Naihati Baro Ma: সামনেই কালীপুজো! জানেন কি নৌহাটির বড় মায়ের পুজোর দিনক্ষণ কখন?

Prosun Kanti Das

Published on:

Advertisements

বাঙালির সব চেয়ে বড় উৎসব দুর্গাপুজো এ বিষয়ে সন্দেহ না থাকলেও এটা মানতেই হবে নৈহাটির সব থেকে বড় উৎসব হলো বড় মায়ের পুজো (Naihati Baro Ma)! দুর দূরান্ত থেকে মায়ের অগণিত ভক্তরা আসেন পুজো দিতে এরপর অঞ্জলী, মায়ের দর্শন ও প্রসাদ পেয়ে আনন্দ নিয়ে বাড়ি ফেরেন লক্ষ লক্ষ ভক্ত। তবে জানেন কি এবারের পুজো কখন? অঞ্জলীর সময়? তবে জানুন এবারের পূজা নির্ঘণ্ট।

Advertisements

আগামী ৩১শে অক্টোবর ধুমধাম করে হবে বড় মায়ের পুজো (Naihati Baro Ma)। যেহেতু এই সময় বহু দুর দুর থেকে ভক্তি সমাগম হয় এবং প্রচণ্ড ভিড় হয় তাই এবার এক সপ্তাহ আগে থেকেই খুলে দেওয়া হবে বড়মার পুজো দেওয়ার কাউন্টার। আগামী ২৪শে অক্টোবর থেকে পুজোর কাউন্টার খুলে দিয়ে শুরু হবে বড় মার পুজো নেওয়া।

Advertisements

তবে এর মধ্যে কিছু ভাগ রয়েছে। আগামী ২৪শে অক্টোবর থেকে ৩০শে অক্টোবর পর্যন্ত নেওয়া হবে মানতের পুজো এবং ৩০শে অক্টোবর ও ৩১শে অক্টোবর দেওয়া যাবে ফল ও সন্দেশের পুজো। অর্থাৎ প্রবল ভিড় এড়িয়ে যাওয়ার জন্য যেসব ভক্তরা তাঁদের মানত পূর্ণ হওয়ার জন্য পুজো দিতে আসবেন তাঁদের এবং সাধারণ পুজোর দিনক্ষণ আলাদা করে দেওয়া হয়েছে। এতে আরো বেশি সংখ্যক ভক্ত দর্শন এবং পুজো দিতে পারবেন বড়মার (Naihati Baro Ma)। জানা যাচ্ছে ৩১ শে অক্টোবর কালীপুজোর দিন রাত ১১টা থেকে পুজোর বসবেন ব্রাহ্মণ। তাই বড়মার পুজো চাক্ষুষ দেখতে হলে ওই সময় যেতে হবে।

Advertisements

আরো পড়ুন: ধনতেরাসে সোনা কিনুন মাত্র ১০০ টাকায়, কোথায় পাবেন এই সুবর্ণ সুযোগ

পুজোর অঞ্জলী দেওয়া যাবে মোটামুটি রাত একটার সময়। এরপরই হবে ভোগ বিতরণ। এই বছর পূজা কমিটি থেকে প্রায় চার হাজার কিলো ভোগের ব্যবস্থা করতে চেয়েছে। এতো বছর পুজো সংলগ্ন একটি নির্দিষ্ট জায়গা থেকেই সন্দেশ প্রসাদ বিতরণ করার চল ছিল তবে এবছর ভিড় এড়াতে কুপনের ব্যবস্থা রেখেছে মন্দির কমিটির (Naihati Baro Ma)। ১০০ ভরি সোনা এবং প্রায় ২০০ কেজি রূপার গহনায় সেজে উঠবে সকলের বড়মা। একদিন মায়ের শোভায় আনন্দ বিরাজ করবে নৈহাটিতে। মায়ের রূপে চোখ ফেরানো দায় হবে।

পুজো মিটলে ভাইফোঁটার পরের দিন অর্থাৎ ৪ঠা নভেম্বর বিকেল ৪টেয় প্রতিমা নিরঞ্জন করা হবে। প্রতিমা নিরঞ্জনেও আসেন হাজারো মানুষ। গঙ্গা বক্ষে নৌকাযাত্রা করেও ভাসান দেখেন অনেকেই। তবে এক্ষেত্রেও কড়া নিরাপত্তার ব্যবস্থায় নিয়োজিত থাকেন প্রশাসনও। বিশেষ নিরাপত্তা কমিটিও গঠন করা হয়েছে ইতিমধ্যেই।

Advertisements