Indian Railways Bedding: ট্রেনেই ঘুম হবে জবরদস্ত, ভারতীয় রেলওয়ে দেবে আলট্রা সফ্ট লিনেন বেডিং

Prosun Kanti Das

Published on:

Advertisements

Indian Railways Bedding: ভারতীয় রেলওয়েতে যাত্রীদের আরামদায়ক যাত্রার জন্য বন্দোবস্ত রয়েছে। একটি কম্বল, একটি বালিশ, ২টি বিছানার চাদর এবং একটি মুখের তোয়ালে সমন্বিত বেডরোলগুলি এসি ফার্স্ট ক্লাস, এসি ২-টায়ার স্লিপার, এবং এসি ৩-টায়ার স্লিপার ক্লাস সহ ইন্টারমিডিয়েট থেকে বোর্ডিং করা সমস্ত যাত্রীদের বিনামূল্যে সরবরাহ করা হয়। যদিও মহামারীর কয়েক মাস চলাকালীন, বেড রোল ইস্যু করা বন্ধ করা হয়েছিল, আবার এখন সমস্ত এসি যাত্রীদের জন্য কোনও চার্জ ছাড়াই জারি করা হয়েছে (Indian Railways Bedding)। শুধুমাত্র গরীব রথ ট্রেনে চার্জযোগ্য ভিত্তিতে বেড রোল ইস্যু করা হয়।

Advertisements

ভারতীয় রেলওয়ে সর্বপ্রথম ট্রেনে নতুন এবং উন্নত মানের নরম তুলতুলে লিনেন বেডিং দিতে চলেছে যাত্রীদের। ভারতীয় স্ট্যান্ডার্ড ব্যুরো এবং নেতৃস্থানীয় শিল্প বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে তবেই গবেষণা শুরু হয়। এই গবেষণার ফলেই আজ উন্নয়নের মাধ্যমে ডিজাইন করা হয়েছে দারুন আরামদায়ক এবং ভালো কোয়ালিটির লিনেন। তবে এই লিনেনগুলি যথেষ্ট বিখ্যাত ব্র্যান্ড থেকেই নেওয়া হয়েছে। এর ফলে আশা করা যাচ্ছে যে যাত্রীদের প্রেম যাত্রা আরো স্মৃতিমধুর হতে চলেছে

Advertisements
নতুন লিনেন এর বৈশিষ্ট্য হল:
  • নিঃশ্বাসযোগ্য কোয়ালিটি ফ্যাব্রিক বা কাপড়
  • দীর্ঘস্থায়ী সুবাস
  • ১০০% কম্বড কটন
  • নরম বালিশ
  • উচ্চতর টিসি বেডশীট এবং বালিশের কভার
  • ধবধবে সাদা রঙ
  • প্রিমিয়াম গ্রেডের পশমী কম্বল
  • উচ্চতর ফাইবার সমৃদ্ধ

উন্নত ডিজাইন:

Advertisements

ভারতীয় স্ট্যান্ডার্ড ব্যুরোর সহযোগিতায় ভারতীয় রেলওয়ের (Indian Railways Bedding) ব্যাপক গবেষণা ও উন্নয়নের মাধ্যমে নতুন লিনেনগুলি তৈরি করা হয়েছে। হসপিটালিটি সেক্টরের সাথে তুলনীয় সেরা স্বাচ্ছন্দ্য এবং ভ্রমণের অভিজ্ঞতা নিশ্চিত করতে তারা বিশ্বব্যাপী স্বীকৃত ব্র্যান্ডগুলি থেকে সংগ্রহ করা হয়।

আরো পড়ুন: নতুন নিয়মে বিপাকে যাত্রীরা, স্লিপার কোচে ঢুকলেই জরিমানা, নিশ্চিত টিকিট ছাড়া ট্রেনে উঠলেই বিপদ

প্রাথমিক রোলআউট এবং উপলব্ধতা:

আপগ্রেড করা লিনেন প্রথম রাঁচি রাজধানী এক্সপ্রেসে ১৪ আগস্ট, ২০২৪-এ চালু করা হয়েছিল। এটি ১৭ই আগস্ট, ২০২৪ থেকে বিলাসপুর রাজধানী এক্সপ্রেসেও উপলব্ধ হবে। রোলআউটটি বর্তমানে একটি পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে, যাত্রীদের প্রতিক্রিয়ার ভিত্তিতে এই ব্যবস্থা প্রসারিত করার পরিকল্পনা রয়েছে।

ভবিষ্যৎ পরিকল্পনা:

ভারতীয় রেল (Indian Railways Bedding) যাত্রীদের প্রতিক্রিয়ার মাধ্যমে এই নতুন লিনেন সংগ্রহের সাফল্য মূল্যায়ন করবে। প্রতিক্রিয়ার উপর নির্ভর করে, নেটওয়ার্কের বিভিন্ন ট্রেনে নতুন লিনেনগুলি আরও বিস্তৃতভাবে রোল করা হতে পারে।

Advertisements