Amrit Bharat Train: এবার ভারতীয় রেলের স্টার অমৃত ভারত ছুটবে চিত্তরঞ্জনে তৈরি ইঞ্জিন দিয়ে! নতুন ফলক পশ্চিমবঙ্গের

Prosun Kanti Das

Published on:

Advertisements

Amrit Bharat Train: বাতাসের অতিরিক্ত চাপ কমাতে এতদিন এরোডাইনামিক প্রযুক্তির ব্যবহার দেখা যেতো বিমান গুলির ক্ষেত্রে। তবে এবার অভিনব এই প্রযুক্তি ব্যবহার হতে চলেছে স্থলভাগে। অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে বৈদ্যুতিক রেল ইঞ্জিন তৈরি করা হয়েছে চিত্বরঞ্জন রেল ইঞ্জিন কারখানায়। এমনই দুটি বৈদ্যুতিক ইঞ্জিন তৈরি করে ভারতীয় রেলের হাতে তুলে দেওয়া হলো। কারখানার ম্যানেজার হিতেন্দ্র মালহোত্রা এই যাত্রার সূচনা করেন। শোনা যাচ্ছে এই ইঞ্জিন দুটি ব্যবহার করা হবে অমৃত ভারত এক্সপ্রেস ট্রেনগুলিতে (Amrit Bharat Train)।

Advertisements

রুট বদলাতে হলে সাধারণত ট্রেন গুলিকে আগে পিছনে সরাতে বা পেছাতে হতো এই সমস্যার সমাধান করতেই অমৃত ভারত ট্রেনের (Amrit Bharat Train) দুই দিকে দুটি WAP-5 লোকোমোটিভ ইঞ্জিন লাগানোর কথা ভাবা হয়েছে। চলতি বছরে এমন ৫৫ জোড়া ইঞ্জিন তৈরির কাজ চলছে চিত্তরঞ্জনে। সাধারণ যেসব WAP-5 ইঞ্জিন গুলো হয় সেগুলোতে কিছু নতুন প্রযুক্তির ব্যবহার করে নতুন ভাবে প্রস্তুত করা হচ্ছে এই ইঞ্জিনগুলো।

Advertisements

দ্রুত গতিতে চলার ক্ষেত্রে যাতে বাতাস উইন্ডস্ক্রিনে না আটকায় সেই জন্য এরোডাইনামিক প্রযুক্তির ব্যবহার করে একটি শিল্ড ব্যবহার করা হয়েছে। মুখোমুখি ট্রেন দুর্ঘটনা এড়াতে একটি সেন্সর দেওয়া স্বয়ংক্রিয় সুরক্ষা ব্যবস্থা রাখা হচ্ছে এই নতুন ইঞ্জিন গুলোতে। এতে চালকদের কেবিনটিও সাজানো হয়েছে নতুন করে। সাথে থাকবে রিয়েল টাইম ইনফর্মেশন সিস্টেম। যা চালক ও সহকারী চালককে সঠিক সময়ের নির্দেশ পেতে সাহায্য করবে।

Advertisements

আরো পড়ুন: বাগডোগরা এয়ারপোর্ট নিয়ে বড়ো ঘোষণা মোদীর, ঠিক কি বললেন উনি

এছাড়াও থাকছে চালকের অডিও ও ভিডিও রেকর্ডিংয়ের ব্যবস্থা। এছাড়া এই নতুন প্রযুক্তি ব্যবহার করে স্যাটেলাইটের মাধ্যমে গতিবিধির উপর নজর রাখার জন্য থাকবে জিপিএস সিস্টেম। কারখানার আধিকারিক চিত্রসেনা মন্ডলা জানান এই নতুন এক জোড়া WAP-5 ইঞ্জিনের সঙ্গে LHB রেক লাগিয়ে চালানো হবে অমৃত ভারত ট্রেন (Amrit Bharat Train)।

এই অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে ভারতীয় রেলের মুকুটে জুড়লো নয়া পালক! রেল দুর্ঘটনা এড়িয়ে যেতে এই অত্যাধুনিক ইঞ্জিন যে একটি বড় রক্ষা কবচ হতে চলেছে তার কোনো সন্দেহ নেই। এতে করে ঝড়ের গতিতে চলতে থাকবে অমৃত ভারত ট্রেন (Amrit Bharat Train)।

Advertisements