MSP for Rabi Crops: কেন্দ্র ২০২৫-২৬ এর এর জন্য রবি শস্যের জন্য এমএসপি বাড়িয়েছে, গম ৬% বৃদ্ধি পেয়েছে

Prosun Kanti Das

Published on:

Advertisements

MSP for Rabi Crops: বুধবার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি CCEA ২০২৫-২৬ এর পরবর্তী বিপণন মরসুমের জন্য রবি শস্যের জন্য ন্যূনতম সমর্থন মূল্য বৃদ্ধি করেছে এবং গমের এমএসপি (MSP for Rabi Crops) প্রতি কুইন্টাল ১৫০/- বেড়েছে। এক কুইন্টাল গমের জন্য নতুন এমএসপি হল ২৪২৫/- প্রতি কুইন্টাল ২২৭৫/- এর তুলনায়, যা ২০২৪-২৫ রবি মৌসুমের জন্য ছিল।

Advertisements

কেন্দ্র বলেছে যে, ছয়টি রবি শস্যের এমএসপি উৎপাদন খরচের তুলনায় ৫০% থেকে ১০৫% বেশি। কেন্দ্রীয় কৃষিমন্ত্রী শিবরাজ সিং চৌহান বলেছেন, গম, বার্লি, ছোলা, মসুর ডাল, রেপসিড, সরিষা এবং কুসুমের এমএসপির কনস্ট্যান্ট বৃদ্ধি কৃষকদের কল্যাণের জন্যই নরেন্দ্র মোদী সরকারের উদ্দ্যেগ। কৃষকদের জন্য উপযুক্ত মূল্য নিশ্চিত করাই অগ্রাধিকার পাবে।

Advertisements

এমএসপি-তে সর্বোচ্চ বৃদ্ধি হল রেপসিড এবং সরিষার জন্য প্রতি কুইন্টাল ৩০০ টাকা এবং নতুন এমএসপি ৫৯৯০ টাকা। মসুর ডালের এমএসপি হল ৬,৭০০ টাকা প্রতি কুইন্টালে ২৭৫ বেড়েছে। ছোলার এমএসপি দাঁড়ায় ৫,৬৫০ টাকা, কুসুম ৫,৯৪০ টাকা এবং বার্লি ১,৯৮০ টাকা, যথাক্রমে প্রতি কুইন্টাল ২১০ টাকা, ১৪০ টাকা এবং ১৩০ টাকা বৃদ্ধির সাথে, কেন্দ্র CCEA বৈঠকের পরে একটি বিজ্ঞপ্তিতে বলেছে।

Advertisements

এটি কেন্দ্রীয় বাজেট ২০১৮-১৯ সালের সর্বভারতীয় ওজনযুক্ত গড় উত্পাদন খরচের কমপক্ষে ১.৫ গুণের স্তরে এমএসপি নির্ধারণের ঘোষণার সাথে সামঞ্জস্যপূর্ণ। সর্বভারতীয় ওজনের গড় উৎপাদন খরচের চেয়ে প্রত্যাশিত মার্জিন হল গমের জন্য ১০৫%, তারপরে রেপসিড এবং সরিষার জন্য ৯৮%; মসুর ডালের জন্য ৮৯%; গ্রাম জন্য ৬০%; বার্লি জন্য ৬০%; এবং কুসুম ফুলের জন্য ৫০%। রবি শস্যের এই বর্ধিত এমএসপি (MSP for Rabi Crops) কৃষকদের জন্য লাভজনক মূল্য নিশ্চিত করবে এবং শস্য বৈচিত্র্যকে উৎসাহিত করবে।

আরো পড়ুন: বন্দে ভারতে ফের হামলা হলো ঝাড়খন্ডে, ট্রেনটিকে উদ্দেশ্য করে ছোড়া হলো পাথর

মহারাষ্ট্র, যেখানে ২০শে নভেম্বর নির্বাচন অনুষ্ঠিত হবে, দেশের শীর্ষ গ্রাম উৎপাদক, যা মোট উৎপাদনের প্রায় এক চতুর্থাংশের জন্য দায়ী এবং মধ্যপ্রদেশ এবং রাজস্থান অনুসরণ করে। মহারাষ্ট্রে, ছোলা প্রধানত বুলধানা, জলগাঁও, ওয়াশিম, ওয়ার্ধা, লাতুর, ওসমানাবাদ, নান্দেদ, অমরাবতী, ইয়াভাতমাল, আকোলা, আহমেদনগর, পুনে, ধুলে, বিড, সোলাপুর, নাসিক এবং ঔরঙ্গাবাদে জন্মে। অন্যান্য ছোলা উৎপাদনকারী রাজ্যগুলি হল উত্তরপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক, ঝাড়খণ্ড এবং ছত্তিশগড়।

মসুর ডালের এমএসপি প্রতি কুইন্টাল ২৭৫ টাকা বাড়ানো হয়েছে। উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, পশ্চিমবঙ্গ, বিহার, ঝাড়খণ্ড এবং রাজস্থান হল প্রধান মসুর উৎপাদনকারী রাজ্য। মসুর ডালের এমএসপি বৃদ্ধি (MSP for Rabi Crops) উল্লেখযোগ্য কারণ ভারত অভ্যন্তরীণ চাহিদা মেটাতে ডাল চাষের প্রচার করছে। ভারত ডালের ক্ষেত্রে স্বনির্ভর নয় এবং আমদানির মাধ্যমে তার ব্যবহারের চাহিদা পূরণ করে। ২০২৩-২৪ সালে, ভারত ১.৬৭ মিলিয়ন টন মসুর ডাল আমদানি করেছে – যা ২০২২-২৩ সালে ০.৮৫ মিলিয়ন টন মসুর আমদানির প্রায় দ্বিগুণ। এর বেশিরভাগই এসেছে অস্ট্রেলিয়া, কানাডা, রাশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র এবং তুরস্ক থেকে।

Advertisements