Indian Railways Project: দীর্ঘ টানেল ও সাথে নির্মাণ করা হবে ১১ টি স্টেশন, কবে শুরু হবে এই পরিষেবা

Prosun Kanti Das

Published on:

Advertisements

Indian Railways Project: ভারতীয় রেল হল দেশের বিভিন্ন গনপরিবহন ব্যবস্থাগুলোর মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ একটি পরিবহন ব্যবস্থা। শুধু দেশের মধ্যে নয়, গোটা বিশ্বে এটি নিজের একটি আলাদা স্থান করে নিয়েছে। যুগের সঙ্গে তাল মিলিয়ে যাত্রী পরিষেবাকে আরো উন্নত করতে নিত্য আধুনিক প্রযুক্তি গ্রহণ করে নিজেকে নতুন রূপে সাজিয়ে তুলেছে ভারতীয় রেল। বিভিন্ন রকম প্রকল্পের সূচনা করছে জনগণের সুবিধার্থে। এমনই একটি নির্মাণ প্রকল্পের কথা আজকের প্রতিবেদনে তুলে ধরা হবে।

Advertisements

চারধাম যাত্রা করা সাধারণ মানুষের পক্ষে খুবই কষ্টসাধ্য। চারধাম যাত্রা করার পথ মোটেই সুগম নয় কিন্তু ভারতীয় রেলের উদ্যোগে (Indian Railways Project) তা একেবারেই সহজ হয়ে উঠতে চলেছে দর্শনার্থীদের জন্য। রেলপথের কাজ প্রায় শেষের পথে। অবশেষে রেলমন্ত্রকের পক্ষ থেকে সেই ছবিও প্রকাশিত হয়েছে। নতুন নির্মাণ হওয়া এই রেলপথ গেছে দীর্ঘ টানেলের মধ্যে দিয়ে।

Advertisements

দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে শেষ হয়েছে ঋষিকেশ-কর্ণপ্রয়াগ রেল প্রজেক্টের কাজ। খুব শীঘ্রই উত্তরাখণ্ডের চারধামের তীর্থস্থানগুলিতে পৌঁছনো আগের থেকে হবে অনেক সহজ। চারধাম এর অর্থ হল কেদারনাথ, বদ্রীনাথ, গঙ্গোত্রী ও যমুনেত্রী, এবার থেকে এই চারটি ধাম দর্শন করা আর কষ্টসাধ্য থাকবে না। নবনির্মিত রেললাইন উত্তরাখণ্ডের পাঁচটি জেলায় রেল যোগাযোগ আগের থেকে অনেকটাই বৃদ্ধি করবে। এলাকার উন্নয়নের পাশাপাশি অর্থনৈতিক দিক থেকেও সমৃদ্ধশালী হবে বিস্তীর্ণ অঞ্চল। যদি এই দুর্গম স্থানে সহজে যাতায়াত করা যায় তাহলে বাড়বে কর্মসংস্থান এবং নানা ধরনের ব্যবসা।

Advertisements

আরো পড়ুন: ট্রেনেই ঘুম হবে জবরদস্ত, ভারতীয় রেলওয়ে দেবে আলট্রা সফ্ট লিনেন বেডিং

রেল মন্ত্রকের (Indian Railways Project) তরফ থেকে বলা হয়েছে, দ্রুতগতিতে এগিয়ে চলেছে স্টেশন নির্মাণ এবং টানেল নির্মাণের কাজ। মোট ২১৩ কিলোমিটার টানেলের মধ্যে ১৭৬ কিলোমিটার ইতিমধ্যেই নির্মিত হয়েছে। অবাক করা ঘটনা হলো এই প্রকল্পের মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে ১১ টি স্টেশন। এতে তীর্থযাত্রী ও স্থানীয় লোকজনের যাতায়াত সহজ হবে। ঋষিকেশ-কর্ণপ্রয়াগ রেললাইন প্রকল্পের কাজ দ্রুত গতিতে এগোচ্ছে, যার ফলে আখেরে লাভ হবে সাধারণ মানুষের।

ভারতের এই রেল প্রজেক্ট (Indian Railways Project) উত্তরাখণ্ডের সামগ্রিক নির্মাণকাজের উন্নয়নের জন্য যথেষ্টই গুরুত্বপূর্ণ। বিভিন্ন প্রত্যন্ত এলাকার সঙ্গে যোগাযোগ আরও বৃদ্ধি ঘটবে। হিমালয়ের গেটওয়ে বলে পরিচিত ঋষিকেশের সঙ্গে যখন কর্ণপ্রয়াগ জুড়ে যাবে, দেব ভূমির প্রতি পর্যটকদের আকর্ষণ কয়েকশ গুণ বৃদ্ধি পাবে।

Advertisements