Hydrogen Train India: অবশেষে ভারতে প্রথম হাইড্রোজেন ট্রেনের ট্রায়াল হবে দুমাস বাদে, কবে চালু হবে এই ট্রেন

Prosun Kanti Das

Published on:

Advertisements

Hydrogen Train India: তালিকায় অবশেষে যুক্ত হবে ভারতের নাম। প্রথম হাইড্রোজেন ট্রেনের ট্রায়াল রান শুরু চলতি বছরের ডিসেম্বর মাসে। এখন অবধি সারা বিশ্বের মধ্যে চারটি দেশেই রয়েছে এই ট্রেন। সূত্র মারফত জানা গেছে যে, কয়েকজন আধিকারিক বলেছেন তৃতীয় পক্ষকে দিয়ে ভারতের প্রথম হাইড্রোজেন ট্রেনের সেফটি অডিট করানোর জন্য জার্মানির টিইউভি-এসইউডির সঙ্গে চুক্তি করা হয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে ডিসেম্বরেই ট্রায়াল রান হবে।

Advertisements

এই হাইড্রোজেন ট্রেনের টায়াল (Hydrogen Train India) এর জন্য নানারকম পরিকাঠামো ইতিমধ্যেই তৈরি হয়ে গেছে। রিপোর্ট অনুসারে, পাঁচটি টাওয়ার কারও তৈরি করা হচ্ছে। প্রত্যেকটির জন্য খরচ হয়েছে প্রায় ১০ কোটি টাকা। আধিকারিকদের মারফত জানা গেছে যে এগুলো রক্ষণাবেক্ষণের কাজেই ব্যবহার করা হবে। ভারতীয়দের জন্য যথেষ্ট গর্বের বিষয়ে যে দেশে প্রথম এমন একটি ট্রেন চালু হতে চলেছে।

Advertisements

একটি রিপোর্টের ভিত্তিতে জানা গেছে যে, ‘হাইড্রোজন ফর হেরিটেজ’ কর্মসূচির আওতায় ভারতীয় রেলের হাতে ৩৫টি হাইড্রোজেন-চালিত ট্রেন (Hydrogen Train India) থাকবে। হাইড্রোজেন চালিত এই ট্রেনের জন্য খরচ পড়বে ৮০ কোটি টাকা। দেশের যে বিভিন্ন হেরিটেজ বা পাহাড়ি রুটে হাইড্রোজেন চালানো হবে, সেখানকার রুটের পরিকাঠামোর উন্নতির প্রয়োজন রয়েছে। আধিকারিকরা জানিয়েছেন যে, প্রতিটি রুটের জন্য ৭০ কোটি টাকা বরাদ্দ করা হবে।

Advertisements

একটি পাইলট প্রজেক্ট ইতিমধ্যে শুরু হয়ে গেছে। ভারতীয় রেলের আধিকারিকরা জানিয়েছেন যে, ডেমু রেকেই অর্থাৎ ডিজেল ইলেকট্রিক মাল্টিপল ইউনিটে হাইড্রোজন জ্বালানির সেলে বসানোর প্রকল্প চলছে। অন্যান্য পরিকাঠামোর ক্ষেত্রেও জোর দেওয়া হচ্ছে। উত্তর রেলওয়ের জিন্দ-সোনিপত শাখায় সেই ট্রেন চালানোর কথা আছে। সেই প্রোটোটাইপ ট্রেনের একত্রিত করার কাজ চলবে চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরিতে।

আরো পড়ুন: এয়ারলাইন্স ‘শঙ্খ এয়ার’, অবশেষে অনুমোদন পেলো এই নয়া বিমান সংস্থাটি

একটি রিপোর্টের ভিত্তিতে জানা যাচ্ছে যে, ডিসেম্বরের মধ্যেই ভারতের প্রথম হাইড্রোজেন ট্রেনের (Hydrogen Train India) ট্রায়াল শুরু হবে। আগামী বছর থেকেই হয়তো এই ট্রেনের পরিষেবা শুরু হয়ে যাবে সাধারণ মানুষের জন্য। ট্রায়াল রান হবে উত্তর রেলের দিল্লির ডিভিশনে। জিন্দ-সোনিপত শাখার ৮৯ কিমি অংশে হাইড্রোজেন ট্রেন চলবে বলে জানিয়েছেন ভারতীয় রেলের ওই কর্তা। পশ্চিমবঙ্গে অবশ্য কোনরকম ট্রায়াল রান এই মুহূর্তে হচ্ছে না।

ভারতের আগে বিশ্বের মোট চারটি দেশে হাইড্রোজেন চালিত ট্রেন চলাচল করে যেমন, জার্মানি, ফ্রান্স, সুইডেন এবং চিনে। তালিকায় পঞ্চমদের হিসাবেই নাম উজ্জ্বল হবে ভারতের। ওই রিপোর্ট অনুযায়ী, যে টিইউভি-এসইউডির সঙ্গে চুক্তি করা হয়েছে, সেটি যে দেশের সংস্থা, সেই জার্মানিতেই বিশ্বের প্রথম হাইড্রোজেন ট্রেন চালানো হয়েছে।

Advertisements