Noel Tata: পদে আসীন হয়েই আইনি পরামর্শ নিতে হচ্ছে নোয়েল টাটাকে, কি হলো তার

Prosun Kanti Das

Published on:

Advertisements

Noel Tata: সম্প্রতি প্রয়াণ ঘটেছে টাটা গোষ্ঠীর প্রাক্তন চেয়ারম্যান রতন টাটার। তার অবর্তমানে টাটা ট্রাস্টের চেয়ারম্যান হয়েছেন তার সৎ ভাই নোয়েল টাটা। নোয়েল টাটা এবার যোগ দিতে চলেছেন টাটা সন্সে। টাটা সন্সে যোগদানের পূর্বে তিনি সেরে নিচ্ছেন আইনি পরামর্শ। সর্বভারতীয় সংবাদমাধ্যমের সূত্র অনুসারে এমনটাই প্রকাশ্যে আসছে। বর্তমানে টাটা গ্রুপের মার্কেট ক্যাপ প্রায় ৩৪ লক্ষ কোটি টাকা। এর বেশিরভাগ হোল্ডিং কোম্পানি টাটা সন্সের কাছে রয়েছে। আবার টাটা সন্সে টাটা ট্রাস্টের ৬৬ শতাংশ শেয়ার রয়েছে।

Advertisements

এ কথা সকলেরই জানা যে, টাটা গ্রুপের মালিকানা রয়েছে টাটা ট্রাস্টের কাছে। রতন টাটার অবর্তমানে নোয়েল টাটা যোগ দিতে চলেছেন টাটা সন্সে। সম্প্রতি তিনি হবেন একমাত্র সদস্য যিনি টাটা সন্স এবং টাটা ট্রাস্ট, উভয় বোর্ডেই প্রতিষ্ঠাতা টাটা পরিবারের প্রতিনিধিত্ব করবেন। পাশাপাশি তিনি (Noel Tata) টাটা সন্সের বোর্ডে ট্রাস্ট মনোনীত তৃতীয় সদস্য হবেন। বোর্ডে ট্রাস্ট মনোনীত বাকি দুই সদস্য হলেন ভেনু শ্রীনিবাসন এবং বিজয় সিং।

Advertisements

টাটা ট্রাস্ট বরাবর পরিচালনা করে এসেছে টাটা গ্রুপের জনহিতকর বিভিন্ন কর্মকান্ড। নোয়েল টাটা (Noel Tata) রতন টাটার মৃত্যুর পর হয়েছেন টাটা ট্রাস্টের চেয়ারম্যান এবং টাটা গ্রুপের নির্দিষ্ট কয়েকটি কোম্পানির পদে তিনি থাকতে পারবেন কিনা, এখন সেই বিষয় তিনি আইনি পরামর্শ নিচ্ছেন। একটি প্রতিবেদন সূত্রে প্রকাশ্যে এসেছে এই খবর। রতন টাটার মৃত্যুর পর ১১ অক্টোবর টাটা ট্রাস্টের চেয়ারম্যান নির্বাচিত হন তার সৎ ভাই নোয়েল টাটা। নোয়েল টাটা টাটা ইন্টারন্যাশনাল লিমিটেড, ভোল্টাস লিমিটেড, টাটা ইনভেস্টমেন্ট কর্পোরেশন লিমিটেডের চেয়ারম্যান। পাশাপাশি তিনি ভাইস প্রেসিডেন্ট পদে রয়েছেন টাটা স্টিল এবং টাইটান কোম্পানির। এখনো কিছু কিছু গ্রুপ ফার্মের চেয়ারম্যান হিসাবে থাকবেন নোয়েল টাটা। এই গ্রুপগুলিতে রয়েছে তার নন এক্সিকিউটিভ ভূমিকা। এইসব বিষয় নিয়ে কোনরকম তাড়াহুড়ো করতে রাজি নন নোয়েল টাটা।

Advertisements

আরো পড়ুন: রূপালী পর্দায় ফুটে উঠতে চলেছে টাটা গোষ্ঠীর প্রাক্তন চেয়ারম্যানের জীবনী, কে থাকবে মুখ্য চরিত্রে

রতন টাটার মত তিনিও টাটা গ্রুপের উন্নতি সম্পর্কে যথেষ্ট সচেতন। কোন কাজ করলে টাটা গ্রুপের উন্নতি হবে সেই বিষয় নিয়েই তিনি ভাবতে চান। এদিকে টাটা গ্রুপের অধিকাংশ কোম্পানির শেয়ার বিপুল পতন হয়েছে। শেয়ার মার্কেট বিশেষজ্ঞরা অবশ্য জানিয়েছে যে নোয়েল টাটা (Noel Tata) দায়িত্ব গ্রহণ করার পর থেকেই শেয়ার মার্কেটে এই বিপুল পতন দেখা দিয়েছে। এর সঙ্গে কিন্তু আইনি পরামর্শ নেওয়ার কোনোরকম সম্পর্ক নেই।

গত বুধবারের বাজার হিসাব করলে দেখা যাচ্ছে টাটা গ্রুপের ১৬টির মধ্যে ১৩টি কোম্পানি বিএসই এবং এনএসই উভয় এক্সচেঞ্জেই লাল রঙে ট্রেড করেছে। শেয়ার বাজারে সবথেকে বেশি পতন দেখা দিয়েছে ইন্ডিয়ান হোটেল কোম্পানি লিমিটেড, ভোল্টাস এবং নেলকোর শেয়ার। কিন্তু ভালো দিক হল টিসিএস, টাটা মোটরস এবং টাটা Elxsi-এর স্টকই সবুজ রঙে ট্রেড করেছে।

Advertisements