Income Tax New Rules: দুর্গাপুজোর আনন্দে আয়করের নতুন নিয়মের খোঁজ, পুজোর আগে সচেতন হোন

Prosun Kanti Das

Published on:

Advertisements

Income Tax New Rules: বাঙালির বারো মাসে তেরো পার্বন। আর সব পার্বনের মধ্যে সেরার সেরা দুর্গোৎসব। এক কথায় বাঙালির সেরা উৎসব এই দুর্গোৎসব। দুর্গাপুজোর সময় বাঙালির জীবনে এক ভিন্ন রকমের আনন্দের সূচনা ঘটে। উৎসবের আনন্দের মাঝে, আয়করের ক্ষেত্রেও এসেছে পরিবর্তন। অক্টোবর মাসের শুরুতেই সরকারি তরফ থেকে কিছু গুরুত্বপূর্ণ নিয়ম (Income Tax New Rules) বদলে গেছে, যা আপনার পুজোর আনন্দকে কালো মেঘে ঢেকে দিতে পারে। তাই, জেনে নিন এই পরিবর্তনগুলি, যা জানলে আপনার পুজোর প্রস্তুতিতে হবে অনেক সুবিধা।

Advertisements

প্রথমেই আসি আধার কার্ডের পরিবর্তনের দিকে। ১লা অক্টোবর থেকে আধার এনরোলমেন্ট নম্বরের পরিবর্তে শুধুমাত্র আধার নম্বর দেওয়া প্রয়োজন হবে। এই নিয়ম কার্যকর হলে প্যান কার্ড তৈরি অথবা আয়কর রিটার্ন (Income Tax New Rules) জমা দেওয়ার ক্ষেত্রে গতি আসবে। কিন্তু এই পরিবর্তন জানার ক্ষেত্রে যদি গাফিলতি হয়, তাহলে বিপদের সম্ভাবনা রয়েছে। আধার এনরোলমেন্ট আইডি আর জমা দিতে হবে না, তবে সচেতন থাকুন!

Advertisements

এবার টিডিএস বা ট্যাক্স ডিডাকশন অ্যাট সোর্সের পরিবর্তনগুলো দেখা যাক। কেন্দ্রীয় বাজেটে কেন্দ্রীয় ও রাজ্য সরকারের নির্দিষ্ট বন্ডের উপর ১০ শতাংশ টিডিএস কার্যকর করা হয়েছে। এটি শুধু জীবনবিমা বা বাড়ি ভাড়ার ক্ষেত্রে নয়, বরং আর্থিক লেনদেনে নানা দিকে প্রভাব ফেলবে। এই পরিবর্তনের ফলে ভবিষ্যতে আয়কর রিটার্ন জমা দিতে গিয়ে সমস্যায় পড়তে হতে পারে।

Advertisements

আরো পড়ুন: ব্যাংকে টাকা রাখার ক্ষেত্রে রয়েছে নির্দিষ্ট সীমা, অতিরিক্ত সঞ্চয়ে নোটিশ পাঠাতে পারে আয়কর বিভাগ

এবার আসি পাবলিক প্রভিডেন্ট ফান্ড (পিপিএফ) এবং সুকন্যা সমৃদ্ধি যোজনার ক্ষেত্রেও কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন এসেছে। ১ অক্টোবর থেকে নাবালকের নামে অ্যাকাউন্ট খোলার নিয়মে পরিবর্তন ঘটেছে। একাধিক পিপিএফ অ্যাকাউন্ট খোলার জন্যও নতুন নিয়ম কার্যকর হয়েছে, যা অতি সতর্কতার সঙ্গে জেনে নেওয়া প্রয়োজন।

অর্থাৎ, পুজোর সময়ে এই নতুন নিয়মগুলো সম্পর্কে জ্ঞান থাকা অত্যন্ত জরুরি। মনে রাখবেন যে, ছোট একটি গাফিলতি আপনাকে বড় বিপদে ফেলতে পারে। তাই, পুজোর প্রস্তুতি নিতে গিয়ে নতুন নিয়মগুলি সম্পর্কে সচেতন থাকুন। এই নিয়মগুলি আপনার আয়কর পরিকল্পনায় গুরুত্বপূর্ণ প্রভাব ফেলতে পারে। শেষে বলবো, পুজোর আনন্দে আয়করকে সঙ্গী করার জন্য এই নতুন নিয়মগুলি (Income Tax New Rules) সম্পর্কে সতর্ক থাকুন। আর্থিক বিপদ থেকে বাঁচতে হলে আগে থেকেই সচেতন হোন!

Advertisements