New Ration Card Rules: জালিয়াতি আটকাতে রেশন কার্ডের নতুন নিয়ম আনল খাদ্য দপ্তর, না জানলে রেশন পাবেন না

Prosun Kanti Das

Updated on:

Advertisements

New Ration Card Rules: খাদ্য দপ্তরের কড়া পদক্ষেপে এবার থেকে বন্ধ হতে পারে জাল রেশন কার্ডের আনাগোনা। নতুন রেশন কার্ডের ক্ষেত্রে চালু করা হচ্ছে বিশেষ নিয়ম। এবার থেকে নতুন রেশন কার্ডের রেজিস্ট্রেশনের জন্য আধার নম্বর দেওয়া বাধ্যতামূলক করা হল। ভুয়ো রেশন কার্ডের বৃদ্ধি আটকানোর জন্যই এই পদক্ষেপ নিয়েছে রাজ্যের খাদ্য দপ্তর। আধার নম্বর ছাড়া নতুন রেশন কার্ড বের করা এবার থেকে একটু মুশকিল। তবে এক থেকে পাঁচ বছরের শিশুদের ক্ষেত্রে এই বিষয়ে ছাড় দেওয়া হবে। ফলে সেক্ষেত্রে লাগবে না আধার কার্ডের প্রতিলিপি বা জেরক্স।

Advertisements

সাধারণত লক্ষ্য করা যায় একই ব্যক্তির একাধিক রেশন কার্ড কিংবা একাধিক ঠিকানায় একই ব্যক্তির অনেক রেশন কার্ড। এইসব জালিয়াতি আটকানোর জন্যই এই ব্যবস্থা নেওয়া হয়েছে। রাজ্যের খাদ্য দপ্তরের এই পদক্ষেপ (New Ration Card Rules) সত্যি প্রশংসনীয়। আজকের প্রতিবেদনে এই বিষয়েই আপনারা বিস্তারিতভাবে জানতে পারবেন।

Advertisements

বিগত কয়েক বছর ধরেই ভুয়োর রেশন কার্ডের পরিমাণ বৃদ্ধি পেয়েছে এ রাজ্যে এবং এ ব্যাপারে কড়া পদক্ষেপ নিয়েছে রাজ্য সরকার। বাতিল করেছে বহু জাল রেশন কার্ড। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে বিভিন্ন সময় অভিযোগ উঠেছে যে রাজ্যে ভুয়ো রেশন কার্ডের পরিমাণ বৃদ্ধি পেয়েছে এবং রাজ্য সরকার এ বিষয়ে কোনো রকম পদক্ষেপ নিচ্ছে না। বহিরাগত দেশ থেকে অনুপ্রবেশকারীদের বিরুদ্ধে এই অভিযোগ উঠে এসেছে বারবার। বহু অনুপ্রবেশকারীই বাংলায় অনুপ্রবেশ করেই রেশনকার্ড হাতে পাচ্ছেন। রেশন কার্ড রেজিস্ট্রেশন নিয়ে নয়া পদক্ষেপে (New Ration Card Rules) হয়তো সুরাহা মিলতে পারে এই সমস্যার।

Advertisements

আরো পড়ুন: শহরে ক্রমাগত বাড়ছে বাইক ট্যাক্সির চাহিদা, কম ভাড়াতে দ্রুত পৌঁছতে পারবেন গন্তব্যস্থলে

রেশন কার্ডের ক্ষেত্রে যাতে সারা রাজ্যে স্বচ্ছতা বজায় থাকে তার জন্যই এই পদক্ষেপ(New Ration Card Rules)। আরো বহু পদক্ষেপ নিয়েছে রাজ্যের খাদ্য দপ্তর। বহু পরিবারে এক্ষেত্রে একজনের নামে একাধিক কার্ড রেজিস্টার হয়েছে। আর বিভিন্ন ঠিকানা দিয়ে সেই সমস্ত কার্ড রেজিস্টার করা রয়েছে। আবার কিছু ক্ষেত্রে দেখা গিয়েছে, রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযোগ নেই। এই সমস্যাগুলো এড়ানোর জন্যই নতুন রেশন কার্ডে রেজিস্ট্রেশনের সময় আধার কার্ড অবশ্যই প্রয়োজনীয়।

রাজ্যের এই কঠিন পরিস্থিতি নিয়ে খাদ্য দপ্তরের একটি বৈঠকে আলোচনা করা হয়েছে। সেখান থেকেই এই সিদ্ধান্ত নিয়েছে খাদ্য দপ্তর। এক থেকে পাঁচ বছরের শিশুদের ক্ষেত্রে এ বিষয়ে ছাড় দেওয়া হবে কিন্তু সেক্ষেত্রে শিশুর জন্মের শংসাপত্র লাগবে। তবে শিশুর বয়স ৫ বছরের উপরে গেলেই রেশন কার্ড আপডেট করার সময় লাগবে আধার নম্বর।

Advertisements