Free Bus for Girls: ছাত্রীরা খুব শীঘ্রই পেতে চলেছে বিনামূল্যে বাস পরিষেবা, কোথায় চালু হল এই নিয়ম

Prosun Kanti Das

Published on:

Advertisements

Free Bus for Girls: বর্তমানে রাজ্যের পরিস্থিতি মহিলা কিংবা মেয়েদের জন্য মোটেই সুরক্ষিত নয়। এই কঠিন পরিস্থিতির মধ্যে ছাত্রীদের জন্য বিনামূল্যে বাস পরিষেবা চালু করা সত্যিই একটি প্রশংসনীয় উদ্যোগ। আসন্ন উৎসবের মুহূর্তের আগে এই বিশেষ উপহার ছাত্রীদের জন্য অত্যন্ত কার্যকরী প্রমাণিত হবে। কোথায় নেওয়া হলো এই বিশেষ উদ্যোগ আসুন জেনে নিই আজকের এই প্রতিবেদনের।

Advertisements

অবশেষে কৃষ্ণনগর পুরসভা ছাত্রীদের যাতায়াতের সুবিধার জন্য বিনামূল্যে দু’টি বাস সার্ভিস (Free Bus for Girls) চালু করল। আনুষ্ঠানিকভাবে এই পরিষেবা চালু হয়ে গেল গত শুক্রবার থেকে। কৃষ্ণনগর শহরে ছাত্রীরা এই পরিষেবা লাভ করতে পারবে। তবে এই বিশেষ পরিষেবা কিন্তু শুধুমাত্র ছাত্রীদের জন্যই প্রযোজ্য। পুরসভার পক্ষ থেকে প্রাথমিকভাবে এমনটাই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এলাকার স্কুলের ছাত্রীদের স্কুলে নিয়ে যাওয়া এবং ছুটির পরে বাড়ি পৌঁছে দেওয়া হবে বলে জানানো হয়েছে।

Advertisements

কৃষ্ণনগর পুরসভার চেয়ারম্যান রীতা দাস এই বিষয়ে ঘোষনা করেছেন যে, এই দুটি বাস নির্দিষ্ট স্টপেজে স্কুল শুরু হওয়ার আগে দাঁড়াবে এবং বাড়ি ফেরার সময়েও ওই একই পথে ফিরবে বাস দুটি। এই পরিষেবা চালু থাকলে ছাত্রীরা খুব সহজেই নির্দিষ্ট স্টপেজে এসে বা স্কুলের সামনে থেকে বাসে উঠতে, নামতে পারবে। এছাড়াও বাড়তি নিরাপত্তা হিসাবে বাসে ছাত্রীদের ওপর নজরদারি চালানোর জন্য থাকবে মহিলা কর্মী। এই পরিষেবা (Free Bus for Girls) পেতে ছাত্রীদের খরচ করতে হবে না এক টাকাও।

Advertisements

আরো পড়ুন: উৎসবে রাজ্যের তরফ থেকে সরকারি পরিবহণ কর্মীদের বিশেষ উপহার, ঘোষণা রাজ্যের

কৃষ্ণনগর পুরসভা পরিকল্পনা করেছে যে, যদি ভবিষ্যতের প্রয়োজন পড়ে তাহলে এই পরিষেবা আরো বৃদ্ধি করা হবে। যদি প্রয়োজন পড়ে তাহলে ছাত্রীদের পাশাপাশি ছাত্রদের জন্য এই একই পরিষেবা চালু করবে পুরসভা। জানা গিয়েছে, সম্পূর্ণ বিনামূল্যে (Free Bus for Girls) এই পরিষেবা মিলবে। বাসচালক বাদ দিয়ে বাদবাকি সমস্ত মহিলা কর্মী নিয়োগ করা হবে। থাকবে সিসিটিভি এবং সাউন্ড সিস্টেমের ব্যবস্থা। এই বিশেষ ব্যবস্থা নেওয়ার জন্য উপযুক্ত অনুমতিও নিতে হয়েছে তাদের।

সূত্র মারফত এমনটা জানা গেছে যে, বাস দু’টির প্রাথমিক পর্যায়ের রুটও বর্তমানে ঠিক হয়ে গেছে। প্রথমে শক্তিনগর পাঁচ মাথার মোড় থেকে একটি বাস ছাড়বে। অন্য একটি বাস ঘূর্ণি, হালদারপাড়া মোড় থেকে রাধানগর হয়ে কৃষ্ণনগর পোস্ট অফিস মোড় চত্বরে আসবে। সেখান থেকে সামনের স্কুলের দিকে এগোবে বাস। কোন কোন বিস্তারিত রুট দিয়ে বাস দুটি চলাচল করবে সেই সিদ্ধান্ত নেওয়া হবে খুব শীঘ্রই। সব মিলিয়ে কৃষ্ণনগর পুরসভার এই উদ্যোগকে কুর্নিশ জানাতে হয়।

Advertisements