Window Seat: আপনিও কি চান ট্রেনের জানলার ধারে বসতে, ঘরে বসেই বেছে নিন এই সুযোগ

Prosun Kanti Das

Published on:

Advertisements

Window Seat: ভ্রমণ করতে যাওয়ার সময় যদি পছন্দ মত সিট পাওয়া যায় তাহলে ভ্রমণের আনন্দ অনেক গুণ বেড়ে যায়। কিন্তু টিকিট বুক করার সময় আমরা জানতে পারি না কোন সিট আমাদের দেওয়া হয়েছে। বেশিরভাগ মানুষেরই মনে ইচ্ছা থাকে জানলার পাশে বসার, তবে এই ইচ্ছে সব মানুষের ক্ষেত্রে পূরণ হওয়াটা সম্ভব নয়। বাইরের প্রাকৃতিক দৃশ্য উপভোগ করতে চায় প্রত্যেকে, কিন্তু ভাগ্যে জোটে কজনের। তবে বাড়িতে বসেই এখন থেকে নিজের পছন্দমত জানালার পাশের সিট বুক করতে পারেন, তার জন্য মনোযোগ সহকারে পড়ুন এই প্রতিবেদনটি।

Advertisements

ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (IRCTC) যাত্রীদের ভ্রমণের আনন্দকে দ্বিগুণ করার জন্য নিয়ে এসেছে এক দুর্দান্ত উপায়। পছন্দের সিট বুক করতে এখন আর দীর্ঘ লাইনে দাঁড়াতে হবে না, বাড়িতে বসে অনলাইনে সেটা সম্ভব। খালি বার্থের তালিকা সারা দেশের যাত্রীরা ঘরে বসেই জানতে পারবেন এবার থেকে। উপরের সিট, নীচের সিট, জানালার ধারের সিট (Window Seat) বেছে নিয়ে বুক করতে পারবেন যাত্রীরা।

Advertisements

তবে এখনো পর্যন্ত আইআরসিটিসি এই পদ্ধতি চালু করেনি কিন্তু শীঘ্রই চালু হয়ে যাবে এই পদ্ধতি। অনেক সময় দেখা যায় ভ্রমণের সময় যাত্রীরা তাদের পছন্দমত সিট না পাওয়াতে নানা রকম সমস্যার সম্মুখীন হয়। ভারতীয় রেলের এই প্রশংসনীয় উদ্যোগ একমাত্র যাত্রীদের কথা মাথায় রেখে। তাই জানলার পাশে বসে (Window Seat) ভ্রমণের মজা নেওয়াটা এখন হয়ে গেছে আরো সহজ।

Advertisements

প্রতিটি কোচে প্রায় ১১০টি করে আসন রয়েছে। যাত্রীদের আসন বেছে নেওয়ার জন্য অনেকগুলি বিকল্প থাকবে। স্লিপার কোচের আসনগুলিকে পাঁচটি ভাগে ভাগ করা হয়েছে। যার মধ্যে থাকছে লোয়ার বার্থ, সেকেন্ড মিডল বার্থ, থার্ড আপার বার্থ, ফোর্থ সাইড লোয়ার বার্থ এবং ফিফথ সাইড আপার বার্থ। তাই সহজেই শুধু জানলার পাশে (Window Seat) নয় যে কোন পছন্দ অনুযায়ী সিট বুক করতে পারবেন আপনারা।

আরো পড়ুন: ডিজিটাল পেমেন্টের যুগে ট্রেন যাত্রা, রেলের নতুন উদ্যোগ

আইআরসিটিসি এর পক্ষ থেকে যখন এই বিশেষ পদ্ধতি চালু হবে তখন কিভাবে করবেন নিজের পছন্দ অনুযায়ী টিকিট বুক? সেটাও জানানো হবে বিস্তারিতভাবে। ট্রেনের টিকিট বুক করার সময়, আপনাকে “সিট প্রেফারেন্স অপশন” বেছে নিতে হবে। তারপর আপনাকে যেতে হবে IRCTC-র অফিসিয়াল ওয়েবসাইটে এবং সেখানেই দেখতে পাবেন খালি সিটের তালিকা। ট্রেনের নাম ও যাত্রার তারিখ লিখে সার্চ করলে মোবাইলের স্ক্রিনেই জানা যাবে, এসি থেকে স্লিপার ক্লাস পর্যন্ত কোন কোচে কোন আসন খালি রয়েছে। যাত্রীরা এখান থেকেই তাদের পছন্দ অনুযায়ী সিট বুক করতে পারবেন।

রেলের বেশিরভাগ আধিকারিক এ বিষয়ে মন্তব্য করেছেন যে, IRCTC এই সফ্টওয়্যার চালু করলে যাত্রীদের ভ্রমণের অভিজ্ঞতা আরো সুমধুর হবে। ঘরে বসেই নিজেদের পছন্দ অনুযায়ী সিট বুক করার মজাটাই আলাদা। খুব শীঘ্রই যাত্রী সুবিধার্থে চালু হতে চলেছে এই অ্যাপ। তাই যাত্রীরা এখন শুধু দিন গুনছে কবে চালু হবে আইআরসিটিসির এই নয়া অ্যাপ।

Advertisements