Sealdah Division local train: যাত্রীরা পুজোর আগে পেলো দুর্দান্ত উপহার। শিয়ালদহ থেকে সমস্ত ট্রেন চলবে ১২ কামরার

Prosun Kanti Das

Updated on:

Advertisements

Sealdah Division local train: ভারতীয় রেল হল দেশের পরিবহন ব্যবস্থাগুলোর মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ একটি পরিবহন ব্যবস্থা। এটি বিশ্বের চতুর্থ বৃহত্তম পরিবহন ব্যবস্থাগুলোর মধ্যে অন্যতম। যাত্রী সুবিধার্থে ভারতীয়দের বরাবর নানারকম প্রকল্প গ্রহণ করে থাকে, তবে এবার পুজোর আগে যাত্রীদের জন্য নিয়ে আসলো দুর্দান্ত সুখবর। পুজোতে প্রতিমা দর্শন করে বাড়ি ফিরতে যাতে কোনরকম অসুবিধা না হয় সেই ব্যবস্থাই করল ভারতীয় রেল।

Advertisements

পুজোর আগে পূর্ব রেলের শিয়ালদহ ডিভিশনের যাত্রীরা যেন বাড়তি সুবিধা লাভ করল। এবার শিয়ালদহ থেকে শিয়ালদহ উত্তর এবং শিয়ালদহ দক্ষিণ দুই শাখাতেই চালু হয়ে গেল ১২ কোচের ট্রেন, এই যাতায়াত করা এখন আগের থেকে আরও বেশি সহজ হয়ে উঠলো যাত্রীদের জন্য। দীর্ঘ দিন ধরে শিয়ালদহের যাত্রীদের দাবি ছিল সব ১২ কোচের লোকাল ট্রেন চালানো। এতদিন প্ল্যাটফর্ম ছোট হওয়ার কারণে এটা সম্ভব হয়নি।

Advertisements

দীর্ঘদিন ধরে রেলের বিভিন্ন ডিভিশনে কাজ চলছে প্ল্যাটফর্ম বড় করার জন্য। এরপরে ১২ কোচের ট্রেনের সংখ্যা আরো বাড়ানো হবে এমনটাই পরিকল্পনা করেছে পূর্ব রেলের শিয়ালদহ ডিভিশন (Sealdah Division local train) । এই কদিন ধরে খানিকটা বাধ্য হয়েই ১২ কোচের পরিবর্তে কয়েকটি ৯ কোচের ট্রেন চালাচ্ছিল ভারতীয় রেল।

Advertisements

আরো পড়ুন: পুজোর আগে বাড়ানো হবে ট্রেনের সংখ্যা, নিশ্চিন্তে ঘুরবে রাজ্যবাসী

হাতে আর কয়েকটি দিনের সময় এর পরে শুরু হতে চলেছে বাঙালির সবথেকে বড় উৎসব দুর্গোৎসব। সেই কারণেই বুধবার থেকে সব ট্রেনই ১২ কোচের চালানো হবে, উদ্বোধন করবেন ভারতের রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। এই সিদ্ধান্তের ফলে সবথেকে বেশি উপকৃত হবে শিয়ালদহ মেইন লাইনের (Sealdah Division local train) যাত্রীরা।

এমনিতেই ভিড়ের জন্য প্রায়ই দুর্ঘটনা ঘটার সংবাদ পাওয়া যেত পূর্ব রেলের শিয়ালদহ ডিভিশনের মেইন লাইনে। ভারতীয় রেলের পক্ষ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, বুধবার থেকে পুরোপুরি ১২ বগির ট্রেন শিয়ালদহ থেকে চলবে। পুজোর আগে যাত্রীদের ভিড় সামাল দিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisements