MBBS vs BAMS: MBBS নাকি BAMS ডাক্তারিতে কোনটি বেছে নেওয়া উচিত? পড়ার আগে জেনে নিন ১০টি পার্থক্য

Prosun Kanti Das

Updated on:

Advertisements

MBBS vs BAMS: ভালো প্রতিষ্ঠানে ভালোভাবে পড়াশোনা করে কম-বেশি সকল শিক্ষার্থীরই জীবনে কিছু না কিছু করার স্বপ্ন থাকে। তেমনি এক স্বপ্ন হল ডাক্তার হওয়া। তবে এই ইচ্ছা পূরণে উচ্চশিক্ষা লাভ করতে হয় শিক্ষার্থীদের। বিশেষত বিজ্ঞান বিষয়ক যেকোনো পদেই কাজ করার জন্য দ্বাদশ শ্রেণীতে বিজ্ঞান বিষয়ে পাশ করতে হয়। তবে কারো যদি মেডিকেল নিয়ে পড়ার ইচ্ছে হয় বিশেষ করে MBBS তাহলে তাকে NEET পরীক্ষায় উচ্চ স্কোর অর্জন করতে হয়। কিন্তু এই মেডিকেল পড়তে গিয়ে অনেক শিক্ষার্থী বিভ্রান্তিতে পড়েন। তাদের মধ্যে দ্বন্দ্ব চলে MBBS নাকি BAMS কোন ডিগ্রি ভালো? শিক্ষার্থীদের সেই সিদ্ধান্ত আরো সহজ করার জন্য আজকের এই প্রতিবেদনে এই দুই ডিগ্রির (MBBS vs BAMS) মধ্যে পার্থক্য জানানো হয়েছে। যা থেকে সহজেই বিবেচনা করে পছন্দের ডিগ্রী বেছে নিতে পারবেন শিক্ষার্থীরা।

Advertisements

প্রথমে জেনে নেওয়া যাক MBBS এবং BAMS-এর পুরো নাম। MBBS শব্দের পূর্ণরূপ হল ব্যাচেলর অফ মেডিসিন, ব্যাচেলর অফ সার্জারি। অপরদিকে BAMS-এর পুরো নাম হলো ব্যাচেলর অফ আয়ুর্বেদ মেডিসিন অ্যান্ড সার্জারি। উভয় চিকিৎসা বিভাগে রয়েছে স্নাতক ডিগ্রি। তবে বিশেষ কিছু ক্ষেত্রে এই দুই ডিগ্রির পার্থক্য (MBBS vs BAMS) রয়েছে। চলুন সেই পার্থক্যগুলি জেনে নেওয়া যাক।

Advertisements
এন্ট্রান্স পরীক্ষা

প্রথমত ডাক্তারি পড়তে গেলে একটি এন্ট্রান্স পরীক্ষা দিতে হয়। তবে এক্ষেত্রে এমবিবিএস কোর্স করার জন্য NEET পরীক্ষায় উচ্চ স্কোর করতে হয়। অপরদিকে BAMS ডিগ্রির জন্য NEET পরীক্ষার উচ্চ স্কোর না হলেও চলে।

Advertisements
সিলেবাস

এমবিবিএস এবং বিএএমএস ডিগ্রির পার্থক্য (MBBS vs BAMS) রয়েছে সিলেবাসে। এমবিবিএস ডিগ্রির সিলেবাস রয়েছে অ্যালোপ্যাথিক চিকিৎসার উপর। অন্যদিকে বিএএমএস ডিগ্রির সিলেবাস রয়েছে আয়ুর্বেদ চিকিৎসার উপর।

মেডিকেল কোর্সের কাঠামো

এমবিবিএস কোর্সে অন্তর্ভুক্ত বিষয়গুলি হলো ফিজিওলজি, অ্যানাটমি, প্যাথলজি, ফার্মাকোলজি, বায়োকেমিষ্ট্রি প্রভৃতি। বিএএমএস কোর্সের অন্তর্ভুক্ত বিষয়গুলি হল অগাদতন্ত্র, আয়ুর্বেদ, আলকেমি সার্জারি সিস্টেমের মতো বিষয়।

কর্মের সুযোগ

এমবিবিএস ডিগ্রিধারীদের ক্ষেত্রে কর্মে বিভিন্ন সুযোগ রয়েছে। অন্যদিকে বিএএমএস ডিগ্রিধারীদের নির্দিষ্ট আয়ুর্বেদিক চিকিৎসা ক্ষেত্রে সুযোগ রয়েছে।

চিকিৎসা ক্ষেত্র

MBBS এবং BAMS চিকিৎসা ক্ষেত্রেও রয়েছে পার্থক্য। এমবিবিএস কোর্সের চিকিৎসা ক্ষেত্র হল অ্যালোপ্যাথিক চিকিৎসা এবং বিএএমএস কোর্সের চিকিৎসা ক্ষেত্র হল আয়ুর্বেদ সংক্রান্ত চিকিৎসা।

পড়াশোনার সময়কাল

এমবিবিএস এবং বিএএমএস ডিগ্রি অর্জনের ক্ষেত্রে পড়াশোনার সময়কাল সাড়ে পাঁচ বছর। ব্যতিক্রম হিসেবে কোনো কোনো কলেজে এই সময়কালের পার্থক্য থাকতে পারে।

আরো পড়ুন: আয়ুষ্মান ভারত না স্বাস্থ্যসাথী কার্ড, কোনটি সত্যিই আপনার জন্য সেরা, জেনে নিন সব খুঁটিনাটি

চিকিৎসা গবেষণা

এমবিবিএস কোর্সের চিকিৎসা গবেষণা হলো অ্যালোপ্যাথিক বিষয়ের উপর। BAMS কোর্সের চিকিৎসা গবেষণা হলো আয়ুর্বেদিক বিষয়ের উপর।

চিকিৎসা শিক্ষা

এমবিবিএস কোর্সের শিক্ষার্থীদের অ্যালোপ্যাথিক ওষুধ সম্পর্কে শিক্ষা দেওয়া হয়। অপরদিকে বিএএমএস কোর্সের শিক্ষার্থীদের শেখানো হয় আয়ুর্বেদিক চিকিৎসার ওষুধ সম্পর্কে।

মেডিসিন পদ্ধতি

চিকিৎসা শিক্ষা যেহেতু দুই ডিগ্রির (MBBS vs BAMS) ক্ষেত্রে ভিন্ন তেমনি মেডিসিণন পদ্ধতিও ভিন্ন। এমবিবিএস ডাক্তারদের মেডিসিন পদ্ধতি অ্যালোপ্যাথি বিষয়ের উপর ফোকাস করে। অন্যদিকে BAMS ডাক্তারদের মেডিসিন পদ্ধতি প্রকাশ করে আয়ুর্বেদিক ওষুধের উপর।

বেতন

যেহেতু এমবিবিএস ডাক্তারদের কর্মে সুযোগ বেশি সেহেতু বিএএমএস ডিগ্রিধারী ডাক্তারদের তুলনায় এমবিবিএস ডিগ্রিধারী ডাক্তারদের বেতন বেশি।

Advertisements