Winter Update: ঠান্ডার ঝাপটা, অক্টোবরের শেষে শীতের আগমনে প্রস্তুতি নিন

Prosun Kanti Das

Published on:

Advertisements

Winter Update: শীতের বরফ-শীতল স্পর্শ যেন ধীরে ধীরে দেশের কোণে কোণে পৌঁছে দিতে শুরু করেছে। অক্টোবরের শেষ থেকেই শুরু হতে চলেছে এক নতুন শীতল অধ্যায় (Winter Update), যার পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। এ যেন লেপ-কম্বল এবং সোয়েটার-মোজা আলমারি থেকে বের করার সময় এসে গেছে। শীতপ্রেমীরা অধীর আগ্রহে অপেক্ষা করছেন, কবে থেকে শুরু হবে এই হাড় কাঁপানো ঠান্ডা?

Advertisements

এবারের বর্ষা বিদায় নিয়েছে পাকাপাকিভাবে, এবং এখন পালা এসেছে শীতের। হেমন্তের প্রথম পরশ গায়ে লাগতে শুরু করেছে, আর শীতের আগমন নিয়ে সকলের মধ্যে এক উন্মাদনা রয়েছে। তবে এবার কেমন শীত পড়বে, সেটি নিয়ে রয়েছে কিছু উদ্বেগ। দিল্লির মৌসম ভবন জানিয়েছে (Winter Update), এই বছর দেশের বিভিন্ন অঞ্চলে স্বাভাবিকের তুলনায় ৮ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। সেইসঙ্গে, শীতের আগমনের আগাম সংকেতও স্পষ্ট হয়ে উঠছে।

Advertisements

বিশেষত উত্তর ভারতে, চলতি বছরের শেষ দিকে যেন হাড় কাঁপানো ঠান্ডা বিরাজ করবে। আবহাওয়াবিদরা জানিয়েছেন, তাপমাত্রার নিম্নমুখী পারদ নতুন একটি রেকর্ড গড়তে পারে। অক্টোবরের শেষ এবং নভেম্বরের শুরুতে হাওয়া বদলের ফলে ঠান্ডার আসন্ন উপস্থিতি আরও স্পষ্ট হবে। দিল্লি সহ রাজধানী সংলগ্ন এলাকায় মানুষকে বিশেষভাবে শীতের জন্য প্রস্তুত থাকতে হবে, কারণ শীতল বাতাসের স্পর্শে হাড়ে হাড়ে টের পাওয়া যাবে।

Advertisements

আরো পড়ুন: সুরক্ষার দিক থেকে প্রমোশন হলো ভারতীয় রেলের, কবচ ৪.০ বাস্তবায়িত হল

এই পরিস্থিতির জন্য ‘লা নিনা’ নামক আবহাওয়া সংক্রান্ত ঘটনাটিকে দায়ী করা হচ্ছে। ‘লা নিনা’ হল প্রশান্ত মহাসাগরে বাতাসের গতিবিধির একটি পরিবর্তন, যা সমুদ্রের জলের তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় চার ডিগ্রি সেলসিয়াস কমিয়ে দেয়। ফলে পেরু ও চিলির উপকূলে শীতল সমুদ্রস্রোত প্রবাহিত হয়। IMD-র ডিরেক্টর মৃত্যুঞ্জয় মহাপাত্র জানিয়েছেন, অক্টোবর-নভেম্বরে ‘লা নিনা’ পরিস্থিতির সম্ভাবনা ৭১ শতাংশ। এর ফলস্বরূপ, উত্তর ও উত্তর-পশ্চিম ভারতে তাপমাত্রা অনেকটাই নামতে শুরু করবে, যা শীতের মাসগুলিতে হাড় কাঁপানো ঠান্ডা হয়ে দেখা দেবে।

সুতরাং, শীতের এই বরফ-শীতল আগমনকে স্বাগত জানানোর জন্য প্রস্তুতি নেওয়ার এখনই সময়। শীতের কড়াকড়ি যেন সবার গায়ে লাগবে, আর শীতের জাদুতে সবাই মাতোয়ারা হয়ে উঠবে। শীতের স্পর্শে যেন আনন্দে ডুব দিতে প্রস্তুত হন। এবার যেন শীত হবে (Winter Update) স্বাভাবিকের তুলনায় আরও বেশি তীব্র, আর এর আগমন আমাদের জীবনে নিয়ে আসবে এক নতুন শৈত্যলগ্ন।

Advertisements