Vande Bharat Express: দিল্লী থেকে একরাতেই কাশ্মীর, কবে থেকে চালু বন্দে ভারত, ভাড়াই বা কত

Prosun Kanti Das

Published on:

Advertisements

Vande Bharat Express: বন্দে ভারত এক্সপ্রেস, ভারতের দ্রুততম ট্রেন যা কাশ্মীরে ভ্রমণে বিপ্লব ঘটাতে চলেছে৷ এই উচ্চ-গতির ট্রেনটি কাশ্মীর ভ্রমণের সময় উল্লেখযোগ্যভাবে হ্রাস করবে বলে আশা করা হচ্ছে। পর্যটকদের জন্য এরথেকে খুশির খবর আর হতে পারেনা। বন্দে ভারত এক্সপ্রেস ঐতিহ্যবাহী ট্রেনের তুলনায় বেশ কিছু সুবিধা দেয়। যারফলে যাত্রীদের বিশেষ পছন্দ এই ট্রেনটি।

Advertisements

এই ট্রেনে (Vande Bharat Express) পেয়ে যাবেন আরামদায়ক আসন, এয়ার কন্ডিশনার, বায়ো-টয়লেট এবং ওয়াই-ফাই-এর মতো আধুনিক সুযোগ-সুবিধা। ট্রেনের অ্যারোডাইনামিক ডিজাইন এবং শক্তিশালী ইঞ্জিন এটিকে ১৬০ কিমি/ঘন্টা গতিতে পৌঁছাতে দেয়, যা ভ্রমণের সময়কে কয়েক ঘন্টা কমিয়ে দেয়। কাশ্মীরে বন্দে ভারত এক্সপ্রেসের প্রবর্তন পর্যটনকে আরো কয়েকগুণ বাড়িয়ে দেবে বলে আশা করা হচ্ছে।

Advertisements

দ্রুত ভ্রমণের জন্য এই ট্রেনটি একেবারে উপযুক্ত। এটি অবসর ভ্রমণকারীদের জন্য আরও আকর্ষণীয় গন্তব্যে পরিণত হবে। এছাড়া ট্রেনটি কাশ্মীর এবং ভারতের অন্যান্য অংশের মধ্যে সংযোগ উন্নত করবে। বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express) ভারতের রেলওয়ে কাঠামো উন্নয়নে একটি উল্লেখযোগ্য মাইলফলক। নাগরিকদের আধুনিক, দক্ষ এবং আরামদায়ক পরিবহন পরিষেবা প্রদানের প্রতিশ্রুতির প্রতিনিধিত্ব করে। এছাড়া, কাশ্মীরে এই ট্রেনের প্রবর্তন অর্থনীতি এবং পর্যটন শিল্পে ইতিবাচক প্রভাব ফেলবে।

Advertisements

আরো পড়ুন: ভারতীয় রেলের এই ট্রেনের ভাড়া ছাপিয়ে গেছে বন্দে ভারত এক্সপ্রেসকেও

ভারতীয় রেল বন্দে ভারত এক্সপ্রেসের (Vande Bharat Express) নতুন একটি সংস্করণ আনছে খুব শীঘ্রই। বন্দে ভারত এক্সপ্রেসের স্লিপার ট্রেন পাচ্ছে জম্মু ও কাশ্মীর। ট্রেনটি চলবে দিল্লি ও শ্রীনগরের মধ্যে। ট্রেনটি চালাবে উত্তর রেল। রেলের এক আধিকারিক এবিষয়ে সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ট্রেনটি চলবে দিল্লি ও জম্মু-কাশ্মীরের রাজধানীর মধ্যে। নয়া দিল্লি-শ্রীনগর বন্দে ভারত পাড়ি দেবে ৮০০ কিলোমিটার।

বন্দে ভারতের এই দূরত্ব অতিক্রম করতে সময় লাগবে লাগবে ১৩ ঘণ্টারও কম সময়। দিল্লি থেকে ওই ট্রেন ছাড়বে সন্ধে সাতটায়। শ্রীনগরে পৌঁছবে সকাল আটটায়। ট্রেনটি থামবে আম্বালা জংশন, লুধিয়ানা জংশন, কাঠুয়া, জম্মু-তাওয়াই, কাটরা, সঙ্গলদান, বানিহাল। এই সফরে থাকছে তিন ধরনের ব্যবস্থা এগুলি হল এসি ৩ টায়ার, এসি ২ টায়ার ও এসি ফাস্ট ক্লাস। আগামী বছর চালু হয়ে যাবে এই ট্রেনটি। এসি থ্রি টায়ারে ভাড়া হতে পারে ২০০০ টাকা, এসি ২ টায়ারে ভাড়া হতে পারে ২৫০০ টাকা এবং এসি ফাস্ট ক্লাসে ভাড়া হতে পারে ৩০০০ টাকা।

Advertisements