Train Ticket Fare: ভারতীয় রেলের এই ট্রেনের ভাড়া ছাপিয়ে গেছে বন্দে ভারত এক্সপ্রেসকেও

Prosun Kanti Das

Published on:

Advertisements

Train Ticket Fare: বর্তমানে ভারতীয় রেল নিজেকে সাজিয়ে তুলেছে বিভিন্ন আধুনিক প্রযুক্তিতে। পরিষেবার দিক থেকেও তারা চেষ্টা করছে সবরকম ত্রুটি কাটিয়ে ওঠার। ভারতের অন্যতম দ্রুত ট্রেন যা রীতিমতো মন জয় করেছে দেশবাসীর সেটি হলো বন্দে ভারত এক্সপ্রেস। দেশের অন্যতম গতিশীল ট্রেন বন্দে ভারত এক্সপ্রেস প্রিমিয়াম ট্রেনগুলোর তালিকাতে পড়ে। কিন্তু এমন একটি ট্রেন আছে যা হারিয়ে দিয়েছে বন্দে ভারত এক্সপ্রেসকে।

Advertisements

দেশের প্রিমিয়াম ট্রেনগুলোর তালিকাতে যেমন বন্দে ভারত এক্সপ্রেস পড়ে তেমনি পড়ে শতাব্দী এবং রাজধানী। কিন্তু ভাড়ার দিক থেকে বিচার করতে গেলে বন্দে ভারত এক্সপ্রেস এর ভাড়া শতাব্দি এবং রাজধানীর তুলনায় অনেকটা বেশি। কিন্তু ভারতে এমন একটি ট্রেন (Train Ticket Fare) রয়েছে যার ভাড়া বন্দে ভারত এক্সপ্রেস এর থেকেও বেশি। অনেকেই হয়তো এই ট্রেনটি সম্পর্কে জানেন না। আজকের প্রতিবেদনে জানতে পারবেন এই এক্সপ্রেস ট্রেনের নাম।

Advertisements

যে ট্রেনটি সম্পর্কে আলোচনা করা হচ্ছে তার নাম হলো তেজস এক্সপ্রেস (Train Ticket Fare)। এই এক্সপ্রেস ট্রেনের ভাড়া কিন্তু বন্দে ভারতের তুলনায় ১০-২০ টাকা বেশি নয়, বরং প্রায় দেড় গুন বেশি৷কেউ যদি নয়াদিল্লি থেকে তেজস এক্সপ্রেসে করে লখনউ যায় তাহলে সময় লাগবে ৬ ঘণ্টা ৩৫ মিনিট৷ আর বন্দে ভারতে সময় লাগে ৬ ঘণ্টা ১৫ মিনিট।

Advertisements

আরো পড়ুন: উৎসবের মরশুমে আর হতে হবে না নিরাশ, রেলের উদ্যোগে কনফার্ম টিকিট একেবারে নিশ্চিত

দেশের অন্যতম গতিশীল ট্রেন বন্দে ভারতের চেয়ার কারে নয়াদিল্লি-লখনউ ভাড়া ১২৪৫ টাকা, পাশাপাশি চেয়ার কারে তেজস এক্সপ্রেসের ভাড়া ১৪৭০ টাকা (Train Ticket Fare)৷ এক্সিকিউটিভ ক্লাসেও দুটি ট্রেনের ভাড়ায় প্রায় ২০০ টাকার ফারাক৷ ভাড়া দিক থেকে বিচার করলে তেজস এক্সপ্রেস হারিয়ে দিয়েছে বন্দে ভারতকে। ভারতের আরেকটি গুরুত্বপূর্ণ এক্সপ্রেস ট্রেন হলেও শতাব্দী, যা বন্দে ভারত এবং তেজস এক্সপ্রেস এর মতই। কিন্তু নয়াদিল্লি থেকে লখনউ যেতে শতাব্দীর ভাড়া তেজাস এক্সপ্রেস থেকে অনেক কম।

কিন্তু কেনো তেজস এক্সপ্রেসের ভাড়া এতটা বেশি যে, স্বাভাবিকভাবে সকলের মনে এই প্রশ্ন জাগে। আসলে তেজস এক্সপ্রেস আইআরসিটিসি-র নিয়ন্ত্রণাধীন একটি ট্রেন৷ তাই ভারতীয় রেলের ভাড়ার কাঠামো অনুসরণ করে এই ট্রেনের ভাড়া নির্ধারণ হয় না৷ টিকিটের চাহিদা অনুযায়ী এই ট্রেনের ভাড়া বৃদ্ধি পায়। সেই কারণে অন্যান্য ট্রেনের তুলনায় এই ট্রেনের ভাড়া খানিকটা বেশি।

Advertisements