Compassionate Allowance: কৃপা ভাতা চালু করল কেন্দ্র! কারা পাবে এই স্কিমের সুবিধা, বয়সী বা কত হতে হবে

Prosun Kanti Das

Published on:

Advertisements

Compassionate Allowance: বর্তমানে চলছে উৎসবের মরশুম। তার মাঝেই হালকা প্রভাব দেখালো ঘূর্ণিঝড় ‘দানা’। আর এই ঝড় ঝাপটা আনন্দের মাঝেই অবসরপ্রাপ্তদের জন্য খুশির খবর শোনালো। কেন্দ্র সরকার ঘোষণা করলেন এক দারুন স্কিমের (Compassionate Allowance)। যে স্কিমের মাধ্যমে অবসরপ্রাপ্ত কর্মীরা পাবেন অতিরিক্ত টাকা। কি এই স্কিমের নাম? এই স্কিমের সুবিধা কাদের জন্য প্রযোজ্য? কত বয়স প্রয়োজন এই স্কিমের সুবিধা পেতে? জেনে নিন এই প্রতিবেদনে।

Advertisements

কেন্দ্র সরকারের ঘোষণা করা এই স্কিমের নাম হল কৃপা ভাতা বা কমপ্যাসনেট অ্যালাওয়েন্স (Compassionate Allowance)। যা ঘোষণা করা হয়েছে ডিপার্টমেন্ট অব পেনশন অ্যান্ড পেনশনারস ওয়েলফেয়ারের তরফে। মূলত অবসরপ্রাপ্ত পেনশনভোগী কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্যই এই স্কিম চালু করল কেন্দ্র। যার মাধ্যমে পেনশনের পাশাপাশি আর্থিক দিক থেকে অতিরিক্ত সুবিধা পাবেন পেনশনভোগী সরকারি কর্মীরা। কত বছর বয়স থেকে প্রযোজ্য হবে সুবিধা?

Advertisements

আরো পড়ুন: ভিড় বাসের ঠেলাঠেলি ভুলে যান, আসছে নয়া ইলেকট্রিক বাস

কেন্দ্রের ঘোষণা অনুযায়ী সরকারি কর্মীরা কাজ থেকে অবসর হওয়ার পর পেনশনের অন্তর্ভুক্ত হন। তবে এই কৃপা ভাতায় সুবিধা পাওয়ার জন্য অবসরপ্রাপ্ত পেনশনভোগীদের বয়স হতে হবে ৮০। অর্থাৎ ৮০ বছরে পা দিলেই এই অতিরিক্ত পেনশনের সুবিধা পাবেন পেনশনভোগী সরকারি কর্মীরা। কিভাবে এই ভাতা পাবেন কর্মীরা?

Advertisements

আরো পড়ুন: পড়ুয়াদের স্কলারশিপ দেবে কেন্দ্র, আবেদন করতে হবে ৩১শে অক্টোবরের আগেই

প্রসঙ্গত, কেন্দ্র তরফে নির্দিষ্ট সংস্থা ও ব্যাঙ্কগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে অবসরপ্রাপ্ত কর্মীদের সঠিক সময় সঠিকভাবে পেনশন পাঠিয়ে দেওয়ার। পেনশন পাঠানোয় যাতে কোনো অসুবিধা না হয় সেদিকে লক্ষ্য দিতে বলেছে কেন্দ্র। আর ঠিক এর পাশাপাশি কৃপা ভাতার (Compassionate Allowance) ঘোষণা করে কেন্দ্র সরকার। ৮০তে দিলেই চালু হবে এই পেনশন। উদাহরণস্বরূপ কোনো ব্যক্তি যদি ডিসেম্বর মাসে ৮০ বছরে পা রাখেন তাহলে সেই মাস থেকেই তিনি কৃপা ভাতার সুবিধা পাবেন। সেই মাস থেকেই তার অতিরিক্ত পেনশন চালু হয়ে যাবে। তবে এই পেনশনের অঙ্ক বয়স নির্বিশেষে ভিন্নভাবে দেওয়া হবে।

সরকারি নির্দেশিকায় বলা হয়েছে সরকারি পেনশনভোগী কর্মীদের ৮০-৮৫ বছর বয়স হলে তারা প্রাপ্ত পেনশনের ২০ শতাংশ অতিরিক্ত এই কৃপা ভাতায় (Compassionate Allowance) পাবেন। অন্যদিকে ৮৫-৯০ বছর বয়সী পেনশনভোগী কর্মীরা অতিরিক্ত পাবেন বেসিক পেনশনের ৩০ শতাংশ। ৯০-৯৫ বছর বয়স হলে প্রাপ্ত পেনশনের ৪০ শতাংশ অতিরিক্ত পেনশন পাবেন কেন্দ্রীয় অবসরপ্রাপ্ত কর্মীরা। বেসিক পেনশনের ৫০ শতাংশ অতিরিক্ত পাবেন ৯৫-১০০ বছর বয়সী কেন্দ্রীয় পেনশনভোগী সরকারি কর্মীরা। অপরদিকে যদি অবসরপ্রাপ্ত কেন্দ্রীয় কর্মীর বয়স ১০০ বছর বা তার বেশি হয় তাহলে তিনি দ্বিগুণ পেনশন পাবেন। অর্থাৎ প্রাপ্ত পেনশনের ১০০% অতিরিক্ত পাবেন।

Advertisements