Howrah Division: পুজোর ভিড় সামলাতে পারল কি হাওড়া ডিভিশন, কী বলছে রেল

Prosun Kanti Das

Published on:

Advertisements

Howrah Division: পুজোর সময় ভিড় সামাল দিতে রীতিমতো হিমশিম খেতে হয় রাজ্যের পরিবহন ব্যবস্থাকে। বাস ট্রেন কিংবা মেট্রো সব জায়গাতেই মানুষের ভিড় লক্ষ্য করা যায়। ভিড় সামাল দিতে পরিবহন ব্যবস্থাকে কঠোর পদক্ষেপ নিতে হয়। ভারতীয় রেল পুজোর এই বিশেষ সময় বাড়তি ব্যবস্থা গ্রহণ করে থাকে। ভারতীয় রেলের হাওড়ার ডিভিশনে গত বছরের তুলনায় এ বছর যাত্রী সংখ্যা অনেকাংশ বৃদ্ধি পেয়েছে। ঠাকুর দেখতে এসে মানুষের অন্যতম ভরসার জায়গা হল এই ট্রেন। তাই ভারতীয় রেলের দায়িত্ব অনেক গুণ বেড়ে গেছে এই পুজোর সময়।

Advertisements

যেসব দর্শনার্থী কলকাতার পার্শ্ববর্তী জেলা থেকে ঠাকুর দেখতে কলকাতায় আসে তাদের অন্যতম ভরসার জায়গা হল ট্রেন। লোকাল ট্রেনগুলোতে প্রতি বছর পুজোর সময় যেরকম ভিড় দেখা যায় সত্যি তা কল্পনার বাইরে। চলতি বছরেও এর ব্যতিক্রম হয়নি, বরং বৃদ্ধি পেয়েছে গত বছরে তুলনায় অনেক বেশি। কলকাতা এবং পার্শ্ববর্তী জেলার লক্ষ লক্ষ মানুষ এই ট্রেনে করেই যাতায়াত করে পুজোর সময়। রেলের পক্ষ থেকে যে তথ্য দেওয়া হয়েছে তাতে জানা যায় গতবারের যাত্রী সংখ্যাকে ছাপিয়ে গিয়েছে এবারের যাত্রীসংখ্যা। তাতে প্রায় নজির স্থাপন করেছে ভারতীয় রেলের হাওড়া ডিভিশন।

Advertisements

ভারতীয় রেল কর্তৃপক্ষ জানিয়েছে যে, ১০ই অক্টোবর থেকে ১২ই অক্টোবর, মাত্র তিন দিনে হাওড়া ডিভিশনে যাত্রী(Howrah Division) হয়েছে প্রায় ৬০ লক্ষ। গত বছর এই যাত্রীসংখ্যা ছিল ৫২ লক্ষ ৬১ হাজার। গতবারের চেয়ে এবার যাত্রী সংখ্যা ১৩.২১ শতাংশ বেড়েছে। তবে সেভাবেই সমস্ত ব্যবস্থা গ্রহণ করেছে ভারতীয় রেল।

Advertisements

আরো পড়ুন: আগামী বছর কবে হবে দুর্গাপুজো, জানতে হলে পড়ুন এই প্রতিবেদনটি

রেলের তরফ থেকে অবশ্য জানানো হয়েছে, পুজোর এই কয়েকটা দিন যাত্রীরা স্বাচ্ছন্দ্যে রেলযাত্রা করতে পারেন, তার জন্য হাওড়ার ডিভিশনাল(Howrah Division)রেলওয়ে ম্যানেজার সঞ্জীব কুমারের নেতৃত্বে রেলকর্মীরা সবসময় সজাগ ছিলেন। পুজোর এই বিশেষ কয়েকদিন যাত্রী সুরক্ষায় নজরদারি বিশেষভাবে চালানো হয়েছিল।

ভারতীয় রেলের শুধুমাত্র হাওড়া ডিভিশন নয়, পাশাপাশি শিয়ালদা ডিভিশনেও স্টেশনগুলোতে পুজোর সময় অত্যন্ত ভিড় লক্ষ্য করা যায়। পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, দুর্গাপুজোর পঞ্চমী থেকে দশমী অর্থাৎ ৮ই অক্টোবর থেকে ১২ই অক্টোবর পর্যন্ত শিয়ালদহ ডিভিশনে যাত্রী সংখ্যা ছিল ১ কোটির বেশি। গতবছর এই সময় এই যাত্রীসংখ্যা ছিল ৯৫.৩৬ লক্ষ। এবছর যাত্রী সংখ্যা বেড়েছে ৫.১৬ শতাংশ।

Advertisements