Centre of Excellence: ভারতীয় বোর্ডের ‘সেন্টার অফ এক্সেলেন্স’-এ একই ছাদের তলায় পাবেন একাধিক সুবিধা

Prosun Kanti Das

Published on:

Advertisements

Centre of Excellence : অবশেষে দীর্ঘ অপেক্ষার পর শুরু হল ভারতীয় ক্রিকেট বোর্ডের নতুন ‘সেন্টার অফ এক্সেলেন্স’র যাত্রা। বেঙ্গালুরুতে অবস্থিত ক্রিকেটের এই নয়া কেন্দ্র জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির অনেক বেশি সুবিধা প্রদান করবে। এতদিন ধরে বিসিসিআইয়ের যাবতীয় কাজ হতো বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়াম থেকে। তবে সম্প্রতি নতুন কেন্দ্রের উদ্বোধন হয়েছে এবং যার উদ্বোধন করেছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি রজার বিন্নী এবং সচিব জয় শাহ।

Advertisements

এই নতুন কেন্দ্রে (Centre of Excellence) কি আছে আর কি নেই সেটাই জানতে পারবেন আজকের প্রতিবেদনে। বিসিসিআইয়ের নতুন সেন্টার অফ এক্সেলেন্স যেন এক স্বর্গরাজ্য। এখানে ক্রিকেটারদের অনুশীলন বা ম্যাচের জন্য রয়েছে তিনটি মাঠ। যে মাঠটি সবথেকে বড় তার পিচ থেকে সব দিকে বাউন্ডারির দূরত্ব কমপক্ষে ৮৫ গজ। এছাড়াও রয়েছে এখানে ক্রিকেটের বিভিন্ন চরিত্রের পিচ। পাশাপাশি রয়েছে রাতে অনুশীলন বা খেলার জন্য পর্যাপ্ত আলোর ব্যবস্থা।

Advertisements

ক্রিকেটের এই নতুন কেন্দ্রে (Centre of Excellence) আউটডোর এবং ইন্ডোর মিলিয়ে ৮৬ রকমের সুবিধা পাওয়া যাবে। যেমন অত্যাধুনিক জিম, স্পোর্টস সায়েন্স মেডিসিন ল্যাব সবমিলিয়ে একই ছাদের তলায় রয়েছে বিভিন্ন জিনিস। পাশাপাশি রয়েছে একাধিক বাড়তি সুবিধা যেমন সুইমিং পুল, দৌড়নোর জন্য ৫০ মিটারের ট্র্যাক, যোগাসনের ব্যবস্থা আরো অনেক কিছু। ক্রিকেটের এই নতুন কেন্দ্র তৈরি করা হয়েছে বেঙ্গালুরুর উপকণ্ঠে ৪০ একর জমিতে। আগামী বছরের জানুয়ারি মাস থেকে এখানের কাজ শুরু হয়ে যাবে। ক্রিকেটারদের জিমের জন্য প্রয়োজনীয় কিছু জিনিস এখনও ভারতে এসে পৌঁছায়নি। সেগুলোকে আনা হবে ইটালি থেকে। নতুন এই কেন্দ্রের কাজ শুরু হয়েছিল ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে।

Advertisements

আরো পড়ুন: মুরলীধরনের রেকর্ড কি ভাঙতে পারবে রবিচন্দ্রন অশ্বিন, কি বলছে বিশেষজ্ঞরা

এই কেন্দ্রের (Centre of Excellence) যে মাঠটি সবথেকে বড় তাতে রয়েছে ১৩টি পিচ। এই পিচগুলি তৈরি করা হয়েছে মুম্বই থেকে লাল মাটি নিয়ে এসে। ভারতে ক্রিকেটের নয়া কেন্দ্রের পিচগুলি তৈরি করা হয়েছে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকার পিচের কথা মাথায় রেখে। মাঠের সঙ্গে রয়েছে দু’টি সাজঘর, ফিজিয়ো রুম, জ়াকুজি রুম, মাসাজ রুম। এখানে যে দ্বিতীয় বৃহত্তম মাঠটি রয়েছে তাতে ১১টি পিচ আচে। স্থানীয় লাল এবং কালো মাটি মিশিয়ে তৈরি করা হয়েছে এটি। পিচ থেকে সব দিকের বাউন্ডারির দূরত্ব অন্তত ৭৫ গজ। ভারতের মাঠগুলির কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে। তৃতীয় মাঠে রয়েছে যে ৯টি পিচ আছে তা তৈরি করা হয়েছে ওড়িশার কালাহান্ডির কালো মাটি দিয়ে। এই পিচে রাখা রয়েছে পর্যাপ্ত ঘাস। ইংল্যান্ড এবং নিউজ়িল্যান্ডের কথা মাথায় রেখে তৈরি হয়েছে পিচগুলি।

বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামের চত্বরে এতদিন ধরে চলত জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির কাজ। বছরের বিভিন্ন সময়ে বিভিন্ন বয়স ভিত্তিক শিবির চালাতে রীতিমতো সমস্যায় পড়তে হতো বিসিসিআইকে। সম্প্রতি তৈরি হওয়া সেন্টার অফ এক্সেলেন্স এইসব সমস্যার সমাধান। এখন সারা বছর বিভিন্ন বয়স ভিত্তিক শিবিরগুলি অনেক বেশি ক্রিকেটারকে নিয়ে আয়োজন করা যাবে।

Advertisements