Low Pressure in WB: বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপূজার পর এবার লক্ষ্মী পুজোতেও ভাসতে চলেছে কলকাতা

Prosun Kanti Das

Updated on:

Advertisements

Low Pressure in WB: সবেমাত্র শেষ হলো দুর্গা পূজার আমেজ। এর পর প্রতি ঘরে ঘরে শঙ্খ ধ্বনি ও উলুধ্বনি দিয়ে উদযাপিত হবে কোজাগারী লক্ষ্মী পূজা। তবে এখন সব উৎসবের ক্ষেত্রেই মানুষের মনে সন্দেহ তৈরি হয় বৃষ্টিকে নিয়ে। সম্প্রতি আবহাওয়া দপ্তরের একটি ঘোষণায় জানা গিয়েছে যে, বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ (Low Pressure in WB) তৈরি হয়েছে, যা আগামী দিনে পশ্চিমবঙ্গ জুড়ে ব্যাপক বৃষ্টিপাতের সম্ভাবনা তৈরি করেছে। আবহাওয়া বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন যে, এই আবহাওয়ার প্যাটার্নটিতে ভারী বর্ষণ হতে পারে, যা রাজ্যের বিভিন্ন অঞ্চলকে প্রভাবিত করতে পারে এবং হঠাৎ করে যে তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে তার প্রভাব কমতে পারে।

Advertisements

ভারতের আবহাওয়া বিভাগ (IMD) অনুসারে, নিম্নচাপ (Low Pressure in WB) আরও শক্তিশালী হবে এবং উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে, যার ফলে বায়ুমণ্ডলে আর্দ্রতা বৃদ্ধি পাবে। আর্দ্রতার এই ঊর্ধ্বগতির ফলে এই সপ্তাহান্তে বৃষ্টিপাত হবে বলে আশা করা যাচ্ছে। বিশেষ করে পশ্চিমবঙ্গের দক্ষিণ ও উপকূলীয় জেলাগুলিতে ভারী বর্ষণের পূর্বাভাস দিয়েছে।

Advertisements

IMD কলকাতা, হাওড়া, হুগলি এবং সুন্দরবন অঞ্চল সহ বেশ কয়েকটি জেলার জন্য সতর্কতা জারি করেছে, ভারী বৃষ্টিপাত, প্রবল বাতাস এবং স্থানীয় বন্যার সম্ভাবনা সম্পর্কে বাসিন্দাদের সতর্ক করেছে। কর্মকর্তারা জনসাধারণকে সতর্ক থাকতে এবং প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করার আহ্বান জানাচ্ছেন, বিশেষ করে যারা নিচু ও বন্যাপ্রবণ এলাকায় বসবাস করছেন।

Advertisements

আরো পড়ুন: ঘূর্ণিঝড়ের থাবায় কাঁপবে উপকূল, বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে জোড়া ঘূর্ণিঝড়, আসছে মহাপ্রলয়ের সংকেত

বেশ কয়েকটি জেলা ইতিমধ্যেই গত কয়েক দিনে বিক্ষিপ্ত বৃষ্টিপাত হচ্ছে। কৃষকরা বিশেষ করে বৃষ্টি নিয়ে আশাবাদী, কারণ এটি খরিফ ফসলের মৌসুমের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। বৃষ্টির সময়মত আগমন ধান চাষকে উল্লেখযোগ্যভাবে উপকৃত করতে পারে, যা রাজ্যের কৃষির মেরুদণ্ড গঠন করে। কৃষি সুবিধার পাশাপাশি, বৃষ্টিপাত বিভিন্ন অঞ্চলকে প্রভাবিত করে এমন কিছু জলের ঘাটতি সমস্যা দূর করতে সাহায্য করবে বলে আশা করা হচ্ছে। রাজ্য সরকার পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে এবং প্রয়োজনে জরুরি ব্যবস্থা বাস্তবায়নের জন্য প্রস্তুত রয়েছে।

আইএমডিও সতর্ক করেছে যে, নিম্নচাপের (Low Pressure in WB) ফলে বৃষ্টি হলেও বর্ধিত ভারী বৃষ্টিপাত পাহাড়ি এলাকায় ভূমিধস এবং অন্যান্য সম্পর্কিত বিপদের কারণ হতে পারে এমন উদ্বেগ রয়েছে। অতএব, দুর্যোগ উদ্ধারকারী দলগুলি যে কোনও জরুরী পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুত রয়েছে। মৎস্যজীবীদের সমুদ্রে না যাওয়ার বিষয়ে সতর্ক করা হয়েছে, কারণ রুক্ষ আবহাওয়া বিরাজ করতে পারে। তবে কলকাতা জুড়ে আগামীকাল থেকে বৃষ্টির সম্ভাবনা রয়েই গেছে। যার ফলে লক্ষ্মীপুজোর দিনও ভাসতে পারে কলকাতা এমনটাই আশঙ্কা করা হচ্ছে।

Advertisements