Local Train: লোকাল ট্রেনে সফর তো অনেক করেছেন, কিন্তু বলতে পারবেন লোকাল ট্রেনে কটি চাকা থাকে?

Prosun Kanti Das

Published on:

Advertisements

Local Train: ভারতের যাতায়াত ব্যবস্থার ক্ষেত্রে অন্যতম যোগসূত্র হলো রেল পরিষেবা। তবে দ্রুত ও সস্তা যাতায়াত ব্যবস্থার প্রধান অংশ হিসেবে ভারতের লোকাল ট্রেনের জুড়ি মেলা ভার। এক কথায় বলা যায় ভারতের যাতায়াত ব্যবস্থার পুরোটাই নির্ভর করছে রেলের উপর। মূলত লোকাল ট্রেনের উপর। আট থেকে আশি সকলের রোজকার প্রয়োজনে স্কুল, কলেজ, অফিস-কাছারি সব স্থানে দ্রুত এবং সস্তায় সময়মাফিক পৌঁছনোর জন্য সকলের প্রথম পছন্দ হয়ে রয়েছে এই লোকাল ট্রেনই।

Advertisements

সাধারণ মানুষ যারা প্রায়শই চড়ে থাকেন লোকাল ট্রেনে, তারাও লোকাল ট্রেন সম্পর্কে অনেক সাধারণ বিষয় নিয়েও অবগত নন। যেমন ধরা যাক যে, কখনও কি একটি লোকাল ট্রেনের চাকার সংখ্যা কত তা গোনা বা জানার সুযোগ হয়েছে? নিশ্চই নয়? আসলে লোকাল ট্রেন জীবনের অঙ্গ হয়ে দাঁড়ালেও আমরা এই বিষয়টা নিয়ে কখনও ভাবনা চিন্তা করিনি। এমনকি সাধারণ জ্ঞানের বিষয়ে বিশাল ধারণা সম্পন্ন অনেক মানুষই হয়তো জানেন না লোকাল ট্রেনের (Local Train) এই খুব সাধারণ তথ্যটি সম্পর্কে।

Advertisements

একটি লোকাল ট্রেনে কয়টি চাকা থাকবে তা সম্পূর্ণ নির্ভর করে ওই ট্রেনটিতে কতগুলি কাম্রা আছে তার উপরে। পশ্চিমবঙ্গের ব্যস্ততম দুটি লাইন হলো হাওড়া ডিভিশন ও শিয়ালদহ ডিভিশন। রাজ্যের অধিকাংশ দুর পল্লার ট্রেন সহ রাজ্যের বিভিন্ন প্রান্তে যাওয়ার জন্য লোকাল ট্রেন ছাড়া হয় এই দুটি স্টেশন থেকেই। এই দুই ডিভিশনে মূলত ৯ অথবা ১২ কোচের ট্রেন লোকাল ট্রেন চলাচল করে থাকে। তবে বর্তমানে অতিরিক্ত যাত্রী চাপের ফলে ৯ কোচের লোকাল ট্রেনের সংখ্যা অনেকটাই কমে এসেছে। এখন প্রায় সব শাখাতেই এখন ৯০ শতাংশ লোকাল ট্রেনই ১২ কোচের।

Advertisements

আরো পড়ুন: দূরপাল্লার ট্রেনের টিকিট কাটা নিয়ে বড় সিদ্ধান্ত নিল ভারতীয় রেল, জানুন নতুন নিয়ম সম্পর্কে

তবে লোকাল ট্রেনের কয়টি চাকা থাকে জানতে বুঝতে হবে আক্সেল, বগি ও কোচের হিসাব। একটি এক্সেল এর দুই পাশে একটি করে চাকা নিয়ে প্রতিটি এক্সেলে দুইটি করে চাকা থাকে। দুইটি এক্সেল নিয়ে তৈরি হয় একটি বগি। অর্থাৎ প্রতিটি বগিতে থাকে চারটি করে চাকা। একটি লোকাল ট্রেনের কোচের দুই পাশে দুইটি করে বগি থাকে। অর্থাৎ একটি কোচে দুই পাশে চারটি করে মোট আটটি করে চাকা থাকে। যদিও দূরপাল্লার এক্সপ্রেস ট্রেনগুলির ক্ষেত্রে হিসেবটা আলাদা। এখানে বো-বো ইঞ্জিন বা কো-কো ইঞ্জিন এর উপর নির্ভর করে এক্সপ্রেস ট্রেনের কতগুলি করে চাকা থাকবে

তবে লোকাল ট্রেনের ক্ষেত্রে সারা ভারতেই হিসাবটা মোটামুটি ভাবে একই রকম। এখন একটি লোকাল ট্রেনে কোচের সংখ্যা ৯টি নাকি ১২টি সেটি জানতে পারলেই হিসাব করে বলে দেওয়া যাবে একটি লোকাল ট্রেনে কতগুলি চাকা রয়েছে। যদি ট্রেনটিতে কোচের সংখ্যা হয় ৯টি তাহলে তার চাকার সংখ্যা হবে ৭২টি এবং যদি ট্রেনটিতে কোর্টের সংখ্যা হয় ১২টি তাহলে তার চাকার সংখ্যা হবে ৯৬টি।

Advertisements