PM Internship Scheme: পিএম ইন্টার্নশিপ প্রোগ্রামে এইমাস থেকেই শুরু হতে চলেছে নাম রেজিস্টার

Prosun Kanti Das

Published on:

Advertisements

PM Internship Scheme: কেন্দ্রীয় সরকারের ইন্টার্নশিপ প্রোগ্রাম বা শিক্ষানবীশ প্রকল্প শুরু হলো বৃহস্পতিবার থেকে। চলতি বছরের বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী প্রতিশ্রুতি দিয়েছিলেন এই প্রকল্পের। এই প্রকল্পের আওতায় ২১-২৪ বছর বয়সীদের সংখ্যা হলো ১ কোটির বেশি। এই বয়সী যুবক-যুবতীদের পাঁচ বছরের জন্য ষাট হাজার টাকা বছরে দেওয়া হবে। এই আর্থিক সহায়তা করা হবে ২০২৪-২৫ অর্থবর্ষে। দেশের প্রথম সারির সংস্থাগুলোতে নিয়োগ করা হবে প্রায় ১.২৫ লক্ষ প্রার্থীকে।

Advertisements

সংবাদমাধ্যমের দ্বারা জানা যায় যে এই প্রকল্পের জন্য কেন্দ্রীয় সরকারের খরচ হবে প্রায় ৮০০ কোটি টাকা। যেসব প্রার্থীরা শিক্ষানবীশ (PM Internship Scheme) হিসাবে যোগ দিতে চায় তাদের এই মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে নাম নথিভুক্ত করতে হবে কর্পোরেট বিষয়ক মন্ত্রকের তৈরি পোর্টালে। কেন্দ্রের এক আধিকারিক জানিয়েছেন যে, কর্পোরেট বিষয়ক মন্ত্রক একটি পোর্টাল তৈরি করছে যেখানে নথিভুক্ত করা হবে এইসব যুবক-যুবতীদের নাম।

Advertisements

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন চলতি বছরের বাজেট পেশ করার সময় পিএম ইন্টার্নশিপ প্রোগ্রামের (PM Internship Scheme) কথা ঘোষণা করেছিলেন এবং এই প্রকল্পে কি কি সুবিধা দেওয়া হবে তাও উল্লেখ করা হয়। শিক্ষানবীশ হিসাবে নিয়োগ করা ছেলেমেয়েরা পাবে বিমার সুবিধা। যারা এই প্রকল্পের যোগ্য হিসেবে বিবেচিত হবে তাদের ২ ডিসেম্বর থেকে পাকাপাকি ভাবে শুরু হবে পিএম ইন্টার্নশিপ প্রোগ্রাম।

Advertisements

কর্পোরেট বিষয়ক মন্ত্রকের তৈরি করা পোর্টালের মাধ্যমে সহযোগী বা পার্টনার সংস্থাগুলি শিক্ষানবীশ (PM Internship Scheme) হিসাবে যোগ দেওয়ার সুযোগ দেবে আবেদনকারীদের। গত তিন বছরে কোন সংস্থা গড়ে কত টাকা তাদের সামাজিক দায়বদ্ধতা প্রকল্পে খরচ করেছে তার ভিত্তিতে পার্টনার সংস্থা নিয়োগ করেছে কেন্দ্র। পরীক্ষামূলক ভাবে প্রকল্প শুরুতে এই সংস্থাগুলি সহায়তা করবে বলেই কর্পোরেট বিষয়ক মন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন।

দেশের সেরা সংস্থাগুলো এই প্রকল্পে নিজেদের ইচ্ছায় যোগদান করতে পারে। শিক্ষানবীশ হিসাবে ১২ মাসের জন্য এদের নিয়োগ করা হবে। নিয়োজিত যুবক যুবতীরা এক বছরের জন্য কমপক্ষে অর্ধেক সময় অফিসে হাতেকলমে কাজ শিখতে হবে। শুধু ক্লাসে বসে পড়াশোনা করলেই তাদের হবে না। যে কোনও সংস্থা/ব্যাঙ্ক/আর্থিক প্রতিষ্ঠান এই প্রকল্পে যোগ দিতে পারবে। দেশের একাধিক প্রথম সারির সংস্থাগুলো কোন ক্ষেত্রের সঙ্গে যুক্ত বা কী ধরনের কাজ করে তার উপর ভিত্তি করে অনুমোদন দেওয়া হবে।

আরো পড়ুন: মোদি সরকারের বিশাল উপহার, প্রতি মাসে ৫০০০ টাকা হাতখরচ, শুরু হলো নতুন ইন্টার্নশিপ স্কিম, আবেদন করুন এখনই

নিযুক্ত কর্মীদের মাসিক ৫০০০ টাকা করে আর্থিক অনুদান দেওয়া হবে। কেন্দ্র দেবে ৪,৫০০ টাকা এবং বাকি ৫০০ টাকা সংশ্লিষ্ট সংস্থা বরাদ্দ করবে কর্মীদের জন্য। এছাড়াও কাজে যোগ দেওয়ার পরে এককালীন ৬ হাজার টাকা ভাতা দেওয়া হবে কর্মীদের। শিক্ষানবীশদের প্রশিক্ষণ দিতে যা খরচ হবে, সেই খরচ বহন । প্রত্যেক শিক্ষানবীশকে পিএম জীবন জ্যোতি বিমা যোজনা (PM Internship Scheme) এবং পিএম সুরক্ষা বিমা যোজনা প্রকল্পের আওতায় আনা হবে। কেন্দ্র এই প্রিমিয়ামের ব্যয়ভার বহন করবে এমনটাই সিদ্ধান্ত ।

দশম শ্রেণি, দ্বাদশ শ্রেণি, আইটিআই-এর সার্টিফিকেট হোল্ডার, পলিটেকনিক থেকে ডিপ্লোমা করা অথবা, বিএ, বিএসসি, বিকম, বিসিএ, বিবিএ, বিফার্মা পাশ যুবক-যুবতীরা এই প্রকল্পের জন্য একেবারে উপযুক্ত। পাশাপাশি অনলাইন/ডিস্ট্যান্স লার্নিং প্রোগ্রামে নথিভুক্ত করা ছাত্রছাত্রীরাও আবেদন করতে পারবে।

Advertisements