Viral Video of Ramlila: এ যেন এক অন্য রামলীলা, যেখানে রাবণ তীর নিয়ে ছুটছে রামকে মারতে

Prosun Kanti Das

Published on:

Advertisements

Viral Video of Ramlila: রামায়ণের সব থেকে নজর করা অংশ হলো রাম-রাবণের যুদ্ধ। এই কলি যুগেও বিভিন্ন নাটক, সিনেমা বা নৃত্যনাট্যের মাধ্যমে বহুবার এই রাম-রাবণের যুদ্ধ বা রামায়ণের টুকরো টুকরো অংশ দেখানো হয়ে থাকে। কিন্তু এ কেমন রাম রাবণের যুদ্ধ ধরা পরল সোশ্যাল মিডিয়ার মাধ্যমে! এতদিন আমরা জানতাম রাম রাবণকে ধ্বংস করেছে। আর সেই জন্যই দশেরাতে রাবণের পুত্তলিকা সাজিয়ে তীর ছুড়ে ধ্বংস করা হয়ে থাকে। তবে সম্প্রতি ভাইরাল (Viral Video of Ramlila) হওয়া এই ভিডিওতে রাম-রাবণের যুদ্ধের এক অন্য রূপ চোখে পড়ল।

Advertisements

আসলে সোশ্যাল মিডিয়া এখন এমন একটি মাধ্যম হয়ে দাঁড়িয়েছে, যার মাধ্যমে আমরা পৃথিবীর কোনায় কোনায় হক ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা ঘরে বসেই দেখার সুযোগ পাই। ঠিক তেমনি এই অন্যরকম রাম-রাবণের যুদ্ধের ভাইরাল হওয়া ভিডিওটিও দেখার সুযোগ পায় বহু মানুষ। সচীন গুপ্ত নামক এক সাংবাদিক তার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে হঠাৎই একটি ভিডিও আপলোড করেন। ভিডিওটি আপলোড করে তার ওপরে লেখেন যে, উত্তরপ্রদেশের মঞ্চস্থ হওয়া রামলীলায় রাম রাবণের মধ্যে তার সংঘর্ষ। আর এই ক্যাপশন দেখেই ঝাঁপিয়ে পড়ে সাধারণ জনগণ।

Advertisements

ঘটনাটির বর্ণনা দেওয়া যাক উত্তরপ্রদেশের কোন এক মঞ্চে মঞ্চস্থ হচ্ছিল রামলীলা। স্বভাবতই রামলীলাতে রাম ও রাবনের যুদ্ধ থাকবেই এবং রাম-রাবণের যুদ্ধের প্রধান হাতিয়ারই থাকবে তীর ধনুক। তবে রাম-রাবণের এই যুদ্ধ যে সত্যিকারের যুদ্ধে রূপ নেবে তা কেউ বুঝতে পারেনি। হঠাতেই রাম এবং রাবণের মধ্যে হাতাহাতি হয়। তারপরেই একে অপরকে তীর ধনুক ছুঁড়তে শুরু করে। যেখানে রাম রাবণকে তীর ধনুক দিয়ে হত্যা করেছিল। সেখানে রাবণ তীর নিয়ে ছুটে আসে রামের দিকে। যা দেখে দর্শক উত্তেজিত হয়ে ওঠে আর এই অদ্ভুত ভিডিওটি ভাইরাল (Viral Video of Ramlila) হয় সোশ্যাল মিডিয়াতে।

Advertisements

আরো পড়ুন: সূর্যাস্তের ছবি তোলাই কাল হলো উরফির, বহুতল থেকে পড়ে গেলো আইফোন

সাংবাদিক ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় আপলোড করার সাথে সাথে কুড়ি হাজারের বেশি ভিউস চলে আসে। বহু মানুষ ভিডিওটি শেয়ার করতে থাকে, লাইক করতে থাকে এবং কমেন্ট করতে থাকে। অনেকেই বলেন যে, আসলে এই হল কলি যুগের রাম রাবণের যুদ্ধ। আবার অনেকে বলেন যে, রামায়ণ থেকে মহাভারত হয়ে গেল। তবে ভিডিওটি খুব অল্প সময়ের মধ্যেই ছড়িয়ে পড়ে ফেসবুকে।

আসলে ভিডিওটি ভাইরাল (Viral Video of Ramlila) হবেই না কেন যেখানে রাম এবং লক্ষণ তীর ধনুক নিয়ে রাবণকে ধ্বংস করেছিলেন, সেখানে রাবণ নাকি তীর ধনুক নিয়ে ছুটছে রামের পেছনে। রাম রাবণ নাকি একে অপরের গায়ে হাত তুলছে। এরকম অদ্ভুত রামলীলা দেখে অবাক হওয়ারই কথা। অবশেষে দর্শকরা রাম রাবণকে শান্ত করার জন্য মঞ্চে উঠে আসে।

Advertisements