Puri Temple Prasad: পুরীর জগন্নাথ মন্দিরে মহাপ্রসাদ বিনামূল্যে, ওডিশা সরকারের যুগান্তকারী উদ্যোগ ভক্তদের জন্য

Prosun Kanti Das

Published on:

Advertisements

Puri Temple Prasad: পুরীর জগন্নাথ মন্দিরের মহাপ্রসাদ এবার বিনামূল্যে বিতরণ করা হবে—এ যেন লক্ষ লক্ষ ভক্তদের স্বপ্নপূরণ! ওডিশা সরকারের এই যুগান্তকারী সিদ্ধান্তে ভক্তদের মধ্যে দারুণ উদ্দীপনা ছড়িয়ে পড়েছে। এতদিন এই পবিত্র মহাপ্রসাদ পেতে ভক্তদের অর্থ প্রদান করতে হতো, কিন্তু এবার টাকার বদলে শুদ্ধ ভক্তি ও শ্রদ্ধার প্রতীক হিসেবে এই মহাপ্রসাদ ভক্তদের হাতে তুলে দেওয়া হবে বিনামূল্যে। ওডিশার আইনমন্ত্রী পৃথ্বীরাজ হরিচন্দ্রন সম্প্রতি এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেন এবং জানিয়েছেন, খুব শিগগিরই এই পরিকল্পনা কার্যকর করার পথে হাঁটছে সরকার।

Advertisements

পুরীর জগন্নাথ, বলরাম এবং সুভদ্রার নামে নিবেদন করা মহাপ্রসাদ শুধুমাত্র পবিত্র খাবারই নয়, এটি ভক্তদের মধ্যে বিশ্বাস, আস্থা ও ভক্তির গভীর সম্পর্কের প্রতীক। এতদিন মহাপ্রসাদ পেতে হলে ভক্তদের একটি নির্দিষ্ট অর্থ প্রদান করতে হতো। কিন্তু ভক্তদের সংখ্যার কথা মাথায় রেখে এবং মহাপ্রসাদের আধ্যাত্মিক গুরুত্বের বিবেচনায়, সরকার এবার মহাপ্রসাদকে (Puri Temple Prasad) বিনামূল্যে বিতরণের সিদ্ধান্ত নিয়েছে। মন্ত্রী জানিয়েছেন, কার্তিক মাসে ভক্তদের উপস্থিতি কমে আসায় এই সময়ে এই নতুন সিদ্ধান্ত কার্যকর করা হতে পারে। সরকার মনে করছে, এই মহাপ্রসাদ বিতরণ করতে বছরে প্রায় ১৪ থেকে ১৫ কোটি টাকা খরচ হবে। তবে সরকার চাইলে ভক্তদের কাছ থেকে অনুদান সংগ্রহ করতে পারে এই খরচের জন্য।

Advertisements

পৃথ্বীরাজ হরিচন্দ্রন বলেছেন, ‘জগন্নাথ মন্দিরের মহাপ্রসাদ (Puri Temple Prasad) পেতে দূরদূরান্ত থেকে লক্ষ লক্ষ ভক্ত আসেন। আমরা এবার তাঁদের জন্য মহাপ্রসাদ সম্পূর্ণ বিনামূল্যে বিতরণের ব্যবস্থা করছি।’ সাধারণ দিনগুলোতে পুরীর মন্দিরে প্রায় ৫০ হাজার ভক্ত উপস্থিত থাকেন, আর উৎসবের সময় এই সংখ্যা প্রায় দেড় লক্ষে পৌঁছায়। এত বিশাল সংখ্যক ভক্তকে বিনামূল্যে মহাপ্রসাদ বিতরণের জন্য সরকারের সামনে বড় চ্যালেঞ্জ থাকলেও, তারা এই কাজে সফল হওয়ার জন্য দৃঢ় সংকল্পবদ্ধ।

Advertisements

আরো পড়ুন: জামশেদজি টাটা, মানবতার মহানায়ক, যিনি দানে বিশ্বকে অতিক্রম করেছেন

তবে মন্দিরের কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে, রীতি অনুযায়ী মহাপ্রসাদ (Puri Temple Prasad) বিক্রির জন্য নয়। তাই, এই মহাপ্রসাদ কীভাবে বিনামূল্যে বিতরণ করা হবে সে বিষয়ে এখনও কিছু বিষয় স্পষ্ট নয়। তবে ভক্তদের মধ্যে ইতিমধ্যেই এই ঘোষণা নিয়ে উৎসাহ লক্ষ্য করা যাচ্ছে। বিনামূল্যে মহাপ্রসাদ পেয়ে ভক্তরা নিজেদের ধন্য মনে করবেন, যা তাদের বিশ্বাসকে আরও গভীর করবে এবং মন্দিরের আধ্যাত্মিক পরিবেশকে আরও পবিত্র করবে।

ওডিশা সরকারের এই পদক্ষেপের ফলে পুরীর জগন্নাথ মন্দিরে ভক্তদের ভিড় আরও বেড়ে যাবে বলে আশা করা হচ্ছে। বিনামূল্যে মহাপ্রসাদ (Puri Temple Prasad) বিতরণের এই উদ্যোগ পুরীর মন্দিরের ইতিহাসে এক নতুন অধ্যায় সূচনা করবে, যা শুধুমাত্র ভক্তদের তুষ্টিই নয়, বরং মন্দিরের মহিমাকেও বহুগুণে বৃদ্ধি করবে। এই সিদ্ধান্ত রাজ্যের ধর্মীয় ঐতিহ্যকে এক নতুন উচ্চতায় নিয়ে যাবে এবং ভক্তি, শ্রদ্ধা ও আস্থার মেলবন্ধনে মন্দিরকে আরও মহিমান্বিত করবে।

Advertisements