Interest free loan: বিনা সুদে মহিলারা পাবে ৫ লাখ টাকা পর্যন্ত লোন, সুবিধা পেতে করুন এই কাজ

Prosun Kanti Das

Published on:

Advertisements

Interest free loan: কেন্দ্রীয় সরকার বরাবর সাধারণ মানুষের সুবিধার্থে নানারকম প্রকল্প নিয়ে আসে। বিভিন্ন প্রকল্প চালু করার পূর্বে কেন্দ্রীয় সরকার সাধারণ জনগণের নানারকম বিষয়ের ওপর গুরুত্ব দেয়। সাধারণত বেশিরভাগ প্রকল্পই গরিব এবং অভাবেই মানুষের কথা মাথায় রেখেই চালু করা হয়। ভারত সরকার নারীদের জন্য নানারকম পরিকল্পনা গ্রহণ করেছে তার মধ্যে একটি অন্যতম পরিকল্পনার কথা আজকের প্রতিবেদনে জানা যাবে। মহিলাদের স্বনির্ভর করার বিভিন্ন রকম প্রকল্প কেন্দ্রীয় সরকার কিংবা রাজ্য সরকার নিয়ে থাকে। তাই নারীদের আর্থিকভাবে সক্ষম করতে ভারত সরকার একটি নতুন প্রকল্প শুরু করেছে। নারীরা বিনা সুদে ৫ লাখ টাকা পর্যন্ত লোন নিতে পারবে এই প্রকল্পতে।

Advertisements

অন্তর্বর্তী বাজেটে নারী ক্ষমতায়ণে জোর দিয়েছিল কেন্দ্র। বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সিতারামন দেশের তিন কোটি মহিলাকে ‘লাখপতি দিদি’ বানানোর ঘোষণা করেছিলেন। প্রধানমন্ত্রী গতবছর স্বাধীনতা দিবসের দিন এই প্রকল্পের ঘোষণা করেছিলেন। প্রকল্পটির মূল উদ্দেশ্য দেশজুড়ে ২ কোটি মহিলাকে লাখপতি করতে হবে। অন্তর্বর্তী বাজেটে নির্মলা সেই লক্ষ্যমাত্রা বাড়িয়ে ৩ কোটি করলেন। আজকের প্রতিবেদনে চটজলদি আমরা দেখে নেব এই প্রকল্পের (Interest free loan) আওতায় কিভাবে স্বনির্ভর হবে দেশের মহিলারা?

Advertisements

ভারত সরকার লাখপতি দিদি স্কিমে (Interest free loan) দেশের মহিলাদের দেবে ৫ লক্ষ টাকা ঋণ। মহিলাদের একটি স্বনির্ভর গোষ্ঠীতে যোগদান করতে হবে। গোষ্ঠীগুলোর সাধারণত গ্রামীণ এলাকাতেই বেশি লক্ষ্য করা যায়। অধিকাংশ নারী এই প্রকল্পের অংশগ্রহণ করতে ইচ্ছুক থাকবে। যদি কোনও মহিলা তাঁর নিজের ব্যবসা শুরু করতে চান, তাকে একটি স্বনির্ভর গোষ্ঠীর আওতায় আসতে হবে এবং তাঁর ব্যবসায়িক পরিকল্পনার জন্য লোনের আবেদন করতে হবে।

Advertisements

আরো পড়ুন: চারটি মাইক্রো ফিন্যান্স সংস্থার বিরুদ্ধে রিজার্ভ ব্যাঙ্ক নিলো কড়া পদক্ষেপ

এই প্রকল্পের সুবিধা পেতে গেলে স্ব-সহায়ক গোষ্ঠীতে যোগদান করা গুরুত্বপূর্ণ। লাখপতি দিদি যোজনার আওতায় থাকা মহিলারা স্বনির্ভর গোষ্ঠী থেকে আলাদা হয়ে নিজের কিছু শুরু করার পরিকল্পনা নিতে পারেন। দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণও দেবে ভারত সরকার। এর পাশাপাশি তাঁদের আর্থিক সহায়তাও দেওয়া হয়। মহিলাদের প্রশিক্ষণের সময় বিশেষ গুরুত্ব দেওয়া হবে সরকারের পক্ষ থেকে।

এই প্রকল্পের আওতায় কিভাবে লোনের জন্য আবেদন করতে হবে? লাখপতি দিদি যোজনার অধীনে স্বনির্ভর গোষ্ঠীতে যোগ দেওয়ার পরে জনৈক মহিলাকে একটি ব্যবসায়িক পরিকল্পনা তৈরি করতে হবে। এরপরে আবেদনকারীকে স্বনির্ভর গোষ্ঠীর মাধ্যমে ব্যবসায়িক পরিকল্পনা সরকারের কাছে পাঠাতে হবে। আবেদনকারীর ব্যবসায়িক পরিকল্পনা সরকারের অধিকর্তারা যাচাই করে দেখবে। যদি আবেদনকারীর আবেদন মঞ্জুর হয় তাহলে তাকে বিনা সুদে লোন (Interest free loan) দেওয়া হবে পাঁচ লাখ টাকা। ভারত সরকারের উদ্যোগে মহিলাদের জন্য এই সুযোগ সত্যিই প্রশংসনীয়।

Advertisements