Ratan Tata vs Cyrus Mistry: সাইরাস মিস্ত্রির ঠিক ২ বছরের মাথায় মৃত্যু হলো রতন টাটার, এ কেমন টান!

Prosun Kanti Das

Updated on:

Advertisements

Ratan Tata vs Cyrus Mistry: রতন টাটা, আইকনিক শিল্পপতি এবং সমাজসেবী, দীর্ঘ অসুস্থতার পর গত বৃহস্পতিবার ৮৬ বছর বয়সে মুম্বাইয়ের ব্রীচ ক্যান্ডি হাসপাতালে মারা যান। তার মৃত্যু টাটা সন্সের প্রাক্তন চেয়ারম্যান সাইরাস মিস্ত্রির (Ratan Tata vs Cyrus Mistry) মৃত্যুর মাত্র দুই বছর পরেই ঘটল এবং এর সাথে সাথে টাটা গ্রুপের ইতিহাসের সবচেয়ে বিতর্কিত পর্বগুলির একটির অবসান হল।

Advertisements

রতন টাটা এবং সাইরাস মিস্ত্রির (Ratan Tata vs Cyrus Mistry) মধ্যে চলতে থাকা দীর্ঘ ছয় বছরের দ্বন্দ্ব জাতীয় শিরোনাম দখল করে, কারণ বোর্ডরুমের মতবিরোধ একটি তিক্ত আইনি লড়াইয়ে সুপ্রিম কোর্ট পর্যন্ত পৌঁছেছিল। ২০১৬ সালে টাটা সন্সের চেয়ারম্যানের পদ থেকে মিস্ত্রির হঠাৎ ক্ষমতাচ্যুত হওয়ার সাথে সাথেই সংঘাতের সূত্রপাত হয়। এই গল্পটি টাটা গ্রুপকে জন্য সবচেয়ে বিতর্কিত সময়ের মুখোমুখি এনে দাঁড় করায়।

Advertisements
টাটা গ্রুপের সাথে সাইরাস মিস্ত্রির সম্পর্ক:

সাইরাস মিস্ত্রি শাপুরজি পালোনজি গ্রুপ থেকে এসেছিলেন। একটি পরিবার যার সাথে টাটার দীর্ঘস্থায়ী সম্পর্ক ছিল, তার পরিবার তিন প্রজন্ম ধরে বৃহৎ আকারের শেয়ারহোল্ডার ছিল। ২০০৬ সালে তার বাবার মৃত্যুর পর, মিস্ত্রি টাটা সন্সের বোর্ডে পরিবারের আসন গ্রহণ করেন এবং অবশেষে ২০১২ সালে চেয়ারম্যান হিসেবে নিযুক্ত হন। যাইহোক, তার নেতৃত্ব স্বল্পস্থায়ী ছিল, এবং ২০১৬ সালে তার নাটকীয়ভাবে ক্ষমতাচ্যুত একটি দীর্ঘস্থায়ী আইনি প্রক্রিয়ার মঞ্চ তৈরি করে।

Advertisements
আইনি লড়াই যা সুপ্রিম কোর্ট পর্যন্ত পৌঁছেছে:

সাইরাস মিস্ত্রীকে (Ratan Tata vs Cyrus Mistry) অপসারণের জন্য প্রায় ৪ বছরের আইনি লড়াই চলে রতন টাটার সাথে, যা অবশেষে সুপ্রিম কোর্টের রায়ে পরিণত হয়। ২০২১ সালের মার্চ মাসে, সুপ্রিম কোর্ট টাটাকে সমর্থন করে নির্বাহী চেয়ারম্যানের পদ থেকে মিস্ত্রির অপসারণকে বহাল রাখে। এই রায়টি ন্যাশনাল কোম্পানি ল আপিল ট্রাইব্যুনাল (এনসিএলএটি) এর আগের সিদ্ধান্তকে বাতিল করেছে যা মিস্ত্রিকে পুনর্বহাল করেছিল। আদালত শাপুরজি পালোনজি গ্রুপের আবেদন খারিজ করে যাতে টাটা সন্স থেকে তার মালিকানার স্বার্থ আলাদা করা যায়। ফলে কার্যকরভাবে দীর্ঘস্থায়ী বিরোধের অবসান ঘটিয়েছে।

আরো পড়ুন: জানুন আকর্ষণীয় দশটি তথ্য প্রয়াত ভারতের বিশিষ্ট শিল্পপতি রতন টাটার সম্পর্কে

সাইরাস মিস্ত্রির মর্মান্তিক মৃত্যু:

২০২২ সালের সেপ্টেম্বরে আবারও মর্মান্তিক ঘটনা ঘটে, যখন সাইরাস মিস্ত্রি মুম্বাইয়ের কাছে মহারাষ্ট্রের পালঘর জেলায় একটি গাড়ি দুর্ঘটনায় মারা যান। তার মৃত্যু, যা সুপ্রিম কোর্টের রায়ের প্রায় দুই বছর পরে ঘটেছিল, টাটা এবং মিস্ত্রি পরিবারের মধ্যে ইতিমধ্যেই বিতর্কিত গল্পে আরও একটি মর্মান্তিক নোট যোগ করেছে।

রতন টাটার শেষ বিদায়:

রতন টাটাকে মুম্বাই পুলিশ একটি আনুষ্ঠানিক গার্ড অফ অনার প্রদান করেছিল কারণ তার মৃতদেহ বৃহস্পতিবার সন্ধ্যায় শেষকৃত্যের জন্য ওরলির একটি শ্মশানে আনা হয়েছিল। অন্ত্যেষ্টিক্রিয়ায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে, উপ-মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীস, গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল এবং কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল সহ বিশিষ্ট রাজনৈতিক ব্যক্তিত্বরা উপস্থিত ছিলেন। বিশিষ্ট ব্যক্তিদের জমায়েত টাটা তার সারাজীবনে একজন ব্যবসায়ী নেতা এবং একজন জনহিতৈষী উভয় ক্ষেত্রেই যে বিপুল সম্মানের আদেশ দিয়েছিল তা প্রতিফলিত করে।

Advertisements