Free Food on Train: একমাত্র এই ট্রেনেই পাবেন ফ্রি খাবার, নাম শুনলে চমকে উঠবেন আপনিও

Prosun Kanti Das

Updated on:

Advertisements

Free Food on Train: ভারতীয় রেল হল দেশের পরিবহন ব্যবস্থা গুলোর মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ একটি পরিবহন ব্যবস্থা। বর্তমানে সারা বিশ্বে চতুর্থ স্থান অধিকার করেছে ভারতীয় রেল। পরিষেবার দিক থেকে ভারতীয় রেল সর্বদাই প্রশংসনীয় কাজ করে থাকে। ধনী থেকে দরিদ্র সকলে নিশ্চিন্তে অল্প খরচে তাদের যেকোনো গন্তব্যস্থলে পৌঁছতে পারে খুব সহজেই। তবে ভারতীয় রেলের এমন বহু তথ্য আছে যা সাধারণ মানুষের কাছে অজানা এবং সেই অজানা তথ্যই আজকের প্রতিবেদনে তুলে ধরা হবে।

Advertisements

স্বাভাবিকভাবেই সাধারণ মানুষ যখন ভ্রমণ করতে বের হন তারা সঙ্গে যে জিনিসটি নেন সেটি হল সুস্বাদু খাবার। যদি আপনি ট্রেনে ভ্রমণ করেন তাহলে ট্রেনে খাবার জন্য অবশ্যই সাথে কিছু খাবার রাখবেন। ভারতীয় রেলের এমন অনেক ট্রেন রয়েছে যাতে প্যান্ট্রি কার থাকে এবং সেখান থেকে যাত্রীদের গরম গরম খাবার পরিবেশন করার ব্যবস্থা করা হয়। তবে প্যান্ট্রি কার থেকে খাবার খেতে গেলে যাত্রীদের অবশ্যই এর চার্জ দিতে হয়। কিন্তু আমরা হয়তো অনেকেই জানিনা এদেশে এমন একটি ট্রেন আছে যা যাত্রীদের বিনামূল্যে খাবার (Free Food on Train) পরিবেশন করে থাকে।

Advertisements

অবিশ্বাস্য মনে হলেও ঘটনাটি কিন্তু একেবারে সত্যি। আপনি হয়তো জানেন না, ভারতীয় রেলের অন্তর্গত এই ট্রেনটিতে দুর্দান্ত পরিষেবা পাওয়া যায়। এই ট্রেনে ভ্রমণ করলে আপনাকে খাবারের জন্য চিন্তা করতে হবে না এবং দিতে হবে না এক টাকাও (Free Food on Train) । যদি আপনিও এই ট্রেনে ভ্রমণ করে থাকেন তাহলে ছুটি খাবার পেয়ে যাবেন একেবারে বিনামূল্যে। এই ট্রেনটির নাম হল সচখন্ড এক্সপ্রেস (১২৭১৫)। এই ট্রেনে ভ্রমণের সময় সমস্ত যাত্রী বিনামূল্যে খাবার পান। প্রায় তিন দশক ধরে ট্রেনে যাত্রীদের জন্য বিশেষ লঙ্গর পরিবেশন করা হচ্ছে।

Advertisements

আরও পড়ুন: ট্রেনেই ঘুম হবে জবরদস্ত, ভারতীয় রেলওয়ে দেবে আলট্রা সফ্ট লিনেন বেডিং

সচখণ্ড এক্সপ্রেস যখন যাত্রা করে তখন মোট ৩৯ টি স্টেশনে থামে। এর মধ্যে ৬টি স্টেশনে যাত্রীদের জন্য খাবার দেওয়া হয়। সবথেকে মজাদার বিষয় হল ট্রেনটিকে একটু বেশি সময় ধরে দাঁড় করানো হয় যাতে যাত্রীরা নিশ্চিন্তে তাদের খাবার শেষ করতে পারে। প্রায় 29 বছর ধরে যাত্রীদের বিনামূল্যে এই পরিষেবা প্রদান করে আসছে অমৃতসর-নান্দেড সচখণ্ড এক্সপ্রেস। ট্রেনে যাতায়াতকারী লোকেরা তাদের সঙ্গে বাসন বহন করে। মোট যাত্রা হল ২০৮১ কিলোমিটার, যাতায়াত পথে এমন ছটি লঙ্গার পাওয়া যায় যাতে নিশ্চিন্তে বিনামুল্যে খাবার খাওয়ার সুযোগ মেলে।

দূরপাল্লার ট্রেন হওয়ার জন্য এই ট্রেনে অবশ্যই থাকে প্যান্ট্রি কার। কিন্তু এই ট্রেনের যাত্রীদের খাবারের চাহিদা সম্পূর্ণভাবে পূরণ হয় লঙ্গারের খাবারের জন্যই। সচখণ্ড এক্সপ্রেস শিখদের দুটি বৃহত্তম উপাসনালয়, অমৃতসরের শ্রী হরমন্দর সাহেব এবং নান্দেদের (মহারাষ্ট্র) শ্রী হুজুর সাহেব সচখন্ডকে সংযুক্ত করে। তাই যারা এই ট্রেনে যাত্রা করে তারা এই পরিষেবার (Free Food on Train) সুবিধা লাভ করে অত্যন্ত খুশি মনে। লঙ্গারের খাবারের মধ্যে উল্লেখযোগ্য হল কাড়ি-ভাত, ছোলা-ভাত, ডাল, খিচুড়ি-সবজি। আপনিও যদি ভবিষ্যতে কখনো এই ট্রেনে যাত্রা করেন তাহলে এই পরিষেবা নিতে ভুলবেন না।

Advertisements