Dooars Tour: এবছর পুজোর ছুটি কাটান ভিন্ন ছন্দে, ঘুরে আসুন ছাওয়াফেলি থেকে

Prosun Kanti Das

Updated on:

Advertisements

Dooars Tour: ঘুরতে ভালোবাসেনা এমন ব্যক্তি খুঁজে পাওয়া যাবেনা। বাঙালি হলো এমন একটি জাতি যার সাথে ভ্রমণ গভীরভাবে জড়িয়ে আছে। পুজোর হাতেগোনা মাত্র কয়েকটি দিন ছুটি, নিশ্চয়ই ভাবছেন কোথায় বেড়াতে যাবেন? এমন বহু পর্যটক আছেন যাদের পাহাড় পছন্দ, তাই উত্তরবঙ্গ অবশ্যই থাকবে তাদের তালিকায়। আজকের প্রতিবেদনে আপনরা উত্তরবঙ্গের পর্যটনকেন্দ্রগুলি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

Advertisements

উত্তরবঙ্গের পর্যটকদের জন্য আছে দুর্দান্ত সুখবর। চালু করা হলো উত্তরবঙ্গ টুরিস্ট পুলিশ। এটি চালু করার পিছনে মূল কারণ হলো ডুয়ার্সে (Dooars Tour) পর্যটকদের সুরক্ষা। পুলিশের উদ্যোগে এই টুরিস্ট পুলিশ চালু করা হয়েছে। ডুয়ার্সের বিভিন্ন পর্যটনকেন্দ্রগুলিত এই টুরিস্ট পুলিশ চালু করা হয়েছে। যেমন, লাটাগুড়ি, মূর্তি, নেওড়াসহ ডুয়ার্সের সাতটি জায়গায় এই টুরিস্ট পুলিশ চালু করা হয়েছে। যদি ঘুরতে গিয়ে পর্যটকরা কোনরকম সমস্যায় পড়ে তাহলে এই টুরিস্ট পুলিশদের সঙ্গে যোগাযোগ করতে পারেন। তারাই সহযোগিতা করার জন্য এগিয়ে আসবে।

Advertisements

মোট সাতটি জায়গায় চালু হতে চলেছে এই টুরিস্ট বন্ধু বুথ। পর্যটকরা ঘুরতে গিয়ে বিভিন্ন সময়ে নানারকম সমস্যার সম্মুখীন হয়ে থাকেন এবার থেকে আর চিন্তা করতে হবে না তাদের। এই পুজোর ছুটিতে যদি কেউ ডুয়ার্সে (Dooars Tour) বেড়াতে যায় এবং কোথাও কোনও সমস্যায় পড়ে তাহলে এই টুরিস্ট পুলিশের কাছ থেকে সহযোগিতা পেতে পারে। দুটি গাড়ি বরাদ্দ করা হয়েছে তাদের জন্য।

Advertisements

আরো পড়ুন: পুজোয় ঘুরতে যাবার জায়গা খুঁজছেন, ঘুরে আসতে পারেন উত্তর বঙ্গের এই জায়গাগুলি থেকে

নানা সময়ে নানা রকমের সমস্যা দেখা দেয় এবং প্রশ্নের মুখে পড়ে পর্যটকদের নিরাপত্তা। তাই বিশেষভাবে নজর রাখা হয়েছে পর্যটকদের সুরক্ষার ব্যাপারে। পাহাড় যেমন সুন্দর তেমনি হঠাৎ করে ঘটে যেতে পারে নানা বিপদ। তবে ওয়াকিবহাল মহলের মতে, ডুয়ার্স কিংবা পাহাড়ে পর্যটকদের বিশেষভাবে সুরক্ষার জন্য সবরকম নজর রাখা হয়।

উত্তরবঙ্গের অন্যতম জনপ্রিয় পর্যটনকেন্দ্র হলো গরুমারা এবং এর পাশাপাশি নতুন বেড়ানোর জায়গা হিসাবে বেছে নেওয়া যেতে পারে ছাওয়াফেলি। কিভাবে যাবেন এইটা এখন সবথেকে বড় প্রশ্ন। লাটাগুড়ি থেকে সোজা নেওড়া জঙ্গল ক্যাম্প পার করে কিছুটা যাওয়ার পরে এই বিশেষ জায়গা। একবার গেলে বারবার এই জায়গায় যেতে ইচ্ছা করবে। এখানকার প্রাকৃতিক সৌন্দর্য আপনাকে মুগ্ধ করে দেবে। নেওড়া নদীর কাছেই পড়ে এই জায়গাটি।

Advertisements