Mirror in Lift: লিফটের পিছনে আয়না থাকার আসল কারণ জানেন কি আপনি?

Prosun Kanti Das

Published on:

Advertisements

Mirror in Lift: আপনি যখনই কোনও বড় বিল্ডিং বা মলের লিফটে প্রবেশ করেন তখন লিফটের ভিতরে আয়না অবশ্যই দেখতে পান। সাধারণত লিফটের ভেতরে আয়না থাকে যাতে নিজেদের ভালোভাবে দেখা যায়। সেই আয়নাতে অনেকেই নিজের চুল ঠিক করে কিংবা জামাকাপড় অথবা কখনো সাজগোজ। লিফটে আয়না রাখার আসল কারণ কি এটা নাকি এর পেছনে লুকিয়ে আছে অন্য কোন কারণ? আজকের প্রতিবেদনে সেটি বিস্তারিতভাবে জানতে পারবেন।

Advertisements

জাপানের লিফট অ্যাসোসিয়েশন একটি নির্দেশিকাতে বলেছিল যে, প্রত্যেকটি লিফটে আয়না (Mirror in Lift) থাকা বাধ্যতামূলক। শুধুমাত্র সাজসজ্জা করার জন্যই লিফটে আয়না রাখা হয় না। লিফটে আয়না থাকার আসল কারণ অনেকেরই অজানা। এটি মানুষের মানসিক স্বাস্থ্যের দিকে খেয়াল রাখে। ক্লস্টোফোবিয়া শব্দটির সঙ্গে বর্তমানে আমরা সকলেই কমবেশি পরিচিত। এই রোগটির আসল উপসর্গ হলো ছোট বা সংকীর্ণ স্থানের প্রতি মানুষের ভয়। অনেকে লিফট বা অন্য ছোট জায়গায় যেতে ভয় পান। তারা মনে করেন এই ছোট জায়গায় তাদের শ্বাস-প্রশ্বাস নিতে কষ্ট হবে, যার ফলে মানুষের হৃদস্পন্দন অনেক দ্রুত হয়ে যায় এবং বেড়ে যায় হার্ট অ্যাটাকের ঝুঁকিও।

Advertisements

প্রত্যেকটি লিফটে সাধারণত আয়না (Mirror in Lift) দেখা যায় এবং আয়না থাকলে লিফটটিকে অনেক বড় দেখায়। ধরুন যদি লিফটে আয়না না থাকতো বেশি লোক থাকলে লিফটের আকার ছোট মনে হতো। কাঁচের উপস্থিতি লিফটটিকে প্রশস্ত করে। যদি এই পদ্ধতি প্রয়োগ করা যায় তাহলে দমবন্ধ অবস্থা কাটে। এই তথ্যটি সকলের কাছেই আশা করি অজানা ছিল।

Advertisements

লিফটে কাঁচ বসানোর আরো একটি উল্লেখযোগ্য কারণ রয়েছে। দ্বিতীয় কারণটি হল নিরাপত্তা, নিরাপত্তার কারণেও লিফটে কাঁচ বসানো হয়ে থাকে। বহুতল বিল্ডিংগুলোতে যে লিফট থাকে সেখানে মানুষকে অনেকক্ষণ সময় লিফটে কাটাতে হয়। এই কারণে লিফটে কাঁচ লাগানো হয়, কাঁচ লাগানোর ফলে মানুষের মন বিক্ষিপ্ত হয়ে যায় সেইদিকে। কোন কারনে যদি তারা লিফটে আটকা পড়ে যায় তাহলেও ভয় পেয়ে যাবে না। এছাড়া একঘেয়েমি থেকে বাঁচাতেও আয়না সাহায্য করে।

লিফট হল এমন একটি বদ্ধ জায়গা যেখানে বিভিন্ন সময় নানারকম অপরাধমূলক কাজ হয়ে থাকে। লিফটে যদি আয়না থাকে তাহলে খুব সহজেই আততায়ী বা দুষ্কৃতী যদি পিছন থেকে মুখ চেপে ধরলে তাকে সনাক্ত করা সহজ হবে। এইসব বিভিন্ন কথা মাথায় রেখে লিফটে আয়না (Mirror in Lift) ব্যবহার করা হয়। আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আমরা জানতে পারলাম এর অজানা কারণ।

Advertisements