on:

Advertisements

Puja Special Trains: পুজোর আগে বাড়ানো হবে ট্রেনের সংখ্যা, নিশ্চিন্তে ঘুরবে রাজ্যবাসী। একটু একটু করে এগিয়ে আসছে অপেক্ষার সেই মুহূর্ত। সারা বছর বাঙালি অপেক্ষা করে থাকে এই পাঁচটা দিনের জন্যই। সেই উৎসব শুরু হতে আর বেশি দিন বাকি নেই। ২ রা অক্টোবর অর্থাৎ গতকাল ছিল মহালয়া। পিতৃপক্ষের শেষ এবং দেবিপক্ষের শুভ সূচনা। মা আসছেন তার বাপের বাড়ি। তার আগমনের আনন্দে মেতে উঠছে রাজ্যবাসী। পূর্ব পরিচিত কেনাকাটার ভিড় দেখা যাচ্ছে বিভিন্ন জায়গায়। এই ভিড় দেখে আন্দাজ করা যাচ্ছে যে পুজোয় ঠাকুর দেখার ভিড়টাও নেহাত কম হবেনা। তাই পুজোর কয়টা দিন ট্রেনের সংখ্যা (Puja Special Trains) বাড়ানোর সিদ্ধান্ত নিল পূর্ব রেল কর্তৃপক্ষ।

Advertisements

কলকাতার দিকের ট্রেন তো বটেই, ইদানিং কল্যাণী আইটিআই মোড়ের লুমিনাস ক্লাবের পুজো উপলক্ষে ভির বাড়ছে নৈহাটি কল্যাণী রুটের ট্রেনগুলিতেও। সেই ভিড় সামলাতে নৈহাটি থেকে কল্যাণী রূটে ট্রেনের সংখ্যা (Puja Special Trains) বাড়ানোর সিদ্ধান্ত নিল পূর্ব রেল কর্তৃপক্ষ। সপ্তমী থেকে দশমী পর্যন্ত অতিরিক্ত দুটি ট্রেন চলবে এই রুটে। মহালয়ার দিন এমনটাই ঘোষণা করেছেন পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র। নতুন ট্রেন যুক্ত হওয়ার ঘোষণায় খুশি যাত্রীরাও।

Advertisements

গত দুবছর ধরে কল্যাণী শাখায় ভির প্রতিনিয়ত বাড়ছে। কল্যাণী আইটিআই মোড়ের লুমিনাস ক্লাবের পুজোকে ঘিরে। রাজ্যের বাইরের লোকজনও কিন্তু দর্শক হিসেবে আসছেন এই পূজা মন্ডপ দেখতে। স্বাভাবিকভাবে অতিরিক্ত ভিড়ের কারণে সমস্যায় পড়ছে যাত্রীরা। এ বছরও তার অন্যথা হবে না। ইতিমধ্যেই লুমিনাস ক্লাবের পূজো নিয়ে শুরু হয়েছে চর্চা। পাশাপাশি কল্যাণীর আরো বেশ কয়েকটি বড় মণ্ডপ রয়েছে। সেখানেও দর্শকের ভিড় নেহাত কম নয়। সব দিক মাথায় রেখে ভিড় সামাল দিতে ট্রেনের সংখ্যা (Puja Special Trains) বাড়ানোই সবথেকে উপযোগী বলে মনে করেছে রেল কর্তৃপক্ষ।

Advertisements

আরো পড়ুন: দুর্গা পুজোয় বৃষ্টি হবে? আগের অবস্থান থেকে ১৮০ ডিগ্রী ঘুরে নতুন আপডেট দিল আবহাওয়া দপ্তর

কলকাতা থেকে বড় বড় পূজা মন্ডপের উদ্দেশ্যে দর্শনার্থীদের ভিড় বহুদিন ধরেই দেখে আসছে রাজ্যবাসী। কিন্তু গত দুবছর ধরে কল্যাণীর দিকে ভিড়ও বাড়ছে ক্রমাগত। শুধুমাত্র কল্যাণীতে ঠাকুর দেখতে আসাই নয়, কল্যাণীর দিক থেকে শিয়ালদার দিকে ঠাকুর দেখতে যাওয়ার ভিড়টাও নেহাত কম নয়। গত বছর সপ্তমী থেকে নবমী পর্যন্ত মানুষের ভিড় কল্যানী রূটে যেন উপচে পড়েছে। এমনকি লুমিনাস ক্লাবের পূজা মন্ডপে দর্শক সমাগম এতটাই বেশি হয়েছে যে আলোর রোশনাইকে ছাপিয়ে গেছে মানুষের মাথা। ফলে খুব স্বাভাবিকভাবেই ব্যাপক সমস্যার সম্মুখীন হতে হয়েছে পূর্ব রেল কর্তৃপক্ষকে। এই পরিস্থিতির যাতে পুনরাবৃত্তি না হয় সেই উদ্দেশ্যে আগে থেকেই ট্রেনের সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিল পূর্ব রেল কর্তৃপক্ষ।

এখনো পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, নৈহাটি থেকে কল্যাণী রুটে যে কয়টি ট্রেন চলাচল করে তার সাথে আরও অতিরিক্ত দুটি ট্রেন যুক্ত করতে চলেছে পূর্ব রেল কর্তৃপক্ষ। নৈহাটি থেকে কল্যাণী সীমান্ত পর্যন্ত যে সমস্ত ট্রেনগুলি চলাচল করে, সপ্তমী থেকে সেই ট্রেনগুলি সীমান্ত পর্যন্ত যাবে না। কল্যাণী স্টেশন অব্দি যাবে। একইভাবে শিয়ালদা থেকে কল্যাণী সীমান্ত পর্যন্ত যে ট্রেনগুলি রয়েছে সেগুলিও কল্যাণী সীমান্ত পর্যন্ত না গিয়ে কল্যাণী স্টেশন পর্যন্ত চলাচল করবে। ট্রেনের সংখ্যা (Puja Special Trains) বাড়ার খবরে খুশি যাত্রীরা। কর্তৃপক্ষের মতে এই পদ্ধতিতে ট্রেন চালু করলে যাত্রীদের সমস্যা অনেকটাই কমে যাবে। ভিড় সামাল দেওয়া সম্ভব হবে। কিন্তু কল্যাণী থেকে কল্যাণী সীমান্ত পর্যন্ত এলাকায় যাতায়াতের জন্য রেল পরিষেবা বন্ধ থাকলে সে সমস্ত এলাকার যাত্রীদের যাতায়াত সমস্যা কি উপায় মেটানো হবে সে বিষয়ে এখনও পর্যন্ত কোন সঠিক তথ্য জানা যায়নি।

Advertisements