Indian Industrialist: জামশেদজি টাটা, মানবতার মহানায়ক, যিনি দানে বিশ্বকে অতিক্রম করেছেন

Prosun Kanti Das

Published on:

Advertisements

Indian Industrialist: ভারতীয় শিল্পপতি (Indian Industrialist) এবং সমাজকল্যাণের জন্য পরিচিত নাম জামশেদজি টাটা। তাঁর নাম বলতেই মনে পড়ে অমূল্য দানের ইতিহাস এবং সমাজে তাঁর অবদানের অনন্য ছাপ। আজকের যুগে যখন অনেক শিল্পপতি সমাজের জন্য কাজ করছেন, তখন জামশেদজি টাটা এখনও পর্যন্ত সর্বশ্রেষ্ঠ দাতার খেতাব নিয়ে বিশ্বের শীর্ষে আছেন। তাঁর জীবদ্দশায় ৮.২৯ লক্ষ টাকার দান করার পরিমাণ আজকের বাজারে প্রায় ১০২.৪ বিলিয়ন মার্কিন ডলারের সমান। সত্যি বলতে, এই অসাধারণ দানের ইতিহাস তাঁকে সবার থেকে আলাদা করেছে।

Advertisements

১৮৩৯ সালের ৩রা মার্চ গুজরাটের একটি পার্সি পরিবারে জন্ম নেওয়া জামশেদজি টাটা ছিলেন সত্যিকার অর্থে একটি যুগান্তকারী ব্যক্তিত্ব। তিনি ১৮৬৮ সালে টাটা গোষ্ঠী প্রতিষ্ঠা করেন, যা শুধু ব্যবসা নয়, বরং সমাজকল্যাণের অগ্রদূত হিসেবেও কাজ করেছে। তাঁর হাতে গড়া প্রতিষ্ঠানগুলো আধুনিক চিকিৎসা ব্যবস্থাপনা এবং স্বাস্থ্য খাতে বিপ্লব ঘটিয়েছে। আজও জামশেদজি টাটার (Indian Industrialist) দেওয়া শিক্ষা এবং স্বাস্থ্যসেবা কোটি কোটি মানুষের জীবনকে পাল্টে দিয়েছে।

Advertisements

টাটা গোষ্ঠী এখন ৩০টিরও বেশি প্রতিষ্ঠানকে পরিচালনা করছে, যা ১০টি বিভিন্ন শিল্প ক্ষেত্রে সাফল্য অর্জন করেছে। এই গোষ্ঠীর মাধ্যমে জামশেদজি টাটা এমন একটি ভিত্তি গড়ে দিয়েছেন যা আজকের দিনে ভারতের অন্যতম সম্মানজনক প্রতিষ্ঠান হিসেবে বিবেচিত। টাটা পরিবারের সামাজিক দায়িত্ববোধ আজও অব্যাহত রয়েছে, বিশেষ করে শিক্ষা এবং স্বাস্থ্যক্ষেত্রে। তাঁদের অবদান দেশের উন্নয়নে এক নতুন দিগন্ত উন্মোচন করেছে।

Advertisements

আরো পড়ুন: আপনার জীবনের আদর্শ হয়ে উঠতে পারেন রতন টাটা, তার জীবন দর্শন পথ দেখাবে এগিয়ে চলার

জামশেদজি টাটার দানের রেকর্ডকে আজও অতিক্রম করতে পারেননি অন্য কেউ। আজিম প্রেমজি, যিনি সমাজকল্যাণে উল্লেখযোগ্য অবদান রেখেছেন, তিনি ২২ বিলিয়ন মার্কিন ডলার দান করেছেন, যা জামশেদজি টাটার মহৎ দানের পাশে কিছুই নয়। এ থেকেই বোঝা যায় যে, জামশেদজি টাটা শুধুমাত্র একজন ব্যবসায়ী নন, বরং তিনি ভারতীয় সমাজের চিরকালীন নায়ক।

এই মহান ব্যক্তি ছিলেন মানবতার প্রতি দায়বদ্ধ, যা আজও প্রজন্মের পর প্রজন্মকে অনুপ্রাণিত করছে। তাঁর দানের উদারতা এবং সমাজের প্রতি দায়বদ্ধতা এমন একটি চিহ্ন রেখেছে, যা আজও পৃথিবীর ইতিহাসে স্মরণীয়। জামশেদজি টাটার (Indian Industrialist) অসামান্য অবদান আজও আমাদের জীবনে প্রভাব ফেলছে এবং সামনের প্রজন্মকে প্রেরণা দিচ্ছে। তাঁর দৃষ্টিভঙ্গি এবং উদারতা আমাদের শিখিয়েছে যে, সত্যিকারের সাফল্য তখনই আসে, যখন আমরা সমাজের জন্য কিছু করি। জামশেদজি টাটার চিন্তা-ভাবনা আজও আমাদের সামনে নতুন দিশা দেখায়। তিনি প্রমাণ করেছেন যে, দানের মাধ্যমে সমাজের উন্নতি সম্ভব এবং এই আদর্শ কখনও মলিন হবে না।

Advertisements