Baba Siddique Lifestory: বাবা সিদ্দিক, বিশিষ্ট ভারতীয় রাজনৈতিক ব্যক্তিত্ব ব্যক্তি হিসেবে ঠিক কেমন ছিলেন!

Prosun Kanti Das

Updated on:

Advertisements

Baba Siddique Lifestory: মহারাষ্ট্রের প্রাক্তন মন্ত্রী বাবা সিদ্দিককে (Baba Siddique Lifestory) গত ১২ই অক্টোবর মুম্বাইয়ে তার ছেলের অফিসের বাইরে গুলি করে হত্যা করা হয়। বন্দুকধারীরা মিস্টার সিদ্দিককে এবং রাজ কানোজিয়া নামে এক ব্যক্তিকে একটি মন্দিরে ছয়টি গুলি ছুড়েছিল – যে সিদ্দিকের সাথে সম্পর্কিত নয়, সেও আহত হয়েছিল গুলিবর্ষণের মধ্যে। এই মর্মান্তিক ঘটনার কেন্দ্রবিন্দু বাবা সিদ্ধি ব্যক্তি হিসেবে কেমন ছিলেন চলুন জেনে নেওয়া যাক আজকের এই প্রতিবেদনের মাধ্যমে।

Advertisements

ভারতের মুম্বাইয়ে জন্মগ্রহণকারী বাবা সিদ্দিক (Baba Siddique Lifestory) ভারতীয় রাজনীতি এবং সম্প্রদায়ের সেবায় নিজেকে একজন উল্লেখযোগ্য ব্যক্তিত্ব হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। তিনি তার জীবনের প্রথম দিকে সামাজিক ও রাজনৈতিক সমস্যাগুলির প্রতি নজর দেওয়া শুরু করেন। তিনি প্রতিশ্রুতি দিয়েছিলেন রাজনৈতিক ক্ষেত্র এবং সমাজ থেকে জটিল সমস্যাগুলির ধীরে ধীরে সমাধান করবেন। তার শিক্ষাগত যোগ্যতা, নেতৃত্ব এবং পরোপকারী মনোভাব, বিশেষ করে মহারাষ্ট্রের মুসলিম সম্প্রদায়ের প্রতি তার কর্তব্য তাকে অন্যদের থেকে আলাদা করে তুলেছিল।

Advertisements
রাজনৈতিক কেরিয়ার

রাজনীতিতে বাবা সিদ্দিকের উত্থান শুরু হয় ১৯৯০ দশকের শেষের দিকে, যখন তিনি ভারতীয় জাতীয় কংগ্রেসের সাথে যুক্ত হন। তিনি বান্দ্রা আসনের প্রতিনিধিত্ব করে মহারাষ্ট্র বিধানসভায় নির্বাচিত হন। একজন বিধায়ক হিসেবে তিনি সম্প্রদায় কল্যাণ, অবকাঠামো উন্নয়ন, এবং শিক্ষা সংস্কারের উপর ফোকাস করেন।

Advertisements

সিদ্দিক বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে ঐক্য গড়ে তোলার জন্য তার প্রচেষ্টার জন্য বিশেষভাবে পরিচিত। তিনি প্রায়শই ভারতের মতো বৈচিত্র্যময় একটি দেশে সাম্প্রদায়িক সম্প্রীতির গুরুত্বের ওপর জোর দিয়েছিলেন। তার রাজনৈতিক মতাদর্শ, ধর্মনিরপেক্ষতা এবং অন্তর্ভুক্তির নীতির সাথে সামঞ্জস্যপূর্ণ, তাকে অনেকের মধ্যে একজন সম্মানিত নেতা করে তুলেছিল।

সামাজিক অবদান

রাজনীতির বাইরে, বাবা সিদ্দিক তার জনহিতকর কর্মকান্ডের জন্য ব্যাপকভাবে স্বীকৃত। বিশেষ করে শিক্ষা ও স্বাস্থ্যসেবায় সুবিধাবঞ্চিতদের সহায়তা করার লক্ষ্যে তিনি অসংখ্য কর্মসূচি শুরু করেছিলেন। তার সংস্থা বিভিন্ন সামাজিক উদ্যোগের সাথে জড়িত, যার মধ্যে রয়েছে দক্ষতা উন্নয়ন কর্মসূচি এবং নিম্ন আয়ের ব্যাকগ্রাউন্ডের শিক্ষার্থীদের জন্য আর্থিক সহায়তা।

তার উল্লেখযোগ্য অবদানগুলির মধ্যে একটি হল দুর্যোগ ত্রাণের ক্ষেত্রে, যেখানে তিনি প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত সম্প্রদায়ের জন্য সম্পদ সংগ্রহ করেছেন। তার সহানুভূতিশীল দৃষ্টিভঙ্গি তাকে সমাজের বিভিন্ন স্তরে প্রশংসা অর্জন করেছে।

ইফতার পার্টি

বাবা সিদ্দিক (Baba Siddique Lifestory) পবিত্র রমজান মাসে একটি বার্ষিক ইফতার পার্টি আয়োজনের জন্য সবচেয়ে বিখ্যাত। এই ইভেন্টটি মুম্বাইতে একটি গুরুত্বপূর্ণ সামাজিক সমাবেশে পরিণত হয়েছে, যা রাজনৈতিক নেতা, সেলিব্রিটি এবং জীবনের বিভিন্ন স্তরের ব্যক্তিদের মিলনক্ষেত্র হয়ে উঠেছিল।

বাবা সিদ্দিক শুধু একজন রাজনীতিবিদ নয়; তিনি একজন সম্প্রদায়ের নেতা এবং একজন সামাজিক কর্মী যিনি সমাজে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। সাম্প্রদায়িক সম্প্রীতি, শিক্ষা এবং কল্যাণের উপর তার জোর তাকে বহুল জনগনের মধ্যে প্রশংসা অর্জনে সাহায্য করেছে। তার রাজনৈতিক ও সামাজিক উদ্যোগের মাধ্যমে, তিনি ভারতের সামাজিক-রাজনৈতিক ল্যান্ডস্কেপ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছেন। বাবা সিদ্দিকের উত্তরাধিকার বহুমুখী সমাজে অন্তর্ভুক্তিমূলক নেতৃত্ব এবং সম্প্রদায় সেবার শক্তির প্রমাণ।

Advertisements