Bagdogra Airport: বাগডোগরা এয়ারপোর্ট নিয়ে বড়ো ঘোষণা মোদীর, ঠিক কি বললেন উনি

Prosun Kanti Das

Updated on:

Advertisements

Bagdogra Airport: আন্তর্জাতিক হতে চলেছে বাগডোগরা বিমানবন্দর। বহুদিনের অপেক্ষার এই বুঝি অবশেষে অবসান ঘটল। গত রবিবার শিলান্যাস বা ভিত্তিপ্রস্তর করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ওই দিন কাওয়াখালীর মাঠে একটি অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছিল যেখানে অনেক রাজনৈতিক স্বনাম ধন্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন। উপস্থিত ছিলেন শিলিগুড়ির মেয়র গৌতম দেব ও। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দ্বারা গত রবিবার শিলান্যাস হল বাগডোগরা বিমানবন্দরের সম্প্রসারণ এর কাজ। তিনি নিজে ঐদিন উপস্থিত থাকতে পারেননি ঠিকই কিন্তু তিনি কাজের সূচনা করেছেন তাও আবার বেনারস থেকে।

Advertisements

অনেকদিন ধরেই রাত্রিকালীন বিমান চলাচল পরিষেবা চালু নিয়ে মানুষ এর অপেক্ষার অবসান ঘটছিল না, কিন্তু মোদীর ঘোষণাতে অবশেষে আন্তর্জাতিক বিমানবন্দর (Bagdogra Airport) হিসেবে গড়ে তোলা হবে এই বাগডোগরা বিমানবন্দরকে। এইবার এই বিমানবন্দরে নাইট ফ্লাইট চালু করা হবে বলে মতামত মিলল। পূর্বে এই বিমানবন্দরে তেমন একটা যাত্রী চলাচল করত না। কিন্তু ২০১৩ সালের পর থেকে এই যাত্রী সংখ্যা এক লাফে বৃদ্ধি পায়। দিন প্রতি যাত্রী সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ৮ হাজার থেকে ১০ হাজার। কিন্তু বৃদ্ধি পাওয়া যাত্রীসংখ্যার সঙ্গে বিমানবন্দরের পরিকাঠামো উন্নত হয়নি।

Advertisements

এই বিমানবন্দরটি ভারতের পশ্চিমবঙ্গের শিলিগুড়ি নামক স্থান থেকে ১৬ কিমি দূরে অবস্থিত। বাঙালিদের খুব প্রিয় ভ্রমণ অঞ্চল দার্জিলিং থেকে এই আন্তর্জাতিক বিমানবন্দরের দূরত্ব প্রায় ৫৮ কিমি। এই আন্তর্জাতিক বিমানবন্দরের ভুটান ব্যাংকক এর সাথেও বাংলাদেশ বিমানযোগ আছে।

Advertisements

আরো পড়ুন: দীপাবলীর ছুটি কাটিয়ে আসুন পাহাড়ের এই নতুন ঠিকানায়, মন ভরবে একঝলকেই

বিমানবন্দরের সম্প্রসারনের কাজ সম্পূর্ণ হলে স্বাভাবিক ভাবেই বিমানের সংখ্যা বর্তমানের তুলনায় আরো বৃদ্ধি পাবে। সেক্ষেত্রে রানওয়ে কেউ আরো অনেক বেশি সম্প্রসারণ করা হবে। দরকারি বেশ কয়েকটা অফিস খোলা হচ্ছে এই আন্তর্জাতিক বিমানবন্দরে। যেমন কাস্টমস ইমিগ্রেশন ইত্যাদির অফিস এতদিন ছিলনা এই বাগডোগরা বিমানবন্দরে (Bagdogra Airport)। কাস্টমস ও ইমিগ্রেশনের অফিস খুব শীঘ্রই খুলতে চলেছে।

বিমানবন্দরটি সম্প্রসারিত হওয়ার পর বছরে প্রায় ১০ মিলিয়ন যাত্রীর ধারণক্ষমতা থাকবে। এছাড়াও পার্কিং এর ব্যবস্থার উপর ও কাজ করা হচ্ছে, যাতে করে মাল্টি লেভেলের পার্কিং এর সুবিধা থাকে। এই বিমানবন্দরটির কাজ যত তাড়াতাড়ি সম্ভব হয়ে গেলে উত্তরবঙ্গের মানুষ ভীষণ ভাবে উপকৃত হবেন। কাজ সঠিক ভাবে তাড়াতাড়ি এগোলে দার্জিলিং ও গ্যাংটকের মতন স্থানে পর্যটকদের সংখ্যা বৃদ্ধি পাবে।

Advertisements