Karan Johar-Mukesh Ambani: ধর্মা প্রোডাকশনের অংশীদারিত্ব কেনার দৌড়ে এগিয়ে রয়েছে রিলায়েন্স গ্রুপ, এবিষয়ে কি বলছেন কারণ জোহর

Prosun Kanti Das

Updated on:

Advertisements

Karan Johar-Mukesh Ambani: বলিপাড়াতে কান পাতলে শোনা যায় নানা ধরনের গুঞ্জন। তবে সম্প্রতি শোনা যাচ্ছে করণ জোহরের ধর্মা প্রোডাকশন হস্তান্তরিত হয়ে যাচ্ছে। কানাঘুষো থেকে জানতে পারা গেছে যে, গোয়েঙ্কা গ্রুপের সারেগামা নাকি প্রযোজনা সংস্থার দায়িত্বভার গ্রহণ করছে। কখনো আবার এটাও সামনে আসছে যে, মুকেশ আম্বানির রিলায়েন্স গ্রুপ ধর্মা প্রোডাকশন এর অংশীদারিত্ব কিনে নিতে চলেছে। তবে রিলায়েন্স গ্রুপ কিংবা ধর্মা প্রোডাকশন কেউই এই ব্যাপারে কোনরকম অফিসিয়াল বিবৃতি জারি করেনি।

Advertisements

আমরা সকলেই জানি যে, ধর্মা প্রোডাকশন ভারতের অন্যতম জনপ্রিয় একটি চলচ্চিত্র প্রযোজনা সংস্থা। বহু হিট সিনেমা উপহার দিয়েছে এই প্রযোজনা সংস্থা। ১৯৭৯ সালে যশ জোহরের হাত ধরেই এর নির্মাণ হয়েছিল। করণের ধর্মা প্রোডাকশন বহু ব্লকবাস্টার সিনেমা উপহার দিয়েছে বলিউডকে। ২০০৩ সালে যশ জোহরের মৃত্যুর পর তাঁর ছেলে করণ জোহর এই সংস্থার মালিক হন। তার প্রযোজনায় ‘কাভি খুশি কাভি গম’, ‘মাই নেম ইজ খান’, ‘স্টুডেন্ট অফ দ্য ইয়ার’-এর মতো আইকনিক ছবি দর্শক দেখতে পেয়েছে। সেই ধর্মা প্রোডাকশনের মালিকানা কি চলে যাবে মুকেশ আম্বানির হাতে (Karan Johar-Mukesh Ambani)?

Advertisements

একদিকে ধর্মা প্রোডাকশন বিক্রি হয়ে যাওয়ার গুঞ্জন আবার অন্যদিকে রয়েছে করণ জোহরের বায়ো। করণ জোহার ইতিমধ্যেই ঘোষণা করেছেন তিনি ধর্মা প্রোডাকশনের মালিক। বায়োতে লেখা হয়েছে, ‘জিগরা ও, আব কি তেরি বারি ওহ!’ এর ঠিক নিচেই লেখা এখনও ধর্মা প্রোডাকশনের মালিক হিসাবে করণ জোহর আর সিইও হিসাবে অপূর্ব মেহতার নাম উল্লেখ করা হয়েছে। ধর্মা প্রোডাকশন বিক্রি নিয়ে যে গুঞ্জন সোশ্যাল মিডিয়াতে ছড়িয়েছে সে বিষয়ে মুখ খোলেন নেই করণ জোহার (Karan Johar-Mukesh Ambani)।

Advertisements

আরো পড়ুন: ছোটপর্দায় ১৫ বছর পর ফিরছেন তুলসী, কোন ধারাবাহিকে অভিনয় করবেন তিনি

একটি প্রতিবেদনের মাধ্যমে জানা গেছে যে, রিলায়েন্স ধর্মা প্রোডাকশনের অংশীদারিত্ব অর্জনের দিকে নজর দিচ্ছে। এর আগে বালাজিরও কিছু শেয়ার অধিগ্রহণ করেছিল রিলায়েন্স। ইকোনমিক টাইমস জানাচ্ছে এই ধরনের পদক্ষেপ রিলায়েন্স (Karan Johar-Mukesh Ambani) নিতে পারে ধর্মা প্রোডাকশনের ক্ষেত্রেও। এই মুহূর্তে ধর্মা প্রোডাকশনে করণ জোহরের ৯০.৭ শতাংশ এবং তাঁর মা হিরু জোহর ৯.২৪ শতাংশ অংশীদারিত্ব রয়েছে। করণ জোহর কিছু সময়ের জন্য তার অংশীদারিত্ব মানিটাইজ (নগদীকরণ) করার জন্য কিছু উপায় খুঁজছিলেন। কিন্তু পূর্ববর্তী সমস্ত চুক্তি তার ব্যর্থ হয়েছে।

গত সপ্তাহে অবশ্য শোনা গেছে যে, ধর্মা প্রোডাকশনের অংশীদারিত্ব অধিগ্রহণ করতে পারে RP সঞ্জীব গোয়েঙ্কা গ্রুপের মালিকানাধীন সারেগামা। কিন্তু এই চুক্তি এখনো কোনোরকম সিদ্ধান্তে এসে পৌঁছায়নি। অধিগ্রহণ না হওয়ার সম্ভাবনা অনেকটা বেশি। ধর্মা প্রোডাকশনের হস্তান্তর নিয়ে মুকেশ আম্বানির সঙ্গে ইতিমধ্যেই করণ জোহর নাকি বৈঠক সেরে ফেলেছেন। অংশীদারিত্ব অধিগ্রহণের মূল কারণ হলো তৎকালীন উৎপাদন ব্যয়, সিনেমা হলে দর্শকদের কম আসা, এবং সর্বোপরিটি প্ল্যাটফর্মগুলোর ক্রমবর্ধমান বৃদ্ধি। এই কারণে শুধুমাত্র ধর্মা প্রোডাকশন নয় বহু প্রযোজনা সংস্থা সমস্যার সম্মুখীন হচ্ছে। ধর্মার সর্বশেষ মুক্তিপ্রাপ্ত ছবি হল ‘জিগরা’, তবে বক্স অফিসে এই ছবিটি বিশেষ কামাল দেখাতে পারেনি। বর্তমানে আশঙ্কা করা হচ্ছে ধর্মা প্রোডাকশন ক্ষতির সম্মুখীন হচ্ছে এবং এই কারণেই তারকাদের নিয়ে ব্যয়বহুল প্রিমিয়াম করতে চাইছে না করণ জোহার।

Advertisements