Parcel System: এখন আপনার সাথেই ট্রেনেই যাত্রা করতে পারবে আপনার বাইক, ট্রেনে বাইক পাঠানোর নিয়মগুলি কি কি

Prosun Kanti Das

Published on:

Advertisements

Parcel System: নিজেকে স্থানান্তর করা হোক বা নিজের প্রয়োজনীয় জিনিস গুলি এক স্থান থেকে আরেক স্থানে পাঠানো হোক, এগুলি আমরা প্রায়ই করে থাকি। কিন্তু কখনও ভেবে দেখেছেন কি আপনার সাধের বাইকটিকে ট্রেনে করে কিভাবে ভিন্ন স্টেশনে পাঠাবেন? আদেও কি তা সম্ভব?

Advertisements

চাকরি সূত্র ছাড়াও মানুষের বিভিন্ন প্রয়োজনে এক স্থান থেকে আরেক স্থানে ট্রেনের মাধ্যমে যাতায়াত করতে হয়। এবার থেকে আপনি চাইলে আপনার বাইকটিকেও একস্থান থেকে আরেক স্থানে ট্রেনে পার্সেলের (Transport System) মাধ্যমে পাঠিয়ে দিতে পারেন। খালি অনুসরণ করতে হবে কতগুলি ছোটো নিয়ম।

Advertisements

ভারতীয় রেলের তরফ থেকে রাখা হয়েছে এই সুবিধাটি বাইক ব্যবহার কারীদের জন্য। যেখানে খরচও পড়বে অন্যান্য যেকোনো সংস্থা থেকে অনেকই কম। আপনি যদি সেই একই ট্রেনে সফর করেন তবে আপনার বাইকটি যাবে সেই একই ট্রেনের লাগেজ বগিতে। আর আপনি না থাকলেও আলাদা করে পার্সেলের (Parcel System) মাধ্যমে পাঠানোর ব্যবস্থা রাখছে ভারতীয় রেল।

Advertisements

আরো পড়ুন: যেতে হবে না ক্যাফেতে, এবার ঘরে বসেই আপডেট করুন আধার কার্ড

এরজন্য আপনাকে যেতে হবে আপনার নিকটবর্তী রেল পার্সেল বুকিং অফিসে। এখানে গিয়ে বাইক পার্সেলের জন্য একটি ফ্রম দেওয়া হবে। সেই ফ্রম এর মধ্যেই আপনাকে লিখতে হবে বাইকের কোম্পানি নাম, ওজন , গন্তব্য স্টেশন ও যেই স্টেশন থেকে ট্রেনটি যাবে সেই স্টেশনের নাম। খরচ সাপেক্ষে বলতে গেলে ৫০০ কিমি দূরত্বে প্রায় ১২০০ টাকা খরচ হতে পারে। যদিও বাইক বা স্কুটার এর ওজনের উপর এটি নির্ভর করছে। পেমেন্ট হয়ে গেলে আপনাকে একটি রিসিপ্ট দেওয়া হবে, যেই রিসিপ্ট দেখিয়ে আপনি গন্তব্য স্টেশন থেকে আপনার বাইকটি সংগ্রহ করতে পারবেন।

আরো পড়ুন: নর্থ বেঙ্গলের একাধিক ট্রেনের সময়সূচির পরিবর্তন হচ্ছে, দেখে নিন একনজরে

যদি আপনি যাত্রী হিসেবে সেই একই ট্রেনে সফর করেন তবে আপনার টিকিটের সাথে বাইকের জন্য একটি আলাদা টিকিট কাটতে হবে। সেক্ষেত্রে টিকিট মূল্য নির্ভর করবে আপনার গাড়ির ওজনের উপর। টিকিট কাটার সময় বা ফ্রম ফিলাপের সময় আপনাকে কতগুলি কাগজ রেলকে দেখাতে হবে। সেগুলি হল আরসি বুক, ইন্সুরেন্স কপিম আধার কার্ড এবং ড্রাইভিং লাইসেন্স। এগুলি না থাকলে আপনি আপনার কাজটি সম্পন্ন করতে পারবেন না।

আপনি বাইক পার্সেলের (Parcel System) এই পুরো বিষয়টি অনলাইনের মাধ্যমেও করতে পারবেন। ভারতীয় রেলের অনলাইন মাধ্যমও আছে বাইক বা স্কুটি স্থানান্তর পরিষেবা। আপনার দিক থেকে সবকিছু করা হয় গেলেই অন্যান্য পার্সেলের মতন বাইকের শিপমেন্ট ডিটেইলস আপনার মোবাইলে আসতে থাকবে। (Transport System)

Advertisements