AM-PM full form: না জানলে জেনে নিন AM এবং PM এর ফুল ফর্ম, আজকের প্রতিবেদনে পাবেন বিস্তারিতভাবে

Prosun Kanti Das

Published on:

Advertisements

AM-PM full form: যখনই কেউ ঘড়িতে সময় সেট করে তখন অবশ্যই মনোযোগ সহকারে খেয়াল রাখে AM-PM এর দিকে। এই দুটি শব্দের আলাদা অর্থ রয়েছে। কিন্তু এমন অনেক মানুষই আছেন যারা এদের সঠিক অর্থ জানে না। জানলে অবাক হবেন বহু শিক্ষিত মানুষ এম এবং পিএম এর ফুল ফর্ম সম্পর্কে একেবারেই অবগত নয়। সাধারণ জ্ঞান সম্পর্কে প্রত্যেকটি মানুষেরই ধারণা থাকা অত্যন্ত প্রয়োজনীয়। জ্ঞান বৃদ্ধি থেকে শুরু করে নানারকম প্রতিযোগিতামূলক পরীক্ষাতে এগুলোর গুরুত্ব অপরিসীম। আজকের প্রতিবেদনে এমনই কিছু অজানা তথ্য নিয়ে আলোচনা করে নেব আমরা।

Advertisements

সময় হলো মানুষের জীবনে সবথেকে মূল্যবান জিনিস। সময়কে কোনদিনও ধরে রাখা যায় না কিন্তু এর মূল্য অনেক বেশি। এই সময় নির্ধারণ করতে এ এম এবং পিএম এর (AM-PM full form) প্রয়োজন হয়। ঘড়িতে যদি দুপুর বারোটার পর সময় হয় সেক্ষেত্রে পিএম বসে এবং রাত বারোটার পর সময় হলে সেক্ষেত্রে বসে এ এম। দৈনন্দিন জীবনে এই শব্দগুলোর ব্যবহার হলেও অনেকেই এই শব্দগুলোর অর্থ জানেনা।

Advertisements

কোথা থেকে উৎপত্তি হয়েছে এই শব্দ দুটি জানেন কি আপনারা? ল্যাটিন ভাষার শব্দ হলো AM এবং PM। এগুলো খানিকটা একই রকম শব্দ।এই শব্দ দুটি কি নির্দেশ করে সেটাই আজকে আমরা জেনে নেব। ল্যাটিন ভাষা থেকে নেওয়া এই শব্দ দুটি হল সংক্ষিপ্ত রূপ, যার একটি ফুল ফর্ম (AM-PM full form) রয়েছে। গোটা বিশ্বে আমেরিকাসহ বিভিন্ন দেশে ইংরেজি ভাষা ব্যবহার করা হয় এবং সেক্ষেত্রে এই দুটি শব্দের প্রচলন লক্ষ্য করা যায়।

Advertisements

আরো পড়ুন: লা নিনার প্রভাবে জর্জরিত ভারত, এর কতটা প্রভাব পড়বে চলতি বছরের শীতে

ঘড়িতে সময় সেট করার সময় এদের (AM-PM full form) গুরুত্ব বোঝা যায়। AM কথার অর্থ হলো Ante Meridiem অর্থাৎ দুপুরের কিংবা মধ্যাহ্নের আগের সময়। আবার PM কথার অর্থ হল Post Meridiem, যার মানে হয় দুপুর কিংবা মধ্যাহ্নের পরের সময়। দুপুরের পরের সময় বোঝাতে এটি ব্যবহার করা হয়ে থাকে।

যেসব ব্যক্তিরা এতদিন ধরে এ এম এবং পিএম কথার আসল অর্থ জানতেন না, তারা আশা করি এই প্রতিবেদনের মাধ্যমে বিস্তারিতভাবে সবটাই বুঝতে পেরেছেন। প্রতিবেদনটি মনোযোগ সহকারে পড়লে আর এ এম এবং পিএম এর পার্থক্য বলতে অসুবিধা হবে না।

Advertisements