Ratan Tata Fitness Mantra: কিভাবে নিজেকে দীর্ঘদিন সুস্থ রেখেছিলেন রতন টাটা জেনে নিন সেই মন্ত্র

Prosun Kanti Das

Updated on:

Advertisements

Ratan Tata Fitness Mantra: রতন টাটা শুধুমাত্র একজন শিল্পপতি ছিলেন না তিনি ছিলেন একজন উদ্যোগপতি। দেশের কল্যাণী তিনি একাধিক অবদানমূলক কাজ করে গেছেন যা চিরস্মরণীয় হয়ে থাকবে। নিজের কাজের ব্যাপারে তিনি ছিলেন খুবই সতর্ক, পাশাপাশি নিজের স্বাস্থ্যের খেয়াল রাখতেন। তার দীর্ঘ জীবনের রহস্য ছিল সরল জীবনযাপন, স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, নিয়মিত যোগব্যায়াম। আজকের প্রতিবেদনে আপনারা জানতে পারবেন বিস্তারিতভাবে।

Advertisements

কিভাবে রতন টাটা নিজেকে ফিট রাখতেন (Ratan Tata Fitness Mantra) জানতে সকলেরই কৌতূহল হয়। তিনি বরাবর সকালবেলা ঘুম থেকে উঠতেন এবং বিভিন্ন রকম মিটিং ও নানা কাজ সকালে সেরে ফেলার চেষ্টা করতেন। ঘুম থেকে ওঠার পর হাঁটতেন। তাঁর ফিটনেস রুটিন অবাক করবে আপনাকে। ফিটনেস রুটিনের মধ্যে ছিল যোগব্যায়াম এবং সূর্য নমস্কার। আপনিও যদি তাদের মতো দীর্ঘ এবং সুস্থ জীবনযাপন করতে চান, তাহলে অবশ্যই যোগব্যায়াম এবং সূর্য নমস্কার অন্তর্ভুক্ত করুন।

Advertisements

ইনস্টাগ্রামে বিভিন্ন লোকেরা তাঁর ফিটনেস (Ratan Tata Fitness Mantra) নিয়ে একাধিক প্রশ্ন করতো। নিজের অবসর সময় সেই সব প্রশ্নের উত্তর দিতেন তিনি। বেশিরভাগ প্রশ্ন থাকতো তার ফিটনেস নিয়ে। তিনি প্রতিদিন সন্ধ্যেবেলা যোগব্যায়াম করতেন। শুধু যোগব্যায়াম নয় পাশাপাশি তিনি ধ্যানও করতেন। নিজেদেরকে রিল্যাক্সড ও স্ট্রেস মুক্ত রাখতে এসবের খুবই দরকার। তিনি কাজের চাপ অনুভব করেননি কখনো এবং ধ্যানের মাধ্যমে নিজের মনকে শান্ত ও শিথিল রাখতেন।

Advertisements

রতন টাটার ফিটনেস রুটিনে (Ratan Tata Fitness Mantra) সর্বদাই থাকতো শ্বাসের ব্যায়াম এবং স্ট্রেচিং। এরফলে ফুসফুস সুস্থ থেকেছিল বহুদিন। স্ট্রেচিংয়ের মাধ্যমে তিনি নিজেকে শারীরিকভাবে ফিট ও সক্রিয় রাখতেন। এরফলে স্ট্রেস কমে যায়, পাশাপাশি রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। এই পদ্ধতি অবলম্বন করলে পিঠ ও কোমর ব্যথা প্রতিরোধ হয়।

আরো পড়ুন: বিশাল সাম্রাজ্যের থেকে বেতন হিসাবে কত নিতেন টাটা গোষ্ঠীর প্রাক্তন চেয়ারম্যান

আমরা সকলেই জানি যে তিনি একজন পশুপ্রেমী ছিলেন। পোষা কুকুরের সাথে ঘনিষ্ঠ সময় উপভোগ করতেন তিনি। তাঁর পোষ্যরা তাঁর সাথে সময় কাটাতে ভালবাসতেন। তাঁর পোষা কুকুরদের সঙ্গে সময় কাটিয়ে মানসিকভাবে শান্তি, স্বাচ্ছন্দ্য এবং সুস্থ থাকতে পারতেন। রতন টাটা কখনোই প্রক্রিয়াজাত খাবার এবং জাঙ্ক ফুড খেতে পছন্দ করতেন না। বাড়ির তৈরী রান্না তিনি সর্বদাই পছন্দ করতেন, এছাড়াও তাঁর খাদ্য তালিকায় থাকতো শুকনো ফল, ফল, সবজি, জুস, রোটি, ডাল, সালাদ, সবজির স্যুপ ইত্যাদি।

রতন টাটা বিশ্বাস করতে শরীরকে সুস্থ রাখতে গেলে নিয়মিত রুটিন চেকআপের প্রয়োজন। তিনি তাঁর স্বাস্থ্যের অবস্থা পর্যবেক্ষণ করতে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করতে যেতেন। আপনিও যদি নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করেন তাহলে শরীরের নানা রোগের হাত থেকে রক্ষা পেতে পারেন। দীর্ঘ সময় ধরে সুস্থ জীবনযাপন করতে রতন টাটার পথ (Ratan Tata Fitness Mantra) অনুসরণ করুন।

Advertisements