LIC New Scheme: সারাজীবন পেনশন পেতে বিনিয়োগ করুন মাত্র একবার, এলআইসি-র দারুণ স্কিমে পেনশন পান এক লক্ষ টাকা

Prosun Kanti Das

Published on:

Advertisements

LIC New Scheme: একদিন সকলের জীবনেই আসে অবসরকাল এবং অবসর জীবনের সবথেকে বড় চিন্তা হল টাকার চিন্তা। কীভাবে টাকা আসবে এবং কোথা থেকে আসবে এই চিন্তাই মানুষকে একেবারে শেষ করে দেয়। তবে অবসর গ্রহণের আগেই যদি এই চিন্তা থেকে মুক্তি পাওয়া যায় তাহলে তো আর কথাই নেই। বর্তমানে সকলেরই উচিত অবসরকালীন পরিকল্পনা করে রাখা। মাসে মাসে বা বছরে টাকা দিয়ে অবসরকালীন কোনও স্কিম করার সামর্থ্য অনেকের থাকে না। তাদের জন্য ভারতীয় জীবন বিমা নিগম বা এলআইসি নিয়ে এসেছে দুর্দান্ত এই স্কিম। একবার বিনিয়োগ করলেই মোটা অঙ্কের পেনশন পাবেন।

Advertisements

সকল চাকুরিজীবীরাই তাদের অবসর নিয়ে বিশাল পরিকল্পনা করে রাখেন। অবসরকালে কীভাবে টাকা আসবে, তার পাকাপোক্ত ব্যবস্থা আজকাল অনেকেই করে রাখেন। এলআইসির এই নয়া স্কিমের (LIC New Scheme) ফলে সকলেই তাদের ভবিষ্যৎ নিয়ে নিশ্চিন্ত হতে পারবেন এবং অবসর জীবনে ভাল টাকার পেনশন লাভ করবেন। আসুন আজকের এই প্রতিবেদনে বিস্তারিতভাবে জেনে নেই এলআইসির এই নতুন স্কিম সম্পর্কে।

Advertisements

এলআইসি-র এই নতুন স্কিমটির (LIC New Scheme) নাম হলো জীবন শান্তি। এই স্কিমে নিশ্চিতভাবে আয় করতে পারবেন এবং আপনার সঞ্চিত টাকাও থাকবে নিরাপদে। একবার যদি এই স্কিমে বিনিয়োগ করেন তাহলে সারা জীবন ধরে পেনশন পাবেন। এই স্কিমে বছরে ১ লক্ষ টাকা পেনশন পেতে পারেন।

Advertisements

এলআইসির এই নতুন স্কিমে (LIC New Scheme) কারা বিনিয়োগ করতে পারবে আসুন জেনে নিই। পেনশন নীতির জন্য ৩০ থেকে ৭৯ বছর পর্যন্ত বয়সসীমা নির্ধারণ করা হয়েছে। যেসব বিনিয়োগকারী এলআইসির এই স্কিমে বিনিয়োগ করবেন তারা গ্যারান্টিসহ পেনশনের পাশাপাশি পাবেন আরো একাধিক সুবিধা। এতে ২টি অপশন রয়েছে। প্রথমটি হল, একক জীবনের জন্য বিলম্বিত বার্ষিকী এবং দ্বিতীয়টি হল, যৌথ জীবনের জন্য বিলম্বিত বার্ষিকী৷ আপনি চাইলে একক পরিকল্পনায় বিনিয়োগ করতে পারেন, কিংবা আপনি চাইলে বেছে নিতে পারেন সম্মিলিত বিকল্প।

আরো পড়ুন: বিনিয়োগ করুন একবার, পেনশন পান সারা জীবন, এলআইসির নতুন স্কিমে উপকৃত গ্রাহকরা

আপনারা অনেকেই হয়তো জানেন না যে, LIC-এর এই নতুন জীবন শান্তি পলিসি হল একটি বার্ষিক পরিকল্পনা। অবসর গ্রহণের পরে আপনাকে আর চিন্তা করতে হবে না, পেয়ে যাবেন নির্দিষ্ট পরিমাণ পেনশন। সুদ নিয়ে হয়ে যান একেবারেই নিশ্চিন্ত। আপনার বয়স যদি ৫৫ বছর হয় এবং LIC র এই নতুন জীবন শান্তি স্কিম কেনেন তাহলে ১১ লক্ষ টাকা বিনিয়োগ করলে তা পাঁচ বছরের জন্য কার্যকর হবে। ৬০ বছর পর প্রতি বছর ১ লক্ষ ২ হাজার ৮৫০ টাকা পেনশন পাবেন। এই টাকা প্রতি ৬ মাস বা প্রতি মাসেও নিতে পারেন।

যদি কোনো গ্রাহক ১১ লক্ষ টাকা বিনিয়োগ করেন তাহলে বার্ষিক পেনশন ১ লক্ষ টাকার বেশি হবে। চাইলে ৬ মাসেও নিতে পারেন এই টাকা যা হবে ৫০ হাজার ৩৬৫ টাকা। এছাড়া প্রতি মাসে পেনশন পেতে চাইলে সেটি হবে ৮ হাজার ২১৭ টাকা পেনশন। পেনশনের সঙ্গে মিলবে একাধিক সুবিধাও। বিনিয়োগকারী মারা গেলে, তাঁর অ্যাকাউন্টে থাকা পুরো পরিমাণ নমিনিকে দেওয়া হয়। ১১ লক্ষ টাকার বিনিয়োগে নমিনি যে পরিমাণ পাবেন তা হবে ১২ লক্ষ ১০ হাজার টাকা।

Advertisements