Indian Rail Business Opportunity: ২০০টির বেশি স্টেশনে ব্যবসার সুবর্ণ সুযোগ করে দিচ্ছে ভারতীয় রেল, কোথায় আছে এই স্টেশনগুলো

Prosun Kanti Das

Published on:

Advertisements

Indian Rail Business Opportunity: ভারত সরকার প্রথমবার নিয়ে এসেছে “ভোকাল ফর লোকাল অ্যান্ড লোকাল টু গ্লোবাল “ প্রকল্প। ভারতের বিভিন্ন প্রান্তে বিভিন্ন রকম শিল্প ছড়িয়ে রয়েছে, সেই শিল্পকেই জনসাধারণের কাছে পৌঁছে দিতে ভারতীয় রেল এক বিশেষ উদ্যোগ নিয়েছে। দেশের মানুষের তৈরি পণ্য সবার কাছে পৌঁছে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। কিভাবে সম্ভব হয়েছে এই কাজ?

Advertisements

OSOP অর্থাৎ “ওয়ান স্টেশন ওয়ান প্রোডাক্ট” স্টলের মাধ্যমে ভারতীয় রেল এক সুবর্ণ সুযোগ এনে দিয়েছে মানুষের জন্য। ইতিমধ্যেই দেশের বিভিন্ন স্টেশনে “ওয়ান স্টেশন ওয়ান প্রোডাক্ট” ষ্টল আছে। পূর্ব রেলের উদ্যোগে তৈরি হতে চলেছে এরকম আরো বিভিন্ন ধরনের স্টল। রেলের তরফ থেকে বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়েছে। যেখানে হাওড়া ডিভিশনের অন্তর্গত প্রায় ১০০টি স্টেশনে এবং শিয়ালদহ ডিভিশনে ও ১০০ টির কাছাকাছি স্টেশনে ‘এক স্টেশন এক পণ্য’ প্রকল্পে অংশগ্রহণের জন্য আবেদন আহ্বান (Indian Rail Business Opportunity) জানানো হয়েছে।

Advertisements

ভারতীয় রেল যে বিজ্ঞপ্তি প্রকাশ করছে সেটা অনুযায়ী, এই প্রকল্পের আওতায় কোন কোন স্টেশন আসছে আসুন জেনে নিই। যেমন, হাওড়া, আদিসপ্তগ্রাম, অম্বিকা কালনা, আরামবাগ, আজিমগঞ্জ জংশন, চন্দননগর, বাঁশবেড়িয়া সহ একাধিক স্টেশনে তৈরি হতে চলেছে এই স্টল। শিয়ালদহ ডিভিশনে দত্তপুকুর, পিয়ালী, লালগোলা, ভগবানগোলা, মুর্শিদাবাদ, কৃষ্ণনগর, বনগাঁ, দমদম ক্যান্টনমেন্ট সহ আরও অনেক স্টেশনও এমন স্টল তৈরি (Indian Railways Business Opportunity) করা হয়েছে। ব্যবসা করার এমন দুর্দান্ত সুযোগ আর পাওয়া যাবে না।

Advertisements

আরো পড়ুন: যাত্রীরা পুজোর আগে পেলো দুর্দান্ত উপহার। শিয়ালদহ থেকে সমস্ত ট্রেন চলবে ১২ কামরার

যারা এই স্টলগুলিতে আবেদন করতে চান তারা দেরি না করে করে ফেলুন শীঘ্রই। স্টেশন ম্যানেজার লেভেলে আপনাকে একটি সাদা কাগজে আবেদন করতে হবে। রেজিস্ট্রেশন এর জন্য এবং ফি বাবদ সামান্য কিছু পেমেন্ট করতে হবে। লটারির মাধ্যমে আবেদনকারীকে সিলেক্ট করা হবে। লটারির মাধ্যমে সিদ্ধান্ত নেওয়া হবে আবেদনকারীদের মধ্যে কারা কতদিন এই স্টল রাখার সুযোগ পাবেন। সবাই যাতে সমান সুযোগ পায় , সেজন্যই ভারতীয় রেলের এই সিদ্ধান্ত।

অনেকেই আছেন যারা ১৫ দিনের জন্য রেজিস্ট্রেশন করবেন তাদের রেজিস্ট্রেশন ফি ১৫০০ টাকা (জিএসটি সহ) এবং ২০ ইউনিট বিদ্যুতের ব্যবহার বিনামূল্যে প্রদান করা হবে। যদি কোন ব্যক্তি ৩০ দিনের জন্য রেজিস্ট্রেশন করে থাকেন তাদের জন্য রেজিস্ট্রেশন ফি ২০০০ টাকা (জিএসটি সহ) এবং ৪০ ইউনিট বিদ্যুতের ব্যবহার বিনামূল্যে প্রদান করা হবে। অতিরিক্ত বিদ্যুৎ খরচ করলে নির্ধারিত চার্জ দিতে হবে। বিস্তারিত তথ্য এবং শর্তাবলী www.er.Indianrailways.gov.in ওয়েবসাইটে (Indian Railways Business Opportunity) পাওয়া যাবে।

Advertisements