Next Year Durga Puja: আগামী বছর কবে হবে দুর্গাপুজো, জানতে হলে পড়ুন এই প্রতিবেদনটি

Prosun Kanti Das

Updated on:

Advertisements

Next Year Durga Puja: দুর্গাপূজা হল বাঙালির শ্রেষ্ঠ উৎসব যার জন্য গোটা একটা বছর অপেক্ষা করে থাকে তারা। পুজো চার দিনের হলেও তার আনন্দ শুরু হয়ে যায় অনেকদিন আগে থেকেই। নতুন জামাকাপড় কেনা থেকে শুরু করে প্যান্ডেলের খুঁটি পোতা সবকিছুই বাঙালির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে। এই বিশেষ দিনগুলোতে পরিবারের সকলের সঙ্গে যে সুন্দর মুহূর্তগুলো কাটানো হয় তা সত্যিই স্মরণীয় হয়ে থাকে। বহু বাঙালি যারা প্রবাসে থাকে তারা এই সময়ে দেশে ফেরে পরিবার এবং বন্ধুদের সঙ্গে সময় কাটানোর জন্য।

Advertisements

তবে আজকাল বঙ্গের পাশাপাশি প্রবাসেও বিভিন্ন জায়গায় দুর্গাপুজো সমান গুরুত্ব নিয়ে পালন করা হয়। এখন বঙ্গ জুড়েই চলছে উৎসবের মরশুম। দুর্গাপূজা শেষ হতে না হতেই শুরু হয়ে যাবে লক্ষ্মীপুজো, কালীপুজো এবং ভাইফোঁটা। পুজোর সময় অনেকেই বিভিন্ন জায়গায় ঘুরতে যাওয়ার প্ল্যান করে থাকেন। তাই এই বছর পুজোর সময় যদি আগামী বছরের সময়সূচি (Next Year Durga Puja) হাতে পেয়ে যান তাহলে সুবিধা হয় অনেকেরই।

Advertisements

এই বছরের ক্যালেন্ডার ভালো করে দেখলে বুঝতে পারবেন বহু ছুটি নষ্ট হয়েছে। কিছু ছুটি শনি, রবিবার পড়ে গেছে আবার দুটো ছুটি একই দিনে পড়ার জন্য সেভাবে ছুটির দিনগুলো আনন্দ করা যায়নি। পরিকল্পনা করা যায়নি কোথাও ঘুরতে যাওয়ার। আগামী বছরও (Next Year Durga Puja) কি এরকমই হতে চলেছে? জানতে হলে আজকের প্রতিবেদনটি আপনাকে মনোযোগ সহকারে পড়তে হবে।

Advertisements

আরো পড়ুন: শেষমেষ চুরি গেলো মোদীর দেওয়া উপহার, ভারত বাংলাদেশকে দিলো কড়া বার্তা

তবে দুঃখের সঙ্গে বলা যাচ্ছে আগামী বছরও বহু ছুটি নষ্ট (Next Year Durga Puja) হতে চলেছে। চলতি বছর বুধবার হলো ষষ্ঠী এবং রবিবার দশমী। ২০২৪ এর পুজো শুরু হতে না হতেই জানা গেল ২০২৫ সালের দুর্গাপুজোর নির্ঘণ্ট। তবে বাঙালির জন্য রয়েছে আরও একটি বিশেষ চমক। আগামী বছর পুজো এগিয়ে আসতে চলেছে সেপ্টেম্বর মাসে। কবে পড়েছে দুর্গাপুজো এবং মহালয়া?

আগামী বছর (Next Year Durga Puja) ২১শে সেপ্টেম্বর পড়েছে মহালয়া। দিনটি হল রবিবার তাই বাঙালির ছুটির তালিকা থেকে বাদ পড়ে গেল আরো একটা দিন। এবার চোখ পুড়িয়ে নেব দুর্গা পুজোর সময়সূচির দিকে। দুর্গাপুজোর ষষ্ঠী পড়েছে রবিবার। অর্থাৎ ২৮শে সেপ্টেম্বর। ক্যালেন্ডার এর পাতা উল্টালে দেখতে পাবেন সেটা হল রবিবার। আর ২রা অক্টোবর দশমী। অর্থাৎ গান্ধীজয়ন্তীর ছুটিও গেল মার। এছাড়া আগামী বছর লক্ষ্মীপুজো পড়েছে ৬শে অক্টোবর অর্থাৎ দিনটি হল সোমবার। চলতি বছর অষ্টমী, নবমী একদিনে পড়ে যাওয়ায় পুজোর ছুটির তালিকা থেকে একটি দিন বাদ চলে গেছে। আগামী বছর একাধিক ছুটি নষ্ট হতে চলেছে।

Advertisements